সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

নিউইয়র্কে সবচেয়ে বড় সামাজিক সংগঠন বাংলাদেশ সোসাইটির নির্বাচনী উত্তাপ

বিশেষ প্রতিনিধি : | সোমবার, ০৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

নিউইয়র্কে সবচেয়ে বড় সামাজিক সংগঠন বাংলাদেশ সোসাইটির নির্বাচনী উত্তাপ

আগামী ১৪ নভেম্বর রোববার দিনব্যাপী অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সবচেয়ে বড় সামাজিক সংগঠন বাংলাদেশ সোসাইটির নির্বাচন। এ নির্বাচনের উত্তাপ ছড়িয়েছে গোটা নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটিতে। সর্বত্রই বইছে নির্বাচনী হাওয়া। সরগরম হয়ে উঠছে বাংলাদেশি অধ্যুষিত একালাগুলো।  ২০১৮ সালের ২১ অক্টোবর বাংলাদেশ সোসাইটির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু মনোনয়নপত্র পূরণ নিয়ে একটি প্যানেলের দু’জন সদস্য প্রার্থীর মনোনয়ন নির্বাচন কমিশন কর্তৃক বাতিলের পর সৃষ্ট অপ্রীতিকর পরিস্থিতি, মামলা এবং মহামারি করোনার কারণে বন্ধ থাকা বা স্থগিত হওয়া বাংলাদেশ সোসাইটির বহুল আলোচিত এ নির্বাচন প্রায় দুই বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবারের নির্বাচনে ‘নয়ন-আলী’ ও ‘রব-রুহুল’ দুই প্যানেল সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করছে। দুটি প্যানেলসহ কার্যকরী পরিষদের ১৯টি পদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিউইয়র্কের ৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে এবং এজন্য নির্বাচন কমিশন (ইসি) সব প্রস্ততিও নিয়েছে।


বাংলাদেশ সোসাইটির নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার জামাল ইউ আহমেদ জানান, নানা বাধা বিপত্তি পেরিয়ে অবশেষে নির্বাচন করতে পারছি এটাই বড় কথা। অতীতের ভুল-ভ্রান্তি ভুলে যেতে চাই। নির্বাচন কমিশন শতভাগ নিরপেক্ষ থেকে সোসাইটির গঠনতন্ত্র ও বাইলজ অনুযায়ী নির্বাচন পরিচালনা করছে। আশা করছি সবাই মিলে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পারব। এজন্য তিনি সব মহলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

এদিকে নির্বাচনী মাঠে মুখোমুখি ‘নয়ন-আলী’ ও ‘রব-রুহুল’ এই দুই প্যানেলের পক্ষ থেকে চলছে ব্যাপক প্রচারণা আর সভা-সমাবেশ। প্রার্থীদের পরিচিত সভা ছাড়াও খণ্ড খণ্ড সভা ও সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে গণসংযোগ। সিটির বাংলাদেশি অধ্যুষিত গুরুত্বপূর্ণ স্থানে সাঁটানো হয়েছে দুই প্যানেলের রঙ-বেরঙের পোস্টার।


নির্বাচনে ‘নয়ন-আলী’ প্যানেল থেকে বিশিষ্ট ব্যবসায়ী কাজী আশরাফ হোসেন নয়ন সভাপতি পদে ও সোসাইটির বর্তমান কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপরদিকে ‘রব-রুহুল’ প্যানেল থেকে বৃহত্তর নোয়াখালী সমিতির সাবেক সভাপতি রব মিয়া ওরফে আব্দুর রব সভাপতি পদে ও সোসাইটির বর্তমান সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকী পুনরায় একই পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। উভয় প্যানেলে রয়েছেন কমিউনিটির বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত সাবেক ও বর্তমান কর্মকর্তারা। ফলে সব মিলিয়ে নির্বাচন জমে উঠেছে। নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনাও দেখছেন কেউ কেউ।  তবে নিয়ম অনুযায়ী সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে কোনো সংগঠনের নেতৃত্বে থাকা কেউ প্রার্থী হওয়ার সুযোগ নেই। ফলে ‘রব-রুহুল’ প্যানেলের সভাপতি পদপ্রার্থী রব মিয়া নোয়াখালী সমিতির সভাপতির পদ থেকে ত্যাগ করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানা গেছে।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১০:৫৪ অপরাহ্ণ | সোমবার, ০৮ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত