সোমবার ২৮ নভেম্বর, ২০২২ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৯

দুবাইতে বাংলাদেশ আর্ট উইক’র শিল্পকর্ম প্রদর্শনী

অনলাইন ডেস্ক : | মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

দুবাইতে বাংলাদেশ আর্ট উইক’র শিল্পকর্ম প্রদর্শনী

দুবাইতে বাংলাদেশ আর্ট উইক’র শিল্পকর্ম প্রদর্শনী

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বাংলাদেশি কয়েকজন শিল্পীর ভিডিও, আলোকচিত্র ও ভার্স্কযের প্রদর্শনী চলছে। দুবাইয়ের আলসার্কেল এভিনিউর জিপিপিতে আয়োজিত প্রদর্শনীতে দুইজন বাংলাদেশি শিল্পীর ভিডিওগ্রাফি ও তিনজনের আলোকচিত্র স্থান পেয়েছে।


এই প্রদর্শনীর যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ আর্ট উইক ও দুবাই গালফ ফটো প্লাস।

‘আলসার্কেল লেটস’ নামের এই প্রদর্শনীতে বাংলাদেশের সুমন আহমেদ, পলাশ ভট্টাচার্য, মারজিয়া ফারহানা, শাহরিয়া শারমিন ও মুনেম ওয়াসিফের শিল্পকর্ম স্থান পেয়েছে।


এছাড়া ‘আইডেন্টি হু আর ইউ… টু-ডে?’ নামে আরেকটি প্রদর্শনীতে স্থান পেয়েছে আরও তিন বাংলাদেশির শিল্পকর্ম। শিল্পী তাইয়েবা বেগম লিপি, ইয়াসমিন জাহান নুপুর ও আসফিকা রহমানের শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে তাতে।

দুবাইয়ের ফাউন্ড্রি ডাউনটাউনের সঙ্গে ওই প্রদর্শনীরও যৌথ আয়োজক বাংলাদেশ আর্ট উইক। এই প্রদর্শনীর তত্বাবধায়ন করছেন বাংলাদেশ আর্ট উইক’র প্রতিষ্ঠাতা নীহারিকা মমতাজ। দুটি ভিন্ন ক্যাটাগরির এই শিল্পকর্ম প্রদর্শনী চলবে যথাক্রমে আগামী ৭ ও ২০ নভেম্বর পর্যন্ত।


সোমবার প্রদর্শনীর তত্বাবধায়ক ও বাংলাদেশ আর্ট উইক’র প্রতিষ্ঠাতা নীহারিকা মমতাজ সমকালকে জানান, দুবাইতে ‘আনডিফাইনড টেরিটরি’র এই আয়োজনে বাংলাদেশের সম-সমায়িক স্থান, সময়, পরিচয় ও জ্ঞানের বিনির্মাণকে তুলে ধরা হচ্ছে। ঔপনিবেশিকতা, ভৌগলিক রাজনীতি, প্রবাহমান সময় ও ভাষার কাঠামো এই প্রদর্শনীর মূল উপজীব্য। আন্তর্জাতিক পরিমণ্ডলে এই আয়োজনে অংশ নিতে পেরে তারা গর্বিত।

নীহারিকা মমতাজ  বলেন, বাংলাদেশ আর্ট উইক দুবাইয়ে আলাদা তিনটি ইভেন্ট চালু করেছে। ভাস্কর্য, আলোকচিত্র, ভিডিওগ্রাফি ও চিত্র শিল্প প্রদর্শনী থাকছে তাতে। এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ও প্রতিষ্ঠিত শিল্পীদের পাশাপাশি তরুণ শিল্পীদেরও অংশগ্রহণে আগ্রহী করে তোলা হচ্ছে।

গত ২২ সেপ্টেম্বর ‘আলসার্কেল লেটস’ নামে এই প্রদর্শনী উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর ও আলসার্কেল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবদেল মোনেম।

অনুষ্ঠানে দুবাই কালচারের চারুকলা বিভাগের পরিচালক খালিদ আবদুল ওয়াহিদ, গোথ্ েইনস্টিটিউটের পরিচালক ফরিদ মাজারী, মোহাম্মদ সোম্জি উপস্থিত ছিলেন।

এর আগে ‘কানেকশন’ ক্রিয়েটিভ রেসিডেন্সি প্রোগ্রামের রেসিডেন্ট আর্টিস্ট জিহান্ কারীমের প্যারালাল এক্সপেনশন নামে পাঁচটি ভিডিও ইন্সটলেশন করা হয়েছে। ২০ সেপ্টেম্বর ফাউন্ড্রিতে দুবাই কালচারের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইদ আলখারবাশ্ এর উদ্বোধন করেন।সমকাল

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:৩২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত