বুধবার ৮ ডিসেম্বর, ২০২১ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৮

পর্তুগালে প্রবাসীদের দুর্গোৎসব

প্রবাস ডেস্ক : | শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

পর্তুগালে প্রবাসীদের দুর্গোৎসব

পর্তুগালের রাজধানীর লিসবনে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকাল থেকে দিনব্যাপী পূজার আনুষ্ঠানিকতা চলে। বাংলাদেশি হিন্দু অ্যাসোসিয়েশন ইন পর্তুগাল পূজার আয়োজনটি করে। 

দুর্গোৎসব পাঁচ দিনব্যাপী হলেও প্রবাসে সময় স্বল্পতা এবং মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে একদিনেই পূজার সব আচার-অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, পর্তুগালে অবস্থিত বাংলাদেশ দূতাবাস লিসবনের রাষ্ট্রদূত তারিক আহসান। শুভেচ্ছা বক্তব্যে তিনি বলেন, দেশের বাইরে এতো সুন্দর একটি ধর্মীয় উৎসব সত্যিই প্রশংসনীয়। তিনি শারদীয় দুর্গোৎসবে উপস্থিত সবার প্রতি প্রীতি ও শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানের আয়োজক কমিটির উপদেষ্টা জনাব শম্ভু নাথ সাহা ঢাকা পোস্টকে বলেন, করোনা মহামারির কারণে ২০২০ সালে আমরা পর্তুগালে বড় করে উৎসবটি পালন করতে পারিনি। ভাইরাসের প্রকোপ কম থাকায় এবং বিধি-নিষেধ শিথিল হওয়ার কারণে এবার উৎসবটি পালন করতে পেরে আমরা খুবই আনন্দিত। ধর্মীয় উৎসবের পাশাপাশি সবার অংশগ্রহণে এটি বাংলাদেশিদের মিলন মেলায় পরিণত হয়েছে।

অনুষ্ঠানটি সার্থক করে তোলার জন্য তিনি সবাইকে ধন্যবাদ জানান।

ধর্মীয় আনুষ্ঠানিকতার পর সন্ধ্যায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে হিন্দু ধর্মাবলম্বী প্রবাসী বাংলাদেশিরা দেশাত্মবোধক ও ধর্মীয় আবৃত্তি, গান, নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব জনাব আবদুল্লাহ আল রাজি ও আলমগীর হোসেন এবং প্রশাসনিক কর্মকর্তা সামিউল হকসহ পর্তুগালের বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:৩৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত