সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

‘বউ মেলায়’ উপচে পড়া ভিড়

সংবাদদাতা : | শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

‘বউ মেলায়’ উপচে পড়া ভিড়

বন্ধু-স্বজন ও প্রিয়জনদের সঙ্গে দেখা হওয়ার সুযোগ মেলে ঐতিহ্যবাহী বউ মেলায়। বগুড়ার ধুনট পৌর এলাকার সরকারপাড়া ইছামতী নদীর তীরে বহু বছর ধরে বিজয়া দশমীর দিনে এই মেলা অনুষ্ঠিত হয়। ৬৯তম এই বউ মেলায় প্রতি বছরের মতো এবারও ছিল ক্রেতা ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। উৎসাহ-উদ্দীপনা আর নানা আয়োজনে দেবীদুর্গার বিসর্জনের মধ্য দিয়ে শান্তিপূর্ণ পরিবেশে এ মেলা শেষ হয়।

যুগ যুগ ধরে ধুনট সদরপাড়া, দাসপাড়া, কলেজপাড়া ও সরকারপাড়াসহ আশপাশের পূজামণ্ডপের প্রতিমা সরকারপাড়া ইছামতি নদীতে বিসর্জন দেওয়া হতো। প্রতিমা বিসর্জন ঘিরে দূরদূরান্ত থেকে হরেক রকমের দোকানিরা এসে ইছামতি নদীর তীরে পণ্যের পসরা সাজায়। এসব দোকানগুলোকে ঘিরে মেলা বসতে শুরু করে। তবে এই মেলায় শুধুমাত্র নারীরাই প্রবেশ করতে পারে। মেলাটিতে পুরুষদের প্রবেশ ঠেকাতে প্রধান ফটকে নারী স্বেচ্ছাসেবীরা নিয়জিত থাকেন। এ কারণে নারীরা এখান থেকে স্বাচ্ছন্দ্যে কেনাকাটা করতে পারেন। তাই মেলাটির নাম হয়ে যায় ‘বউ মেলা’ নামে। প্রতি বছর হিন্দু-মুসলিমসহ বিভিন্ন ধর্মের হাজার হাজার মানুষের সমাগম ঘটে এখানে। এর মাধ্যমে প্রতিবছর সাম্প্রদায়িক সম্প্রীতির মেলবন্ধন তৈরি হয়। মেলা ও পূজা উপলক্ষে আশপাশের বাড়িতে বাড়িতে বানানো হয়েছে খই, মুড়কি, নারকেল–চিড়া-মুড়ির নাড়ু।

ধুনট সরকারপাড়া পূজা উদযাপন কমিটির সভাপতি বাবু পার্থ কুমার সেন সংবাদমাধ্যমকে জানান, শান্তিপূর্ণ পরিবেশে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে। প্রতিমা বিসর্জন উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বউ মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল। তাই এই মেলা ও পূজা উদযাপনের জন্য ৩৫ সদস্যের স্বেচ্ছাসেবী কর্মী, পুলিশ ও আনসার ভিডিপির সদস্যরা নিয়োজিত ছিলেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:৪৪ অপরাহ্ণ | শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত