বৃহস্পতিবার ৭ জুলাই, ২০২২ | ২৩ আষাঢ়, ১৪২৯

নতুন বছরে ৩৬ কোটি ২১ লাখ বই বিতরণ হবে

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

নতুন বছরে ৩৬ কোটি ২১ লাখ বই বিতরণ হবে

ঢাকা: নতুন বছরের জানুয়ারি মাসে দেশজুড়ে ৩৬ কোটি ২১ লাখ বই শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার বিকেল সাড়ে ৫টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এ ‘আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০১৬’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


শিক্ষামন্ত্রী বলেন, “দেশে নানা সমস্যা থাকার পরও গত কয়েক বছর ধরে বই উৎসব সফলতার সঙ্গে পালন করা হচ্ছে। কয়েক বছর আগে বই উৎসব ভেস্তে দেওয়ার জন্য বইয়ের গোডাউনে আগুন ধরিয়ে দিয়েছিলো ষড়যন্ত্রকারীরা। কিন্তু তারপরও আমরা নির্দিষ্ট সময়ে বই উৎসব পালন করেছি।”

নানা সমস্যা থাকার পরও সরকারের সফলতা প্রশংসার দাবিদার বলে উল্লেখ করেন তিনি।


বর্তমানে প্রাথমিক পর্যায়ে ৫১ শতাংশ ও মাধ্যমিক পর্যায়ে ৫৩ শতাংশ মেয়ে শিক্ষার্থী রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “পৃথিবীর মোট জনসংখ্যার ১৫ শতাংশই কন্যাশিশু। আমাদের দেশেও এর হারও একই। ২০ বছর আগে নারী আর এই সময়ের নারীকে মূল্যায়নের অবস্থা তুলনা করা প্রায় অসম্ভব। এক সময় আমাদের নারীরা শিক্ষা থেকে বঞ্চিত ছিলেন। বাংলাদেশ অতি অল্প সময়ে পরিবর্তিত হয়েছে। মানুষের মানসিকতারও পরিবর্তন হয়েছে।”

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন বলেন, “বাংলাদেশ এগিয়ে চলেছে। এটি শুধু অর্থনীতির ক্ষেত্রে নয় সব ক্ষেত্রে। বাংলাদেশের নারী-পরুষের সমতায়নের বিষয়টির কারণে আন্তর্জাতিকভাবে আমাদের দেশকে সাধুবাদ জানানো হয়েছে। এটি স্পষ্ট নারী পুরুষের অংশগ্রহণ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।”


প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের হেড অব হেলথ ইখতিয়ার উদ্দিন খন্দকার, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের মহাপরিচালক জিনাত ইমতিয়াজ এ সময় উপস্থিত ছিলেন।

সংবাদমেইল২৪.কম/এনআই/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ২:৩০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত