শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

নোয়াখালীতে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি :: | মঙ্গলবার, ২৩ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

নোয়াখালীতে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

নোয়াখালীতে অনুসন্ধানী সাংবাদিকতার বর্তমান বাস্তবতা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিকেলে নোয়াখালী প্রেস ক্লাবের সহিদ উদ্দিন এস্কান্দার কচি মিলনায়তনে এ মতবিনিময় সভার আয়োজন করে সুজন- সুশাসনের জন্য নাগরিক, নোয়াখালী।


মতবিনিময় সভায় স্থানীয়ভাবে প্রকাশিত পত্রিকার সম্পাদক এবং জেলায় কর্মরত ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন সংবাদ মাধ্যমের সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

সুজন, নোয়াখালীর সভাপতি অ্যাডভোকেট মোল্লা হাবিবুর রাছুল মামুনের সভাপতিত্বে ও সম্পাদক আবু নাছের মঞ্জুর সঞ্চালনায় মতবিনিময় সভায় প্যানেল অলোচক হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক নয়া সংবাদ সম্পাদক মনিরুজ্জামান চৌধুরী, দৈনিক প্রথমঅলোর স্টাফ রিপোর্টার মাহবুবুর রহমান। মতবিনিময় সভার শুরুতে ‘সুশাসনের লক্ষ্যে অনুসন্ধানী সাংবাদিকতা: আকাঙ্খা ও বাস্তবস্তা’ শীর্ষক ধারণাপত্র উপস্থাপন করেন নোয়াখালী প্রেসক্লাবেক সাবেক সাধারণ সম্পাদক জামাল হোসেন বিষাদ।


ধারণাপত্রে উল্লেখ করা হয়, যেকোন সমাজে এবং আধুনিক রাষ্ট্রে দুর্নীতি ও অনাচার প্রতিরোধ করে সুশাসন ও ন্যায়বিচার। আর সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় পেশাদার অনুসন্ধানী সাংবাদিকতার ভূমিকা ও গুরুত্ব অপরিসীম।

অনুসন্ধানী সাংবাদিকতা এমন এক পদ্ধতিগত পেশাদার কাজ যা দীর্ঘ সময় যাবত গভীর অনুসন্ধান, বিশ্লেষণ, গবেষণা ও পর্যবেক্ষণের মধ্যদিয়ে জনস্বার্থে কোন সত্য উদঘাটন করে। এর মাধ্যমে দুর্নীতি কিংবা গুরুতর কোনো অনিয়মের ঘটনা প্রকাশ করা হয়। যেখানে জাতীয়, রাষ্ট্রীয় এবং জনস্বার্থ কিংবা মৌলিক নাগরিক অধিকার অথবা মৌলিক মানবাধিকার অথবা অন্যকোন স্বীকৃত অধিকার লঙ্ঘনের বিষয় থাকে, যা কোনো বিশেষ ব্যক্তি, কর্মকর্তা, গোষ্ঠী বা কর্তৃপক্ষ পদ্ধতিগতভাবে তাদের নিজেদের স্বার্থে গোপন রাখে কিংবা গোপন রাখতে চায় সেখানে অনুসন্ধানী সাংবাদিকতা অনেক বেশি কার্যকর।


মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি ফয়জুল ইসলাম জাহান, দৈনিক ভোরের কাগজের জেলা প্রতিনিধি মো: সোহেল, গ্লোবাল টিভির জেলা প্রতিনিধি আবু রায়হান সরকার, নোয়াখালী টিভির সম্পাদক হামিদ রনি, দৈনিক সময়ের আলোর স্টাফ রিপোর্টার মাহবুব বাবু, দৈনিক আজকের পত্রিকার সুবর্ণচর উপজেলা প্রতিনিধি মুজাহিদুল ইসলাম সোহেল, দৈনিক লখোকন্ঠের জেলা প্রতিনিধি তসলিম সিকদার, দৈনিক আজকের বসুন্ধরার জিজিএম মাহবুব প্রমুখ।

মতবিনিময় সভায় স্থানীয় পর্যায়ে অনুসন্ধানী সাংবাদিকতার অভিজ্ঞতা, অনুসন্ধানী সাংবাদিকতার ঝুঁকি, অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্র, সমস্যা ও করণীয় নিয়ে আলোচনা ও সুপারিশ তুলে ধরা হয়।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:৪২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত