সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

ফের শেখ হাসিনার উপদেষ্ঠা হলেন সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার।সংবাদমেইল২৪.কম | রবিবার, ০৬ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

ফের শেখ হাসিনার উপদেষ্ঠা হলেন সালমান এফ রহমান

ঢাকা: ফের আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হলেন বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী সালমান এফ রহমান।

(০৬ নভেম্বর) রোববার আওয়ামী লীগের দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রোববার বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমানকে চিঠি দিয়ে বিষয়টি জানান।


চিঠিতে বলা হয়, ‘‘সালমান এফ রহমান তার শ্রম, মেধা ও প্রজ্ঞা দিয়ে বেসরকারি খাত উন্নয়নে নতুন গতি সঞ্চারে সহায়তা করতে পারবেন বলে আশা করছে আওয়ামী লীগ।’’

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা করেন সালমানকে।


‘সমৃদ্ধ বাংলাদেশ আন্দোলন’ নামে একটি দল গঠন করেন এ ব্যবসায়ী নেতা। ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে দোহার থেকে প্রার্থী হলেও পরাজিত হয়েছিলেন সালমান।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদেও তিনি ছিলেন। ১৯৯৬ সালের কৃত্রিমভাবে শেয়ারের দাম বাড়িয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে শত শত কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন যেসব মামলা করেছিল, তাতে সালমানকেও আসামি করা হয়। তার সেই মামলা ২০১৪ সালে হাই কোর্টের স্থগিতাদেশে আটকে যায়।


১৯৯৪ থেকে ১৯৯৬ মেয়াদে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সভাপতির দায়িত্ব পালন করা সালমান রাজনীতিতে আসেন নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে।

সালমান এফ রহমান বর্তমানে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান। ইংরেজি দৈনিক দ্য ইনডিপেনডেন্ট ও ইনডিপেনডেন্ট টেলিভিশনের বেশিরভাগ শেয়ারেরও মালিক তিনি।

পৈতৃকসূত্রে পাওয়া একটি জুট মিল নিয়ে ১৯৬৬ সালে ব্যবসা শুরু করেন সালমান এফ রহমান ও তার বড় ভাই সোহেল এফ রহমান। বাহাত্তরে ওই মিলটি জাতীয়করণ হলে তারা গড়ে তোলেন বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো)। সেই বেক্সিমকো বর্তমানে দেশের সবচেয়ে বড় ব্যবসায়ী গ্রুপ।

টেক্সটাইল, ফার্মসিটিউক্যালস, সিরামিকস, রিয়েল এস্টেট, ট্রেডিং, আইসিটি ও মিডয়া, ফাইনানশিয়াল সার্ভিসেস, জ্বালানি, ইঞ্জিনিয়ারিং ও নির্মাণ খাতে ব্যবসা করছে বেক্সিমকো গ্রুপ। বিশ্বের ৪৩টি দেশে বেক্সিমকোর পণ্য রপ্তানি হচ্ছে বলে জানা যায় তাদের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে।

দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টি (এফবিসিসিআই) ছাড়াও সালমান এফ রহমান সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এসসিসিআই), বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি এবং দেশের শীর্ষস্থানীয় ক্রীড়া সংগঠন আবাহনী লিমিটেডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন।

সংবাদেমইল২৪.কম/বা/নাশ

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:২৮ অপরাহ্ণ | রবিবার, ০৬ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত