মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

প্যানডোরা পেপার্সে বিশ্বনেতাদের গোপন সম্পদের তথ্য ফাঁস

অনলাইন ডেস্ক | সোমবার, ০৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

প্যানডোরা পেপার্সে বিশ্বনেতাদের গোপন সম্পদের তথ্য ফাঁস

এ যাবতকালের অন্যতম বৃহৎ আর্থিক দলিলপত্র ফাঁসের ঘটনায় বিশ্বের বড় বড় নেতা, রাজনীতিবিদ, ধনকুবেরসহ সরকারি কর্মকর্তাদের গোপন সম্পদ ও লেনদেনের তথ্য বেরিয়ে এসেছে। প্যানডোরা পেপার্স নামের এসব দলিলপত্রে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারসহ প্রায় ৩৫ জন বর্তমান ও সাবেক নেতা এবং তিন শতাধিক সরকারি কর্মকর্তার গোপন সম্পদের তথ্য ফাঁস হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি, দ্য গার্ডিয়ানসহ কয়েকটি সংবাদমাধ্যম মিলে ১ কোটি ১৯ লাখ নথি বিশ্লেষণ করে। গোটা এ তদন্তের নাম দেওয়া হয়েছে প্যানডোরা পেপার্স।


প্যানডোরা পেপার্সে বিশ্বের ৯০টির বেশি দেশের মন্ত্রী, বিচারক, মেয়র ও সেনাবাহিনীর জেনারেলদের আর্থিক তথ্য প্রকাশ পেয়েছে। এ তালিকায় নেতাদের মধ্যে রয়েছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার মতো সাবেক ও বর্তমান রাষ্ট্রপ্রধানরা।

বিবিসি ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, প্যানডোরা পেপার্সে দেখা গেছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিপুল পরিমাণ অজ্ঞাত সম্পদের মালিক। করস্বর্গ খ্যাত মোনাকোয় তার রয়েছে বিপুল পরিমাণ গোপন সম্পত্তি। ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় ৩১২,০০০ পাউন্ড শুল্ক ফাঁকি দিয়েছেন। ওই ভবনের মালিকের একটি বিদেশি কোম্পানিও তারা কিনে নিয়েছেন।


এছাড়া জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে কোটি পাউন্ডের স্থাবর সম্পত্তির মালিক। আজারবাইজানি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ যুক্তরাজ্যে প্রায় ৪০ কোটি পাউন্ডের সম্পত্তি কেনাবেচার সঙ্গে জড়িত বলেও জানা গেছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠদের কয়েকজন গোপনে একাধিক কোম্পানি এবং ট্রাস্টের মালিক। জ্ঞাত সম্পদের বাইরেও তাদের লাখ লাখ ডলারের সম্পত্তি রয়েছে। ইমরান খানের ঘনিষ্ঠজনরা লাখো ডলার অফশোর বিনিয়োগের সঙ্গে জড়িত।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:৩৪ পূর্বাহ্ণ | সোমবার, ০৪ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত