বুধবার ৩০ নভেম্বর, ২০২২ | ১৫ অগ্রহায়ণ, ১৪২৯

দুতার্তের রাজনীতি থেকে অবসরের নেপথ্য

সংবাদ মেইল ডেস্ক | রবিবার, ০৩ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

দুতার্তের রাজনীতি থেকে অবসরের নেপথ্য

অনেকটা আকস্মিকভাবেই নিজের রাজনৈতিক জীবনের ইতি টানলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। রাজনীতি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

অবসর নেওয়ার কোনো কারণ উল্লেখ করেননি দুতার্তে। তবে দেশটির রাজনীতি বিশ্লেষকদের বরাত দিয়ে এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আগামী বছর ফিলিপাইনে প্রেসিডেন্ট নির্বাচন হবে এবং সেই নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন রদ্রিগো দুতার্তের মেয়ে সারা দুতার্তে ক্যাপিরো।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আগামী নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন না দুতার্তে, কিন্তু ভাইস প্রেসিডেন্ট পদে প্রার্থী হিসেবে দাঁড়ানোর সুযোগ তার ছিল।

সেই অনুযায়ী, ফিলিপাইনের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার কথাও ছিল তার; কিন্তু শনিবার নিজ দল পিডিপি-লাবান পার্টির এক সমাবেশে দুতার্তে বলেন, ‘আপনারা আমাকে যে ভালবাসা দিয়েছেন, তাতে আমি আপ্লুত; কিন্তু আমার মনে হচ্ছে, যদি আমি ভাইস প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করি, তাহলে সেটি ফিলিপাইনের জনগণের আবেগে আঘাত করার মতো একটা ব্যাপার হবে।’

‘এ কারণে আমি রাজনীতি থেকে সম্পূর্ণ অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আজ আপনাদেরকে সেই সিদ্ধান্ত আমি জানালাম।’

দুতার্তে কন্যা সারা বর্তমানে ফিলিপাইনের দাভাও শহরের মেয়র পদে আছেন। গত মাসে তিনি জানিয়েছিলেন আগামী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার পরিকল্পনা আছে তার।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:০৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত