রবিবার ৫ ডিসেম্বর, ২০২১ | ২০ অগ্রহায়ণ, ১৪২৮

প্রতি সপ্তাহে করোনায় বিশ্বে মারা যাচ্ছে অর্ধ লাখ মানুষ

অনলাইন ডেস্ক : | শনিবার, ২০ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

প্রতি সপ্তাহে করোনায় বিশ্বে মারা যাচ্ছে অর্ধ লাখ মানুষ

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবার কভিড-১৯ শনাক্ত হয় ও মৃত্যুর খবর পাওয়া যায়। পরের বছরের জানুয়ারি থেকে অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার খবর আসতে থাকে।
এরপর সারা বিশ্বের মানুষ দেখছে লাশের সারি ও স্বজনদের আহাজারি। গত দেড় বছরের বেশি সময়ে দেশে দেশে লকডাউন, বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি পালন ও সর্বশেষ গণ টিকাদান সত্ত্বেও করোনা এখনো দাপট দেখিয়ে যাচ্ছে। বিশেষ করে ভাইরাসের ভারতীয় ধরন ডেল্টা নতুন করে উদ্বেগে ফেলে সারা বিশ্বকে। সামনের শীত মৌসুমকে ঘিরে বাড়ছে আশঙ্কা।
পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের ডেটা বিশ্লেষণ করে দেখা যায়, সাম্প্রতিক সময়ে প্রতি সপ্তাহে বিশ্ব জুড়ে গড়ে অর্ধ লাখের বেশি মানুষ মারা যায়।
গত ১৩ নভেম্বর মহামারিতে মৃত্যু সাড়ে ৫১ কোটি ছাড়িয়ে যায়, আর এর পরের সাত দিনে মারা গেছে আরও ৫০ হাজার মানুষ।
ওয়ার্ল্ডোমিটার এ রিপোর্ট লেখার সময় (শনিবার রাত ৮টা ৪০মিনিট) জানায়, এ পর্যন্ত বিশ্বে মারা গেছে ৫১ লাখ ৫৯ হাজার ২৪৪ জন। মোট শনাক্ত হয়েছে ২৫ কোটি ৭১ লাখ ৭৩ হাজার ৪৩১ রোগী। সুস্থ হয়ে উঠেছে ২৩ কোটি ২২লাখ ৩ হাজার ৫৬৪ জন। আক্রান্তের তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। মৃত্যুতেও দেশটি এক নম্বরে।

করোনায় দেশে মৃত্যুশূন্য দিন
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। ২০ মাস পর মৃত্যুশূন্য দিন দেখলো বাংলাদেশ। ফলে করোনায় মৃতের মোট সংখ্যা ২৭ হাজার ৯৪৬ অপরিবর্তিত থাকল। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৮৯১ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৫ হাজার ১০৭টি নমুনা। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১৭৮ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ১৮ শতাংশ।
শনিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯ জনে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন ১৯০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩৮ হাজার ৬ জন।
Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৮:৪৬ অপরাহ্ণ | শনিবার, ২০ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত