রবিবার ৫ ডিসেম্বর, ২০২১ | ২০ অগ্রহায়ণ, ১৪২৮

পর্যটকদের জন্য খুলছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক : | মঙ্গলবার, ০৯ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

পর্যটকদের জন্য খুলছে যুক্তরাষ্ট্র

শতাব্দির ভয়াবহ করোনা মহামারির কারণে প্রায় ২০ মাস বন্ধ রাখার পর অবশেষে সীমান্ত খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। তবে শুধুমাত্র অনুমোদিত করোনা টিকার দুইটি ডোজ নেয়া থাকলেই কেবল সেখানে যেতে পারবেন পর্যটকরা।
ডোনাল্ড ট্রাম্পের আমলে পর্যটকদের জন্য মার্কিন সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছিল। করোনাবিধি মেনেই সে কাজ করা হয়েছিল প্রায় ২০ মাস আগে। ৮ নভেম্বর থেকে ফের তা সাধারণ পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে। তবে দুইটি ডোজ নেয়া থাকলে তবেই ভিসা দেয়া হবে। যুক্তরাষ্ট্রে ঢোকার আগে করোনা টেস্টও করাতে হবে।
যুক্তরাষ্ট্রে যে সমস্ত বিদেশি নাগরিকরা চাকরি করেন, তাদের আগেই ঢোকার অনুমতি দেয়া হয়েছিল। আমেরিকায় বসবাসকারী নাগরিকদের পরিবারকেও দেশে ঢোকার অনুমতি দেওয়া হয়েছিল। তবে সব দেশের মানুষ এতদিন সেখানে যেতে পারেননি। কোনো কোনো দেশের উপর নিষেধাজ্ঞা ছিল। যুক্তরাজ্য-সহ ৩০টি ইউরোপীয় ইউনিয়নের দেশের নাগরিকরা এতদিন অ্যামেরিকায় যেতে পারছিলেন। করোনার বাড়াবাড়ির জন্যই ওই দেশগুলির উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এবার সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে বলে মার্কিন অভিবাসন দফতর জানিয়েছে।
সীমান্ত খুলে গেলে বিমানসংস্থাগুলি ফের লাভের মুখ দেখবে বলে মনে করা হচ্ছে। স্বাভাবিকভাবেই প্রশাসনের এই সিদ্ধান্তে খুশি বিমানসংস্থাগুলি। মার্কিন প্রশাসন জানিয়েছে, সীমান্ত খুলে দেয়া হলেও পর্যটকদের দুইটি করে করোনার ডোজ থাকতে হবে। অভিবাসনের কাছে তাদের টিকার সনদ দেখাতে হবে। একই সঙ্গে অ্যামেরিকায় ঢোকার আগে করোনার পরীক্ষা করাতে হবে। সেই রিপোর্ট নেগেটিভ হতে হবে। পর্যটকদের গতিবিধি ট্র্যাক করা হবে। যাতে যে কোনো প্রয়োজনে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থাজানিয়েছে, চলতি সময় করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে। ইউরোপের বিভিন্ন দেশে নতুন করে করোনা সংক্রমণ শুরু হয়েছে। তারই মধ্যে অ্যামেরিকার এই সিদ্ধান্ত নিয়ে দুশ্চিন্তা প্রকাশ করেছে দেশের চিকিৎসকদের একাংশ। সূত্র: রয়টার্স, এপি।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৮:৪৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৯ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত