বুধবার ১৯ জানুয়ারি, ২০২২ | ৫ মাঘ, ১৪২৮

তেলাপিয়ায় ভাইরাস, এফএওর সতর্কতা

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | শুক্রবার, ৩০ জুন ২০১৭ | প্রিন্ট  

তেলাপিয়ায় ভাইরাস, এফএওর সতর্কতা

বিশ্বের বিভিন্ন দেশে তেলাপিয়া মাছে বিশেষ ধরনের ভাইরাস আক্রমণ করছে। দক্ষিণ আমেরিকা থেকে শুরু করে এশিয়া-আফিকার বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে ‘তেলাপিয়া লেক’ নামের ওই ভাইরাস।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সম্প্রতি এই রোগের ব্যাপারে বিশেষ সতর্কতা জারি করেছে। সতর্কবার্তায় উল্লেখ করা হয়, যেসব দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে, সেখানে তেলাপিয়ায় মড়ক দেখা দিচ্ছে।


বাংলাদেশ বিশ্বের চতুর্থ তেলাপিয়া উৎপাদনকারী দেশ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশও এই ভাইরাসের আক্রমণের শিকার হতে পারে। ইতিমধ্যে এই রোগ ছড়িয়ে পড়েছে এমন দেশ থেকে যাতে অন্য দেশগুলো তেলাপিয়া আমদানি না করে, সে ব্যাপারে সাবধানতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে প্রতিবেদনে।

তবে এই ভাইরাসে আক্রান্ত কোনো মাছ বাংলাদেশের কোনো খামারে পাওয়া যায়নি বলে জানিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও মৎস্য অধিদপ্তরের বিজ্ঞানীরা। তারা বলেন, এ ধরনের ভাইরাসে আক্রান্ত তেলাপিয়া মাছের গায়ে ফোসকা পড়বে, এরা খাবার কম খাবে।


এফএওর হিসাব অনুযায়ী, বাংলাদেশে বছরে তিন লাখ ৩৮ হাজার টন তেলাপিয়া উৎপাদিত হয়। সবচেয়ে বেশি উৎপাদন হয় চীনে, ১৮ লাখ টন। বিশ্বে বর্তমানে ৬৭০ কোটি ডলারের তেলাপিয়া মাছ আমদানি-রপ্তানি হয়। এই রোগের কারণে বিশ্বে তেলাপিয়া বাণিজ্যে বড় ধরনের বিপর্যয় সৃষ্টি হতে পারে বলে সংস্থাটি সতর্ক করেছে।

বাংলাদেশের মৎস্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী, দেশে প্রায় চার লাখ টন তেলাপিয়া উৎপাদিত হয়। এটা দেশে উৎপাদিত মোট মাছের ১০ শতাংশ।


সংবাদমেইল২৪.কম/এ জেড/এন আই

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৪:৪৬ অপরাহ্ণ | শুক্রবার, ৩০ জুন ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত