রবিবার ৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ২২ মাঘ, ১৪২৯

বাংলাদেশ ও স্পেনের মধ্যে কৃষি প্রযুক্তি বিনিময়ের লক্ষ্যে সেমিনার

স্পেন সংবাদদাতা: | বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

বাংলাদেশ ও স্পেনের মধ্যে কৃষি প্রযুক্তি বিনিময়ের লক্ষ্যে সেমিনার

বাংলাদেশ এবং স্পেনের কৃষিক্ষেত্রে প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে জুম মাধ্যমে আয়োজিত ওয়েব সেমিনারে অংশগ্রহণকারীরা বলেছেন, স্পেনের আলমেরিয়া প্রদেশের কার্যকর এবং টেকসই কৃষি প্রযুক্তি যাচাই-বাছাই করে বাংলাদেশে প্রয়োগ করলে তা বাংলাদেশের কৃষি উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) স্পেনের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং ও স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ঢাকার যৌথ উদ্যোগে এবং স্পেনের আলমেরিয়া চেম্বার অব কমার্সের সহযোগিতায় ‘ইন্ট্রোডাকশন টু আলমেরিয়া এগ্রো ইনোভেশন’ শিরোনামে আয়োজিত এ ওয়েব সেমিনারে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ, বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ সালাসসহ বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউট, কৃষি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বেসরকারি খাতের এগ্রো কোম্পানিসমূহের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও ওয়েব সেমিনারের মডারেটর নুরিয়া লোপেজ সূচনা বক্তব্যে বলেন, ৫০-৬০ বছর আগে আলমেরিয়া একটি অনুর্বর জায়গা ছিল, সেখানকার অধিবাসীরাও ছিল স্পেনের মধ্যে সবচেয়ে দরিদ্র। বর্তমানে কৃষি বিপ্লবের মাধ্যমে আলমেরিয়া স্পেনের অর্থনৈতিকভাবে উন্নত স্থানগুলোর মধ্যে অন্যতম। আলমেরিয়ার চেম্বার অব কমার্সের ডিরেক্টর জেনারেল ভিক্টর ক্রুজ মেদিনা এবং ইনমা খুরাদো আলমেরিয়া এগ্রিকালচারাল মডেলের মৌলিক বিষয় তুলে ধরে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

সেমিনারে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ বাংলাদেশের কৃষি খাতের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ সম্পর্কে আলোকপাত করেন এবং এ খাতে প্রযুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি আরও বলেন, আলমেরিয়ার কৃষি মডেল বাংলাদেশে প্রয়োগ এবং এর সম্ভাব্যতা পরীক্ষার জন্য বাংলাদেশ থেকে সংশ্লিষ্ট ব্যক্তির সফরের আবশ্যকতা রয়েছে।


বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেজ সালাস তার বক্তব্যে বলেন, আলমেরিয়া একসময় স্পেনের স্বল্পোন্নত অঞ্চলগুলোর মধ্যে একটি ছিল এবং এখন অনেক ইউরোপিয়ান দেশের সবজির জোগান দেয়া হচ্ছে এই আলমেরিয়া থেকে। কৃষিক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনের জন্য বাংলাদেশের নীতিনির্ধারক, স্টেকহোল্ডার এবং গবেষণা প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিত করতে স্পেন পাশে থাকবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউটের ড. নাজিম উদ্দিন এ ওয়েব সেমিনার আয়োজনের জন্য সংশ্লিজনদের কৃতজ্ঞতা জানিয়ে বলেন, জৈবনিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করে নিরাপদ কৃষি উৎপাদন এবং জমির উৎপাদন বৃদ্ধিই আলমেরিয়ার মডেলের বৈশিষ্ট্য, যা বাংলাদেশ সরকারের কৃষিনীতি অগ্রাধিকারগুলোর সঙ্গে সংযুক্ত। তারা এ ধরনের প্রকল্প সম্ভাব্যতা যাচাইয়ের পর প্রয়োগের ব্যাপারে ঐকমত্য পোষণ করেন।


বাংলাদেশ খাদ্য ও সবজি রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, এফবিসিসিআই প্রতিনিধি নাদিম এবং ইফাদ, প্যারাগন, প্যারামাউন্ট, ডেকো, সিডিএল, গোল্ডেনহারভেস্ট, প্রাণ-এগ্রো, এসিআই কৃষি কোম্পানিগুলোর চেয়ারম্যান, সিইও এবং এমডিরা এ ওয়েব সেমিনারে অংশগ্রহণ করেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ২:২৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত