রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

পিপিই হিজাব তৈরি করলেন মুসলিম প্রকৌশলী আমিনা শফিক

অনলাইন ডেস্ক : | শনিবার, ২৩ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

পিপিই হিজাব তৈরি করলেন মুসলিম প্রকৌশলী আমিনা শফিক

প্রকৌশল পেশা শুরু করা নারীদের নিরাপত্তা নিশ্চিত করে প্রথম পিপিই হিজাবের নকশা এঁকেছেন যুক্তরাজ্যের বার্মিংহামের এক মুসলিম প্রকৌশলী। বার্মিংহামের পানির মান বিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা আমিনা শফিক তা তৈরি করেন।

মূলত হিজাব পরে অপরেশন সাইটের কাজে নিরাপত্তাজনিত সমস্যায় ভুগতে হয়। ফলে হিজাব না পরা বা হেলমেট পুরোপুরি উপযোগী না হওয়ার আশংকা করেন তিনি। পরবর্তীতে তার জ্যেষ্ঠ কর্মকর্তা সেবার্ন ট্রেন্টের সঙ্গে আলাপ করে নতুন হিজাব তৈরির পরিকল্পনা করেন।


আমিনা বলেন, ‘পেশাগত দায়িত্ব পালনে আমাকে অনেক অপারেশনের সাইটে যেতে হয়। একজন মুসলিম নারী হিসেবে তখন মাথা ঢেকে রাখা আমার জন্য কঠিন হত। তা অনেকটা চ্যালেঞ্জের ছিল। অনেক সময় মাথায় স্কার্ফ ছাড়াও অতিরিক্ত কিছু থাকা আমার জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে। তাছাড়া হেলমেট যথাযথ মাথায় ফিট নাও হতে পারে।’

তিনি বলেন, ‘নিরাপত্তা বা স্বাচ্ছ্যন্দবোধ না করায় মাথা ঢাকা নিয়ে আমি ভাবতে থাকি। এরপর জ্যেষ্ঠ কর্মকর্তা সেবার্ন ট্রেন্টের সহায়তায় পিপিই মাথার স্কার্ফ ডিজাইন করি।


আমিনা জানান, ক্রীড়াবিদদের জন্য ডিজাইন করা মাথার স্কার্ফ থেকে তিনি অনুপ্রেরণা নিয়ে তা তৈরি করেন। কারণ তাতে কম উপাদান থাকে এবং হেলমেটের নিচে পরার জন্য তা খুবই উপযুক্ত। নতুন ডিজাইনের পিপিই হিজাব পরতে হালকা, শীতল ও আরামদায়ক। মুসলিম নারীদের প্রকৌশল পেশায় যাওয়ার সুযোগ আরো সুগম করবে।

সেবার্ন ট্রেন্ট বলেন, আমাদের সহকর্মী আমিনা শফিকের জন্য আমরা নতুন ডিজাইনের পিপিই স্কার্ফ তৈরি করেছি। মাথা ঢেকে রাখতে তা মুসলিম নারীদের জন্য খুবই আরামদায়ক। হেলমেটের নিচে এর ব্যবহার নিরাপদ। তাই যাদেরকে সাইট পরিদর্শনে যেতে হবে তারা এ ধরনের পিপিই মাথার স্কার্ফ ব্যবহার করতে পারবে। যেসব নারী মাথা ঢেকে রাখতে চায় তারা তা ব্যবহার করতে পারে।


তিনি আরো বলেন, ‘আমরা আশাকরি যে বিষয়টি মুসলিম নারীদের আরো বেশি প্রকৌশল পেশায় আসতে উৎসাহিত করবে। তাছাড়া আমাদের সহকর্মীদের মধ্যে সাইটের কাজে স্বাচ্ছন্দ্য ও নিরাপদ বোধ তৈরি করবে।

ইসলামিক ফ্যাশন ডিজাইন কাউন্সিলের (আইএফডিসি) মতে, ২০১৮ সালে মুসলিমরা ফ্যাশন খাতে প্রায় ৩২২ বিলিয়ন ডলার খরচ করেছে।

সূত্র : বার্মিংহাম মেইল

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:৩১ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত