শনিবার ২২ জানুয়ারি, ২০২২ | ৮ মাঘ, ১৪২৮

তামিমের সেঞ্চুরিতে রেকর্ডগড়া ইনিংস বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | শনিবার, ২৫ মার্চ ২০১৭ | প্রিন্ট  

তামিমের সেঞ্চুরিতে রেকর্ডগড়া ইনিংস বাংলাদেশের

ঢাকা: যেন স্বপ্নের ব্যাটিং। রেকর্ডের ফুলঝুড়ি। রান চাপায় পিষ্ট লঙ্কান শিবির।

সবার সাব্বিরের ফিফটি। ঠাণ্ডা মাথায় তামিমের অনন্য সেঞ্চুরি। চতুর্থ উইকেটে সাকিবের ধৈর্যশীল ফিফটি। শেষের দিকে মোসাদ্দেক ২৪ ও রিয়াদ অপরাজিত ১৩ রানে। আর তাতেই রান পাহাড়ে বাংলাদেশ।


ডাম্বুলায় প্রথম ওয়ানডে ম্যাচে শনিবার প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩২৪ রান করেছে বাংলাদেশ। যা শ্রীলঙ্কার বিরুদ্ধে সর্বোচ্চ রানের ইনিংস বাংলাদেশের। আগেরটি ছিল ২৬৫ রান, মোহালিতে, ২০০৬ সালে।

ডাম্বুলার রণগিরি ভেন্যুতেও শ্রীলঙ্কার বিরুদ্ধে কোন দলের সর্বোচ্চ রানের ইনিংস এটি। বাংলাদেশের ওয়ানডে ইতিহাসে এটি তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংস। প্রথম দুটি পাকিস্তানের বিরুদ্ধে, ৩২৯, ৩২৬। ৩২৪ রানের ইনিংস শ্রীলঙ্কার বিরুদ্ধে সব দল মিলিয়ে চতুর্থ সর্বোচ্চ।


জিততে হলে শ্রীলঙ্কাকে করতে হবে ৩২৫ রান। তবে তিনশর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই এই ভেন্যুতে।

বাংলাদেশের ব্যাটসম্যানরা দায়িত্ব পালন করেছে ভালো মতো। এবার বোলারদের পালা। ভালো বোলিং-ফিল্ডিং হলেই দারুণ একটা জয় অপেক্ষা করছে টাইগার প্রেমীদের জন্য।


টস হেরে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে শুরুটা ভালোই হয়েছিল তামিম ইকবাল ও সৌম্য সরকারের। তবে বেশিদূর আগাতে পারেননি সৌম্য। ব্যক্তিগত ১০ রানের মাথায় সুরঙ্গ লাকমলের বলে উইকেটের পেছনে চান্দিমালের গ্লাভসে ক্যাচ দেন তিনি। ১৩ বলের ইনিংসে সৌম্য হাঁকিয়েছেন দুটি চার।

লাকমলের ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে দুই রান নিয়ে নতুন কীর্তি গড়েছেন বাংলাদেশের তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসাবে তিন ফরম্যাটে স্পর্শ করেছেন দশ হাজার রানের মাইলফলক। এই ম্যাচে মাঠে নামার আগে তামিমের মোট রান ছিল ৯৯৯৯।

দ্বিতীয় উইকেট জুটিতে দুরন্ত ছিল তামিম ও সাব্বির রহমান। ১৬.৪ ওভারের মাথায় সান্দাকানের বলে এলবিডব্লিউর জোড়ালো আবেদনে সাব্বিরকে আউট দেন ইংলিশ আম্পায়ার। তবে সঙ্গে সঙ্গে রিভিউ নেন সাব্বির। পরে দেখা যায় সাব্বিরের ধারণাই সঠিক্।

এলবিডব্লিউর ধারের কাছেই ছিল না তা। বল ব্যাটে লেগে চলে গেছে। পায়ের খুব কাছাকাছি থাকায় মনে হয়েছিল লেগবিফোর। তবে রিভিউ নিয়ে এ যাত্রায় বেঁচে যান সাব্বির। সাব্বিরের তখন ব্যক্তিগত রান ৪২।

এরপর কাঙ্খিত ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি পূর্ণ করেন সাব্বির। তারপরই ছন্দপতন। তামিম-সাব্বিরের ৯০ রানের জুটি ভাঙেন গুনারত্নে। ২১.৩ ওভারে গুণারত্নের বলে সাব্বির ক্যাচ দেন উপল থারাঙ্গার হাতে। যদিও ক্যাচটি ছিল অসাধারণ। ৫৬ বলে ১০ চারে ৫৪ রান করে সাজঘরে ফেরেন সাব্বির।

সাব্বিরের বিদায়ের পর তামিমের সঙ্গে জুটি বাধেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহীম। কিন্তু দুর্ভাগ্য তার। বেশিক্ষণ টিকতে পারেননি। ২৩তম ওভারের সান্দাকানের বলে তার হাতেই ক্যাচ দেন মুশফিক। ২ বলে এক রান করে সাজঘরে ফেরেন তিনি। বাংলাদেশের দলীয় রান তখন ৩ উইকেটে ১২০।

এরপর সাকিবকে নিয়ে আগাতে থাকেন তামিম ইকবাল। এরই মধ্যে পূর্ণ করেন ওয়ানডে ক্যারিয়ারের ৩৫তম ফিফটি। এরপর সেঞ্চুরির দেখাও পেয়েছেন তামিম। ১২৭ বলে ১২ চারে ১০০ রান পূর্ণ করেন তামিম। যার মধ্যে ছিল ১২টি চারের মার। ছক্কা নেই একটিও। কী দারুণ ক্লাসিক্যাল ব্যাটিং। ওয়ানডে ক্যারিয়ারে তামিমের এটি অষ্টম সেঞ্চুরি।

চতুর্থ উইকেট জুটিতে দারুণ ব্যাটিং করেছেন সাকিব ও তামিম। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেরা পার্টনারশীপের রেকর্ডও হয়েছে এদিন। তামিমের সেঞ্চুরির পর সাকিবও আগাচ্ছিলেন ভালো মতো। তবে ব্যক্তিগত ৭২ রানের মাথায় বিদায় নেন বিশ্বসেরা অলরাউন্ডার। ৭১ বলের ইনিংসে ছিল ৪টি চার ও একটি ছক্কার মার। এই জুটি থেকে আসে রেকর্ড ১৪৪ রান।

সাকিবের বিদায়ের সময় বাংলাদেশের দলীয় স্কোর ৪ উইকেটে ২৬৪ রান। এরপর তামিম আউট হন ব্যক্তিগত ১২৭ রানের মাথায়। ১৪২ বলের ইনিংসে ছিল ১৫টি চার ও একটি ছক্কার মার। এরপর শেষ পর্যন্ত ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন থেকে মাঠ ছাড়েন মোসাদ্দেক ও রিয়াদ। শ্রীলঙ্কার হয়ে লাকমল দুটি, কুমার, সান্দাকান ও গুণারত্নে একটি করে উইকেট লাভ করেন।

তামিমের অনন্য সেঞ্চুরি

আজ বাংলাদেশের হয়ে অভিষেক হয়েছে মেহেদি হাসান মিরাজের। এর আগে গত বছরের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে টেস্ট অভিষেক হয়েছিল ডানহাতি এই অলরাউন্ডারের।

তিন পেসার ও দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়ে খেলছে বাংলাদেশ। পেস অ্যাটাকে মাশরাফির সঙ্গী তাসকিন ও মুস্তাফিজ। স্পিনে সাকিবের সাগরেদ অভিষিক্ত মিরাজ।

বাংলাদেশ দল:

১. তামিম ইকবাল ২. সৌম্য সরকার ৩. সাব্বির রহমান ৪. মুশফিকুর রহিম ৫. সাকিব আল হাসান ৬. মাহমুদুল্লাহ রিয়াদ ৭. মোসাদ্দেক হোসেন সৈকত ৮. মেহেদি হাসান মিরাজ ৯. মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ১০. তাসকিন আহমেদ ১১. মুস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দল:

১. ধানুসকা গুণাথিলাকা ২. উপুল থারাঙ্গা ৩. কুশল মেন্ডিস ৪. দিনেশ চান্ডিমাল ৫. আসেলা গুণারত্মে ৬. সতিথ পাথিরানা ৭. তিসারো পেরেরা ৮. সুরঙ্গা লাকমল ৯. লক্ষণ সান্দাকা ১০. মিলিন্দা সিরিওয়ারদানা ১১. লাহিরু কুমারা।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

 

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:৩৮ অপরাহ্ণ | শনিবার, ২৫ মার্চ ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত