রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

পাকিস্তানের পরমাণু বিজ্ঞানী আবদুল কাদির খান মারা গেছেন

সংবাদ মেইল ডেস্ক : | রবিবার, ১০ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

পাকিস্তানের পরমাণু বিজ্ঞানী আবদুল কাদির খান মারা গেছেন

পাকিস্তানের পারমাণবিক বোমার জনক আব্দুল কাদির খান মারা গেছেন। রোববার (১০ অক্টোবর) ইসলামাবাদের একটি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

রেডিও পাকিস্তানের তথ্যমতে, রোববার সকালে ইসলামাবাদের একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। পিটিভির খবরে বলা হয়, ফুসফুসে জটিলতার কারণে হাসপাতালে ভর্তির কিছুক্ষণ করেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানান, প্রধানমন্ত্রী ইমরান খানের জারি করা নির্দেশনা অনুযায়ী আব্দুল কাদির খানকে রাষ্ট্রীয় সম্মানে দাফন করা হবে।

তিনি জানান, আব্দুল কাদির খানের জানাজায় অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী ইমরান খান ইতিমধ্যে মন্ত্রিসভার সদস্যদের নির্দেশ দিয়েছেন। ইসলামাবাদের ফয়সল মসজিদের তার জানাজা অনুষ্ঠিত হবে। তার পরিবারের সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী ইসলামাবাদের এইচ-৮ কবরস্থানে দাফন করা হবে।


আব্দুল কাদির খানের মৃত্যুতে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি এবং প্রধানমন্ত্রী ইমরান খান শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় ইমরান খান বলেছেন, ‘তার আবিষ্কার আমাদের আগ্রাসী প্রতিবেশীর হাত থেকে দীর্ঘকালীন নিরাপত্তা দিয়েছে। পাকিস্তানের জনগণের কাছে তিনি একজন জাতীয় প্রতীক।’ ইমরান খান জানান, ফয়সল মসজিদে জানাজায় তিনি নিজেও অংশ নেবেন।

আব্দুল কাদির খানের জন্ম ১৯৩৬ সালে, ভারতের ভোপালে। ১৯৪৭ সালে দেশভাগের পর তিনি পাকিস্তানে চলে যান। আব্দুল কাদির খান ড. এ কিউ খান নামেও পরিচিত। পাকিস্তানে পরমাণু কর্মসূচি সফলতা পায় তার হাত ধরে।


তবে পাকিস্তানের পরমাণু প্রযুক্তি অন্য দেশে পাচার করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। ইরান, লিবিয়া ও উত্তর কোরিয়ায় পারমাণবিক প্রযুক্তি পাচারের অভিযোগ ২০০৪ সালে স্বীকার করেন আব্দুল কাদির খান। সে সময় সেনা শাসক পারভেজ মুশাররফ তাকে ক্ষমা করে দেন। দীর্ঘদিন আব্দুল কাদির খানকে গৃহবন্দী থাকতে হয়। জীবনের শেষ সময় পর্যন্ত ঘরের বাইরে বের হতে তাকে কর্তৃপক্ষের অনুমতি নিতে হতো।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১১:১৫ অপরাহ্ণ | রবিবার, ১০ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত