বুধবার ২৭ অক্টোবর, ২০২১ | ১১ কার্তিক, ১৪২৮

প্রয়োজনে আমিরাত সরকারের সহযোগিতা নিন

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

প্রয়োজনে আমিরাত সরকারের সহযোগিতা নিন

দেশে শ্রমিক সংগঠনগুলো খুবই ঐক্যবদ্ধ। বিশেষ করে শ্রমিক ইউনিয়ন বেশি ঐক্যবদ্ধ। মাঝে-মধ্যে দেখা যায়, দেশের যেকোনো প্রান্তে কোনো অঘটন ঘটলে সব শ্রমিক এক হয়ে কর্মসূচি পালন করেন। তাদের দাবি আদায়ে বেশ সোচ্চার। শ্রম অধিকার আদায়ে সারাবিশ্বে অনেক ইতিহাস রয়েছে। ১৮৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের ম্যাসাকারের ফলপ্রসূ ১ মে বা শ্রমিক দিবস।

একজন সাধারণ প্রবাসী হিসেবে শ্রম ও শ্রমের মর্যাদা পাশাপাশি শ্রমের ফলাফল নিয়ে বেশ সচেতন। শ্রম নিজের মন ও শরীরের সমন্বয়ে ঘটে, শ্রমের মর্যাদা মনুষ্যত্ব থেকে আসে, ফলাফল পুরো জাতি ভোগ করে। তবে প্রবাসীদের সমস্যায় তেমন কাউকেই কাছে পাওয়া যাচ্ছে না। দেশে আটকা পড়া ৫০ হাজার প্রবাসীর সঙ্গে আমরাও দুঃখ অনুভব করছি।


১৩ মে থেকে ফ্লাইট বন্ধ থাকায় ছুটিতে দেশে গিয়ে আটকা পড়েছেন সংযুক্ত আরব আমিরাত প্রবাসী কয়েক হাজার বাংলাদেশি। গত ৩০ আগস্ট ফ্লাইট চালুর ঘোষণা দিলেও আমিরাত শর্ত দিয়েছে ফ্লাইটের ৬ ঘণ্টার মধ্যে বিমানবন্দর থেকে র্যা পিড পিসিআর টেস্ট করে করোনা নেগেটিভ সনদ নিয়ে আসতে হবে। এতেই দেখা দিয়েছে সমস্যা। ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তান মাত্র এক সপ্তাহে আমিরাতের চাওয়া পূরণ করে প্রবাসীদের ফেরত পাঠানো শুরু করেছে এক মাস পূর্বে। কিন্তু আমাদের দেশে এখনো ল্যাব স্থাপন সম্ভব হয়নি।

প্রবাসীরা ইতোমধ্যে মানববন্ধন, অনশন, বিক্ষোভ কর্মসূচি পালন করেও বিমানবন্দরে র্যা পিড পিসিআর ল্যাব স্থাপন করাতে পারেনি।


দেশে আটকা পড়া ৫০ হাজার প্রবাসীর সঙ্গে তাদের পারিবারের ভাগ্য সম্পৃক্ত। প্রবাসীরা মাস দুয়েক দেশে থাকার পর কী পরিমাণ অর্থাভাব দেখা দেয় একজন ভুক্তভোগী ছাড়া কেউ বুঝবে না। আরব আমিরাত থেকে কোম্পানিগুলো কর্মীদের ফেরত আসার জন্য বারবার তাগাদা দিচ্ছে। অনেকের আবার ভিসার মেয়াদও চলে গেছে।

ফ্লাইট চালু না হলে চাকরি হারানোর ভয়ের পাশাপাশি দেশের এহেন কার্যকলাপে প্রবাসীরা মানসিকভাবে ভেঙে পড়েছেন। সামান্য এক ল্যাব (একটি রাষ্ট্রের জন্য অবশ্যই সামান্য) বসাতে এতো দিন লাগবে কেন? প্রধানমন্ত্রীর নির্দেশনাকেও অসম্মান করা হচ্ছে। গুরুত্বপূর্ণ ল্যাব ইস্যুতে স্বাস্থ্য মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও এভিয়েশন কর্তৃপক্ষের সমন্বয়হীনতা প্রকাশ পাচ্ছে; যা অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক। গণমাধ্যমে প্রতিদিন সংবাদ হচ্ছে, প্রবাসীদের কান্নার ছবি শিরোনাম হচ্ছে তবুও কেন সুরাহ হচ্ছে না?


এখনো সময় আছে বাংলাদেশের পক্ষে সম্ভব না হলে আমিরাত সরকারের সহযোগিতা গ্রহণ করা যায়। শ্রীলঙ্কা বা ভারত সফর করেও জটিলতা দূর করা সম্ভব হতে পারে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:১৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত