শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

দেশের শেয়ারবাজারে বিনিয়োগ করতে চান প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক | শুক্রবার, ১২ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

দেশের শেয়ারবাজারে বিনিয়োগ করতে চান প্রবাসীরা

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট বিনিয়োগের প্রায় ৯ হাজার কোটি টাকার বিনিয়োগ প্রবাসীদের। তবে এই বিনিয়োগ আগামী তিন বছরের মধ্যে তিনগুণ করতে চায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসই)।
দেশের শেয়ারবাজারে প্রবাসীদের সম্পৃক্ততা ও বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে ব্রিটেনের বাংলাদেশি অধ্যুষিত দুটি শহরে বিনিয়োগ সম্মেলন ও রোড শো’র আয়োজন করেছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। অনুষ্ঠিতব্য লন্ডনের রোড শোতে প্রবাসীদের বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের আহ্বান জানায় বিএসই।
এ ব্যাপারে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রিচার্ড ডি রোজারিও বলেন, আমরা লন্ডন স্টক এক্সচেঞ্জের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। তারাও আমাদের সঙ্গে কাজ করতে চায়। প্রবাসীরা লন্ডন এক্সচেঞ্জের মাধ্যমেই ডিএসইতে বিনিয়োগ করতে পারবে।
বাংলাদেশ চেম্বার্স অ্যান্ড কমার্সের সভাপতি বশির আহমদে জানান, শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে প্রবাসীদের মধ্যে একধরনের নেতিবাচক মনোভাব কাজ করে। বর্তমানে তারা প্রবাসীদের সেই নেতিবাচক মনোভাব দূর করে নিরাপদ বিনিয়োগের পরিবেশ সৃষ্টি করতে বদ্ধপরিকর।
বিএসইসির চেয়ারম্যান রুবাইয়াত উল ইসলাম মনে করেন, লন্ডনে অনুষ্ঠিত এই সামিট প্রবাসীদের মধ্যে বাংলাদেশ বিনিয়োগ করার আগ্রহ সৃষ্টি করবে। তিনি বলেন, “আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আগামী বছরের মধ্যে আমাদের কর্মপরিকল্পনা বাস্তবে রূপ দেব।”
শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ হলে সেটি দেশের অর্থনীতিকে আরও দ্রুত উন্নতির দোরগোড়ায় পৌঁছে দেবে বলে আশা করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। পুঁজিবাজার এবং অর্থনৈতিক বিশ্লেষক এম এ মাসুম বলেন, একটি সচ্ছল অর্থনীতির জন্য বিদেশি বিনিয়োগের বিকল্প নেই। এদেশের শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগ মুখ্য ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
ইউরোপের পরে বিএসই ক্রমান্বয়ে এশিয়া এবং মধ্যপ্রাচ্যের ব্যবসায়ীদের সঙ্গে বিনিয়োগ প্রসঙ্গে আলোচনা করবে বলে জানায়।
-সূত্র : সময় সংবাদ

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৮:৪০ পূর্বাহ্ণ | শুক্রবার, ১২ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত