রবিবার ৫ ডিসেম্বর, ২০২১ | ২০ অগ্রহায়ণ, ১৪২৮

প্রধান বিচারপতির বক্তব্যে আইনমন্ত্রীর দ্বিমত

স্টাফ রিপোর্টার।সংবাদমেইল২৪.কম | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

প্রধান বিচারপতির বক্তব্যে আইনমন্ত্রীর দ্বিমত

ঢাকা: ‘দ্বৈত শাসন বিচার বিভাগের ধীরগতির অন্যতম কারণ’ প্রধান বিচারপতির এ বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে আইনমন্ত্রী বলেন, “অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে ওনার (প্রধান বিচারপতি) বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করছি।”


প্রধান বিচারপতি বাহাত্তরের সংবিধানের ১১৬ অনুচ্ছেদ পুনঃপ্রবর্তন করার ওপর গুরুত্বারোপ করে যে কথা বলেছেন তা স্ববিরোধী বলে মনে করেন আইনমন্ত্রী। তিনি বলেন, “১১৬ অনুচ্ছেদ বাহাত্তরের সংবিধানে যেতে পারলে ৯৬ অনুচ্ছেদ নয় কেন?”

উল্লেখ্য, ১৯৭২ সালের সংবিধানের ৯৬ অনুচ্ছেদে বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ছিল। আর ১১৬ অনুচ্ছেদ অনুসারে বিচারকর্ম বিভাগে নিযুক্ত ব্যক্তিদের এবং বিচার বিভাগীয় দায়িত্ব পালনরত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরিসহ) ও শৃঙ্খলাবিধান সুপ্রিম কোর্টের ওপর ন্যস্ত ছিল।


কিন্তু বর্তমান সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী, বিচারকর্ম বিভাগে নিযুক্ত ব্যক্তিদের এবং বিচার বিভাগীয় দায়িত্ব পালনরত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতি, ছুটি মঞ্জুরিসহ) ও শৃঙ্খলাবিধান রাষ্ট্রপতির ওপর ন্যস্ত থাকবে এবং সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে রাষ্ট্রপতি কর্তৃক তা প্রযুক্ত হবে।

আইনমন্ত্রী বলেন, “বিচার বিভাগের বিচারকসহ অন্যদের বদলি, পদোন্নতি, অপসারণ—এগুলোর গুরুদায়িত্ব রাষ্ট্রপতির ওপর। রাষ্ট্রের এক নম্বর ব্যক্তিকে এ দায়িত্ব দেওয়া হয়েছে। আইন মন্ত্রণালয় এখানে রাষ্ট্রপতির কার্যালয় ও সুপ্রিম কোর্টের মধ্যে সেতু হিসেবে কাজ করে।”


সংবাদেমইল২৪.কম/বা/নাশ

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৫:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত