শুক্রবার ১ জুলাই, ২০২২ | ১৭ আষাঢ়, ১৪২৯

পারাবত ট্রেনে আগুন: ৪ ঘন্টা পর স্বাভাবিক হলো সিলেটের রেল পথে

বিশেষ প্রতিনিধি :: | শনিবার, ১১ জুন ২০২২ | প্রিন্ট  

পারাবত ট্রেনে আগুন: ৪ ঘন্টা পর স্বাভাবিক হলো সিলেটের রেল পথে

আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে অগ্নিকান্ডের কারণে ৪ ঘণ্টা বন্ধ ছিলো সিলেট-ঢাকা-চট্রগ্রাম রেল যোগাযোগ।

তবে ক্ষতিগ্রস্থ ট্রেন লাইন থেকে সরিয়ে নেওয়ার পর শনিবার (১১ জুন) বিকাল ৫টার দিকে পুনরায় চালু হয় রেল যোগাযোগ। এর আগে দুপুর পৌনে ১টায় শমশেরনগর রেলস্টেশ ও মনু রেলস্টেশনে মাঝামাঝি পতনউষারের ডাকবেল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে কেউ হতাহত না হলেও শীতাতপ নিয়ন্ত্রিত দুটিসহ ৩টি বগি পুড়ে ছাই হয়ে যায়। তবে অগ্নিকান্ডের সাথে সাথেই সকল যাত্রীদের ট্রেন থেকে নামিয়ে চলে যাওয়ায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।


স্থানীয়রা জানান, ঢাকা থেকে ছেড়ে আসা সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেন দুপুর সাড়ে ১২টায় শমশেরনগর রেল স্টেশন অতিক্রম করার পর থেকেই ট্রেনের জেনারেটরের বগিতে আগুনের সূত্রপাত ঘটে। এরপর প্রায় ৪ কিলোমিটার অতিক্রম করার পর থামানো হয় ট্রেন। তখন যাত্রীরা দ্রুত ট্রেন থেকে নেমে নিরাপদে আশ্রয় যান। তৎক্ষণাত কর্তৃপক্ষ আগুন লাগা ৩টি বগি বিচ্ছিন্ন করে দেয়। এসময় ট্রেনের জেনারেটর বগি ও পার্শ্ববর্তী যাত্রীবাহী বগিতে আগুন জ্বলতে দেখা যায়। এদিকে, খবর পেয়ে ঘটনার প্রায় ১ ঘণ্টা পর কমলগঞ্জের ফায়ার সার্ভিস স্টেশন ও মৌলভীবাজার ফায়ার সার্ভিস স্টেশন থেকে দুটি অগ্নিনির্বাপক দল এসে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় ট্রেনের ক্ষতিগ্রস্ত ৩টি বগি ব্যতিত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এ ঘটনার পর সিলেট-আখাউড়া রেলসেকশন বন্ধ থাকায় বিকাল ৫টা পর্যন্ত সিলেট-ঢাকা রুটে ট্রেন চলাচল বন্ধ ছিলো। ক্ষতিগ্রস্ত বগিগুলো সরিয়ে কুলাউড়া স্টেশনে নিয়ে আসার পর বিকাল ৫টা সিলেট-ঢাকা-চট্রগামে রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। শমসরেনগর রেলওয়ে স্টেশন মাস্টার জামাল হোসেন নিশ্চিত করেছেন বিষয়টি ।

রেলওয়ে পুলিশের এএসআই আবু বক্কর জানান, পাওয়ারকার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। ফায়ার সার্ভিসের ধাপে ধাপে ৪টি ইউনিট আগুন লাগার সংবাদ পেয়ে ঘটনাস্থলে আসে। এছাড়াও ফায়ার সার্ভিস ও রেলের কর্মীদের সাথে আগুন নেভানোর কাজে যোগ দিয়েছেন স্থানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিরা। পাওয়ারকারের পিছনে দুটি বগিতে আগুন লেগে ভস্মিভূত হয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রায় এক ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।


আন্তঃনগর পারাবত এক্সপ্রেস ট্রেনের পরিচালক মো. ইসমাইল বলেন, ‘ট্রেনের পাওয়ার থেকে আগুনের সূত্রপাত হয়। ট্রেন থামানোর পর দেখা যায় চাকার মধ্যে আগুন ও পরে তেলের ট্রাংকিতে আগুন ছড়িয়ে পড়ে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিসের মৌলভীবাজারের উপ-পরিচালাক আব্দুল্লা হারুন পাশা বলেন, এ ঘটনায় কেউ হতাহত হননি।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৭:২৫ অপরাহ্ণ | শনিবার, ১১ জুন ২০২২

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত