সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

জেএসসি পরীক্ষার্থীর বয়স ‘১১২’ বছর

সংবাদমেইল ডেস্ক : | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

জেএসসি পরীক্ষার্থীর বয়স ‘১১২’ বছর

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃপক্ষের ভুলে জন্ম তারিখ অনুযায়ী জেএসসি পরীক্ষার্থীর বয়স দাড়ায় ১১২ বছর। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীদের অভিভাবকরা।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় অংশ নিতে যাওয়া বরিশালের শিক্ষার্থীদের অনেকের প্রবেশপত্রে জন্ম সাল ১৯০৪ লেখা হয়েছে। সে হিসেবে এই জেএসসি পরীক্ষার্থীদের বয়স ১১২ বছর হয়।


১ নভেম্বর শুরু হয়েছে জেএসসি পরীক্ষা। বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এ বছর পরীক্ষায় অংশ নিয়েছে একলাখ ১৭ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে যাদের জন্ম ২০০৪ সালে, তাদের সবার জন্ম তারিখের স্থানে লেখা রয়েছে ১৯০৪ সাল। কম্পিউটারে কাজ করতে গিয়ে শব্দ পরিবর্তন না করায় ওই সমস্যা হয়েছে।

শিক্ষকরা জানান, শিক্ষার্থীদের হাতে পরীক্ষার প্রবেশপত্র দেয়ার পর ভুল ধরা পড়ে। এ ব্যাপারে অভিভাবকরা বিদ্যালয় কর্তৃপক্ষকে দায়ী করছেন। কিন্তু বিষয়টি শিক্ষাবোর্ডের ত্রুটি। বিষয়টি বোর্ডকে জানালে তারা ওই প্রবেশপত্রে পরীক্ষা নেয়ার জন্য নির্দেশ দেন।


অভিযোগ রয়েছে, অর্থ দিয়ে নাম ও নিবন্ধন নম্বরের ভুল সংশোধনের আবেদন করলেও তা সংশোধন করা হয়নি। একই ভুলসহ নিবন্ধন সরবরাহ করা হয়েছে।

এ ব্যাপারে বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, “কম্পিউটারে শব্দ পরিবর্তন না করায় এ সমস্যা হয়েছে। যেহেতু প্রবেশপত্র আগে পাঠানো হয়েছে, তাই সংশোধন করা যাচ্ছে না। আমরা কম্পিউটারে সব সংশোধন করে নিয়েছি। পরীক্ষাকেন্দ্র এবং বিদ্যালয়ের প্রধানদের চিঠি দিয়ে আশ্বস্ত করেছি। এ নিয়ে বিভ্রান্তির কিছু নেই।”


উল্লেখ্য, এর আগেও বরিশাল শিক্ষাবোর্ডের ভুলে ভাল ছাত্ররাও হিন্দু ধর্মে ফলাফল খারাপ করে। এতে বরিশাল নগরীর এক ছাত্র ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করে। ফলাফল পুনর্মূল্যায়নে ওই ছাত্র শেষ পর্যন্ত কৃতকার্য হয়। তখনও বোর্ড কর্তৃপক্ষ দাবি করে, কম্পিউটারের ভুল। পরে তদন্দে বেরিয়ে আসে পরীক্ষকের গাফিলতি।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত