সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

দক্ষিণ আফ্রিকায় টাইগারদের অগ্নিপরীক্ষা শুরু বৃহস্পতিবার

স্পোর্টস প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৭ | প্রিন্ট  

দক্ষিণ আফ্রিকায় টাইগারদের অগ্নিপরীক্ষা শুরু বৃহস্পতিবার

দক্ষিণ আফ্রিকা সফরে স্বাগতিকদের বিপক্ষে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মুশফিকদের অগ্নিপরীক্ষার টেস্ট লড়াই। বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলারদের এই সফর কঠিন চ্যালেঞ্জিং। অবশ্য এই চ্যালেঞ্জ শুধু খেলোয়াড়দের নয়, বোলিং কোচ কোর্টনি ওয়ালশেরও

গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর ক্যারিবীয় কিংবদন্তির বড় সাফল্য কী, সেটা এখানেই পরীক্ষা হবে।


আফ্রিকার বাউন্সি উইকেটে পূর্বের রেকর্ডে ব্যর্থতার চিত্রই বেশি। সেনওয়েস পার্কে সফরের প্রথম টেস্ট ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। বাংলাদেশ-দ.আফ্রিকা এ পর্যন্ত ১০বার টেস্টে মুখোমুখি হয়েছে। যার মধ্যে ৮বারই বড় ব্যবধানে হেরেছে মুশফিকরা। যার মধ্যে দুটিতে বৃষ্টির কল্যানে ড্র। অবশ্য সেটাও ২০১৫ সালে নিজেদের মাঠে।

সর্বশেষ ২০০৮ সালে নভেম্বরে দ.আফ্রিকায় সফরে এসেছিল বাংলাদেশ। সেবার দুটি টেস্টেই ইনিংস ব্যবধানে হেরে বিদায় নেয়। অবশ্য এবারের বাংলাদেশ আর নয় বছর পূর্বের সেই বাংলাদেশ এক নয়। ওয়ানডে নতুন পরাশক্তিরা টেস্টেও দারুণ উন্নতি করেছে। ঘরের মাঠে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো টেস্ট দলকে হারানোর স্মৃতি নিয়ে দ.আফ্রিকায় সফরে গেছে বাংলাদেশ। এর পূর্বে শ্রীলঙ্কার মাটিতে নিজেদের শততম টেস্টে জয়। এরপর ভারত সফরে দাপুটে ক্রিকেট খেলেছে টিম বাংলাদেশ।


এবারের সফরেও স্বাগতিকদের এগিয়ে রাখছেন অধিনায়ক মুশফিকুর রহিম। তবে সহজেই হার মেনে নেয়ার জন্য খেলবে না বাংলাদেশ। নিজেদের শক্তি দিয়েই মাঠে লড়াই করতে প্রস্তুত মুশফিকরা।

টেস্ট শুরুর আগে বুধবার অনুশীলন শেষে অধিনায়ক মুশফিকুর রহিম বলেন,“ অবশ্যই এই সিরিজ খুবই চ্যালেঞ্জ হবে। তবে আমরা বেষ্ট চেষ্টা করবো ভালো খেলার। দ.আফ্রিকা নিজেদের মাঠে অনেক বড় দল। ব্যাটিং বোলিং নিজেদের কন্ডিশন। সব কিছুতেই তারা এগিয়ে। তবে আমাদের আত্মবিশ্বাস আছে ভালো কিছু করে দেখাতে পারবো।”


বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে ছাড়া সেরা একাদশ কিভাবে নির্বাচিত হবে এবং একাদশ নির্বাচনে কতটা চ্যালেঞ্জ, এমন প্রশ্নে টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম বলেন, “চ্যালেঞ্জ তো অবশ্যই, কারণ যখন ম্যাচ শেষ হয়ে যায় তখন মনে হয় এটা না হলে ভালো হতো ওটা না হলে ভালো হতো। আসলে আমরা সবাই মিলে চেষ্টা করছি কন্ডিশন ও প্রতিপক্ষ্য বিচার করে সেরা একাদশ করতে। সাকিব যেহেতু নেই ফলে আমাদের দুটি খেলোয়াড় খেলাতে হবে।”

নিজেদের প্রস্তুতি নিয়ে তিনি বলেন,“আমাদের এটাও চিন্তা করতে হবে কয়টা ব্যাটসম্যান নিয়ে খেলতে পারি বা একটা অতিরিক্ত স্পিনার নিয়ে খেলতে পারি কিনা। সব কিছু মিলেই পরিকল্পনা করা হচ্ছে। আমরা শেষ ১০ দিন এখানে অনুশীলন করেছি। ভালো প্রস্তুতি হয়েছে সবাই ভালো করেছে। সবাই ফিট আছে সৌম্যর একটু সমস্যা আছে এছাড়া সবাই প্রস্তুত আছে। সৌম্য ঠিক হয়ে যাবে। এছাড়া আমরা যার সাথেই খেলি এটা সবসময় চ্যালেঞ্জিং।”

মুশফিক আরও বলেন, “বাংলাদেশ কিন্তু সেরা তিনটি দলের মধ্যে নেই যে, আমরা খেলেই হারিয়ে দেব। আমরা ছোট দল, সবার সাথেই অন্যরকম চ্যালেঞ্জ থাকে। ভালো কোনো কিছু উপহার দিতে হলে একশত থেকে দুইশত ভাগ দিতে হয়। সেটাই চেষ্টা করছে সবাই। দ.আফ্রিকায় এই সময়ে খেলার ভালো সুযোগ। এখানকার পরিবেশ এখন দারুণ ভালো।”

সফরে দুটি টেস্ট ছাড়াও তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।

সংবাদমেইল২৪.কম/এসজে

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১:১৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত