সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

ফেসবুক কোম্পানির নতুন নাম ‘মেটা’

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ফেসবুক কোম্পানির নতুন নাম ‘মেটা’

নাম পরিবর্তন করলো সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ইনকরপোরেশন। কোম্পানিটির নতুন নাম ‘মেটা’। এই নামেই এখন থেকে কোম্পানির ব্যবসায়িক কার্যক্রম পরিচালিত হবে। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রতিষ্ঠানটির নতুন নাম ঘোষণা করেন ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। তবে ফেসবুক, হোয়াটস অ্যাপ, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ও এই অ্যাপগুলোর আগের নামই থাকবে। অ্যাপগুলোর প্যারেন্ট কোম্পানি হবে মেটা।
জাকারবার্গ জানান, ফেসবুকের মালিকানাধীন বিভিন্ন অ্যাপস ও প্রযুক্তিগুলো এখন থেকে নতুন কোম্পানি মেটা-র অধীনে পরিচালিত হবে। এটি মানুষের সংযুক্তি, বিভিন্ন কমিউনিটি খুঁজে পাওয়া এবং ব্যবসা বাড়াতে সহায়তা করবে। তিনি বলেন, আমাদের বিশ্বাস, ইন্টারনেটের উত্তরসূরী হতে যাচ্ছে মেটাভার্স। এতে ইন্টারনেটের ভবিষ্যৎ বদলে যাবে। মেটাভার্স হচ্ছে এমন একটি ভার্চুয়াল স্পেস, যেখানে লোকজন পৃথক ডিভাইস ব্যবহার করে ভার্চুয়াল এক জগতে চলাফেলা, যোগাযোগ ও কাজ করতে পারবেন।
ইতোপূর্বে সংবাদমাধ্যম দ্য ভার্জকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকারবার্গ বলেন, মেটাভার্সকে আপনারা এভাবে ভাবতে পারেন, এটি ইন্টারনেটের এমন একটি জগত, যেখানে আপনি সবকিছু মনিটরে দেখছেন এমন নয় বরং আপনি তার ভেতরেই রয়েছেন।
বৃহস্পতিবার ফেসবুকের প্যারেন্ট কোম্পানির নতুন নামকরণের ঘোষণা দেওয়ার সময়ও এই মেটাভার্সের ওপর জোর দেন জাকারবার্গ।
সিলিকন ভ্যালির কোম্পানিগুলোর নাম বদল অস্বাভাবিক কিছু নয়। সেবা বিস্তৃত করতে গিয়ে অনেক কোম্পানিই তাদের নাম বদল করে থাকেন। ২০১৫ সালে গুগল অ্যালফাবেট ইনকরপোরেশন নামে একটি হোল্ডিং কোম্পানি প্রতিষ্ঠা করে। সার্চ ইঞ্জিন এবং বিজ্ঞাপন বাণিজ্য তদারকির পাশাপাশি গুগলের অন্যান্য উদ্যোগও তদারকি করতে এই কোম্পানি গঠন করা হয়।

কেন মেটা নামটি বেছে নেওয়া হয়েছে সে সম্পর্কে কম্পানির সিইও মার্ক জুকারবার্গ লিখেছেন, ‘ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘বিয়ন্ড’ (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। ব্যক্তিগতভাবে যে শব্দ বেছে নেওয়ার কারণ আরো অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।’


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ২:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত