বুধবার ২৭ অক্টোবর, ২০২১ | ১১ কার্তিক, ১৪২৮

নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন বিদেশিরা

সংবাদমেইল ডেস্ক | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন বিদেশিরা

করোনাভাইরাস সংক্রান্ত ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের পক্ষ থেকে গতকাল সোমবার জানানো হয়েছে, টিকার পূর্ণ অর্থাৎ দুই ডোজ নেয়া যেকোনো দেশের নাগরিক করোনার নেগেটিভ সনদ দেখিয়ে আগামী নভেম্বর থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এই খবর জানিয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করোনাভাইরাস মোকাবেলাবিষয়ক সমন্বয়কারী জেফরি জিয়েন্টস নিষেধাজ্ঞা শিথিলের এই ঘোষণা দিয়ে সাংবাদিকদের বলেছেন, ‘আগামী নভেম্বর থেকে নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, বিদেশী নাগরিকদের ওই সময় থেকে যুক্তরাষ্ট্রে আসতে হলে নিতে হবে পূর্ণ ডোজ টিকা।’
হোয়াইট হাউজের করোনাভাইরাস বিষয়ক প্রধান জেফরি জিয়েন্টস এই সিদ্ধান্তের ঘোষণা দিয়ে বলেছেন, বিদেশী নাগরিকদের টিকা নেয়ার প্রমাণ ছাড়াও যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হওয়ার আগের তিন দিনের মধ্যে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার সনদও দেখাতে হবে। এছাড়া ঢোকার সময় তাদের কন্টাক্ট ট্রেস করা হবে।
জেফরি জিয়েন্টস আরো জানিয়েছেন, আমেরিকান নাগরিকদের যারা টিকা নেননি তাদেরও দেশে ফেরার একদিন আগে করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়ার সনদ দেখাতে হবে এবং যুক্তরাষ্ট্রে যাওয়ার পর আবার তাদের করোনা পরীক্ষা হবে। তবে দুই ডোজ টিকা নেয়া মার্কিনিদের যুক্তরাষ্ট্রে যাওয়ার পর কোয়ারেন্টিনে থাকতে হবে না।
যুক্তরাষ্ট্রে ঢুকতে চাইলে নতুন নিয়মে টিকা নেয়ার বাধ্যবাধকতা থাকলেও শুধু যুক্তরাষ্ট্র অনুমোদিত টিকার ক্ষেত্রে তা প্রযোজ্য কি না, চীন বা রাশিয়ায় উৎপাদিত টিকা নিলে যাওয়া যাবে কি না সেটা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করেনি হোয়াইট হাউজ। তবে জিয়েন্টস বলেছেন, এটা ঠিক করবে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি।
করোনার প্রকোপ শুরুর পর ২০২০ সালের মার্চে তৎকালীন ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এই ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। ওই ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলকে বাইডেনের উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। কেননা উত্তেজনাপূর্ণ কূটনৈতিক সম্পর্কের আবহে এমন দাবি দীর্ঘদিন ধরেই করে আসছিল যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্র দেশগুলো।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৮:১৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত