বৃহস্পতিবার ২৭ জানুয়ারি, ২০২২ | ১৩ মাঘ, ১৪২৮

ফেসবুকে একুশের চেতনা

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট  

ফেসবুকে একুশের চেতনা

ঢাকা: প্রচলিত আনুষ্ঠানিকতার বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও লেগেছে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ছোয়া।

নিজেদের ফেসবুক অ্যাকাউন্টে একুশের ছবি ও লেখা পোস্ট করে ধারবাহিক উদযাপনের বাইরে নতুন মাত্র যোগ করেছেন অনেকে। যাদের মধ্যে রয়েছেন সরকারের মন্ত্রীসভার সদস্য, আমলা, বেসরকারি পেশাজীবী, বিশিষ্ট ব্যক্তি, বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান, সাংবাদিকসহ সব শ্রেণি-পেশার মানুষ।


ফেসবুকে প্রবেশ করতেই মিলছে একুশের চেতনার প্রমাণ। কেউ প্রকাশ করেছেন কেন্দ্রীয় বা স্থানীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের ছবি। কেউ ভাষার চেতনা, সেদিনের ঘটনা, ঘটনার প্রেক্ষাপট কিংবা নিজস্ব ভাবনা কথামালা, ছড়া ও কবিতায় লিখেছেন। আর কমেন্ট বক্সে সে সবকে কেন্দ্র করে শুরু হচ্ছে তর্ক, বিতর্ক আর আড্ডা।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে স্থান পেয়েছে একুশের চেতনা। সেখানে বর্ণমালায় সাজানো একটি গাছের সামনে দুজন তরুণ তরুণীকে শাড়ি ও পাঞ্জাবিতে মডেল করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনায়।


বহুজাতিক প্রতিষ্ঠান নেসলে বাংলাদেশ তাদের ফেসবুকে লিখেছে, নিজের দেশকে, ভাষাকে জানুন। আসুন সবাই মিলে যথাযথ শ্রদ্ধার সঙ্গে পালন করি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এবছর ২১ ফেব্রুয়ারি নিয়ে আপনার ভাবনা কী? শেয়ার করুন আমাদের সঙ্গে।

সরকারের উপসচিব মো. নবিবুল ইসলাম বুলবুল তার ফেসবুকে রক্তটিপ নামে একটি কবিতা পোস্ট করেছেন। সেখানে তিনি একুশ নিয়ে তার চেতনা ও অনুভূতির প্রকাশ করেছেন সাবলীলভাবে। কবিতাটি তিনি আজই লিখেছেন বলেও উল্লেখ করেছেন।


প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, আজ এ শহিদ দিবসে, আসুন আমরা ভাষা আন্দোলনের শহিদদের আত্মত্যাগের কথা স্মরণ করি। এ আত্মত্যাগই চূড়ান্তভাবে বাংলাদেশকে স্বাধীনতার দিকে ধাবিত করেছে। আজ এই দিনে আসুন আমরা প্রতিজ্ঞা করি যে আমাদের ভাষা ও ঐতিহ্যকে সমুন্নত রাখবো।

বেসরকারি টেলিভিশন বাংলাভিশনের রিপোর্টার মুহিবুল্লাহ মুহিব কালো শার্টসহ আরও দুই সহকর্মীকে নিয়ে ছবি প্রকাশ করেছেন। বলেছেন, একুশ উদযাপন।

তবে ফেসবুকে কিছু ছবি প্রকাশের সমালোচনা করেছেন বিশিষ্ট সাংবাদিক মোস্তফা ফিরোজ। তিনি বলেছে, মহান ২১শে ফেব্রুয়ারি। আজ এ দিনটি শহিদের প্রতি শোক ও শ্রদ্ধার দিন। কিন্তু ফেসবুকে কারও কারও ছবি দেখে মনে হচ্ছে আজ দিনটি ছুটির, আনন্দের একটি দিন। নিজেকে প্রশ্ন করুন, এটা কি ঠিক?

ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির তার ফেসবুকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদনের ছবি প্রকাশ করে স্ট্যাটাস লিখেছেন।

বাংলাদেশ ক্রিকেট দলের সদস্য মুশফিকুর রহিম শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের ছবি দিয়ে শুধু লিখেছেন- রেসপেক্ট।

সরকারের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক তার ফেসবুকের কাভার ফটো করেছেন একুশ নিয়ে। সেখানে লেখা- আমার নাম পলক, বাংলা আমার ভাষা।

সংবাদমেইল২৪.কম/সাইদ আরমান/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৫:৩৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত