মঙ্গলবার ২৫ জানুয়ারি, ২০২২ | ১১ মাঘ, ১৪২৮

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ফরিদ গাজীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী শনিবার

সিলেট প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শুক্রবার, ১৮ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ফরিদ গাজীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী শনিবার

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর,মুক্তিযুদ্ধের সংগঠক সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী দেওয়ান ফরিগ গাজীর ৬ষ্ঠ মুত্যু বার্ষিকী শনিবার। ২০১০ সালের ১৯ নভেম্বর বার্ধক্যজনিত কারনে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত’্যবরণ করেণ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫বছর। মৃত্যৃর আগ পর্যন্ত তিনি আওয়ামীলীগের উপদেষ্ঠা পরিষদের সদস্য ছিলেন।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে ফরিদ গাজী স্মুৃতি সংসর্দে উদ্যোগে শনিবার বাদ জোহর হযরত শাহজালাল(রহ) দরগা মসজিদে মিলাদ ও দোয় মাহফিলের আয়োজন করা হয়েছে।


এতে আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী এবং ফরিদ গাজীর শুভাকাঙ্খি ওঅনুসারীদের অংশ নেয়ার আহবান জানিয়েছেন স্মৃতি সংসদের আহবায়ক ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।

মরহুম দেওয়ান ফরিদ গাজী ১৯২৬ সালের ২রা এপ্রিল হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানার দেবপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা দেওয়ান হামিদ গাজী। হযরত শাহ জালাল (রঃ) এর সাথী ৩৬০ আউলিয়ার অন্যতম হযরত শাহ তাজ উদ্দীন কুরেশী তাদের পূর্ব পুরষ। ১৯৫৩’ থেকে ১৯৫৫ পর্যন্ত সিলেটের প্রাচীনতম ঐতিহাসিক ‘সাপ্তাহিক যুগভেরী পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।


‘১৯৪২সালে কুইট ইন্ডিয়া’আন্দোলনের মাধ্যমে ছাত্ররাজনীতিতে যোগদান করেন। তিনি আসাম প্রাদেশিক মুসলিম ছাত্র ফেডারেশনের সহ-সম্পাদক নির্বাচিত হন। ১৯৮৫ সালে আসামে বাঙ্গাল খেদাও আন্দোলন,১৯৪৭ সালে গণভোট,১৯৫২ ভাষা আন্দোলন,১৯৬৯ সালের গণ-অভ্যুথান, ১৯৭১ মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় ভৃমিকা পালন করেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিয়ে রাজনীতি শুরু করা এই রাজনৈতিক ১৯৭০সালে সাধারণ নির্বাচনে সিলেট- ১ আসন থেকে জাতীয় পরিষদ সদস্য (এমএনএ) নির্বাচিত হন। বঙ্গবন্ধু সরকারের স্থানীয় সরকার ও সমবায় প্রতিমন্ত্রী এবং পরে বানিজ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯৬,২০০১ এবং ২০০৮ সালে হবিগঞ্জ-১(নবীগঞ্জÑবাহুবল) আসন থেকে সংসদ-সদস্য নির্বাচিত হন এবং বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।


সংবাদমেইল২৪.কম/এন আই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:১৬ অপরাহ্ণ | শুক্রবার, ১৮ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত