বুধবার ১৯ জানুয়ারি, ২০২২ | ৫ মাঘ, ১৪২৮

টি-২০তে বাংলাদেশ-নিউজিল্যান্ডের যত লড়াই

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | সোমবার, ০২ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

টি-২০তে বাংলাদেশ-নিউজিল্যান্ডের যত লড়াই

ঢাকা: ওয়ানডেতে দুর্বারই। জয়ের রেকর্ড আছে বেশকটির। শুধু তাই নয় আছে হোয়াইটওয়াশ করার মতো গর্বের ব্যাপারও। কিন্তু বাকি দুটি ভার্সনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়ের কোন রেকর্ড নেই। টেস্টে জয়ের রেকর্ড না থাকলেও তিনটি ড্র কিছু হতাশা ঢেকে দেয়। কিন্তু টি-২০ ফরম্যাট? এখানে জয়ের পাল্লা শূন্য বাংলাদেশের।

আগামীকাল থেকে নেপিয়ারে তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের মোকাবেলা করবে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ টাইগার শিবির সংক্ষিপ্ত ভার্সনে কতটা প্রতিরোধ গড়ে তুলতে পারবে, তা নিয়ে থাকছে যথেষ্ট সংশয়। কারণ নিউজিল্যান্ডের কন্ডিশনে এখন পর্যন্ত জয়ের কোন রেকর্ডই যে নেই লাল-সুবজ জার্সিধারীদের।


টি-২০ ক্রিকেটে এ পর্যন্ত নিউজিল্যান্ডের সঙ্গে চারবার মোকাবেলা করেছে বাংলাদেশ। প্রতিবারই হারতে হয়েছে বাজেভাবে। একটি ম্যাচে লড়াইয়ের আভাস পাওয়া গিয়েছিল। বাকিগুলোতে অসহায় আত্মসমর্পন।

এক নজরে দেখে নেয়া যাক নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশের আগের চার টি-২০ ম্যাচের ইতিবৃত্ত। দুটি টি-২০ ম্যাচ হয়েছে টি-২০ বিশ্বকাপে, পাল্লেকেলে ও কলকাতায়। বাকি দুটি হ্যামিল্টন ও ঢাকায়। সর্বশেষ মোকাবেলা গত বছরের টি২০ বিশ্বকাপে কলকাতার ইডেন গার্ডেনে, হার ৭৫ রানে।


হ্যামিল্টন, ৩ ফেব্রুয়ারি ২০১০

প্রথমবারের মতো নিউজিল্যান্ডের সঙ্গে টি২০ ম্যাচ। হ্যামিল্টনের সিডন পার্কে মুখোমু্খি হয়েছিল দুই দল। প্রথম সাক্ষাতে এক প্রকার উড়েই গিয়েছিল বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে ১৭.৩ ওভারে মাত্র ৭৮ রানে অলআউট হয়েছিল সাকিব শিবির। সর্বোচ্চ ১৮ রান করেছিলেন রকিবুল। তামিম ১৪, আশরাফুল ১১, আফতাব ১২, রিয়াদ ১১ রান করেছিলেন। বাকিদের রান ছিল যেন মোবাইলের ডিজিট।


জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ৮.২ ওভারে পৌঁছে গিয়েছিল জয়ের বন্দরে। হারাতে হয়নি একটি উইকেটও। দুই ওপেনার ম্যাককালাম ৫৬ ও ইনগ্রাম ২০ রানে অপরাজিত ছিলেন। টাইগারদের হারতে হয়েছিল ১০ উইকেটের ব্যবধানে।

পাল্লেকেলে, ২১ সেপ্টেম্বর ২০১২

দুই বছর পর আবার নিউজিল্যান্ডের সঙ্গে দেখা বাংলাদেশের, টি২০ বিশ্বকাপে। সেটা শ্রীলঙ্কার পাল্লেকেলেতে। এই ম্যাচটিতে আগে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়েছিল নিউজিল্যান্ড। ব্রেন্ডন ম্যাককালামের সেঞ্চুরিতে (১২৩) ৩ উইকেটে ১৯১ রান করে কিউই শিবির।

জবাবে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১৩২ রান। নাসির হোসেন করেছিলেন সর্বোচ্চ ৫০ রান। এছাড়া আশরাফুল ২১, রিয়াদ ১৫, জিয়া অপরাজিত ১৪, সাকিব ১১ রান করেন। মুশফিক বাহিনীকে হারতে হয় ৫৯ রানের ব্যবধানে।

মিরপুর, ৬ নভেম্বর ২০১৩

টি-২০ ক্রিকেটে এই প্রথম ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করলেও ৬ নভেম্বর একমাত্র টি-২০ ম্যাচে হেরে গিয়েছিল বাংলাদেশ। সেটা অবশ্য লড়াই করেই। টস জিতে আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড করেছিল ৫ উইকেটে ২০৪ রান।

জবাবে বাংলাদেশ সংগ্রহ করতে পেরেছিল ৯ উইকেটে ১৮৯ রান। খুব কাছাকাছি গিয়েও হারতে হয় স্বাগতিকদের। শামসুর, মুমিনুল, জিয়াউর প্রথম দিকে ব্যর্থ হলেও লড়াই করেছিল মিডল অর্ডারের ব্যাটসম্যানরা। ২৯ বলে ৫০ রানের ইনিংস খেলেছিলেন অধিনায়ক মুশফিক। এছাড়া রিয়াদ ৩৪, নাসির ২৮, সোহাগ গাজী ২৪ রান করেন। এই ম্যাচে হারতে হয় ১৫ রানে।

কলকাতা, ২৬ মার্চ ২০১৬

টি-২০ বিশ্বকাপে আবারো দেখা। যা সর্বশেষ লড়াইয়ের স্মৃতি। ২৬ মার্চ ইডেন গার্ডেনে বাংলাদেশ হেরেছিল ৭৫ রানের ব্যবধানে। আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড করেছিল ৮ উইকেটে ১৪৫ রান। এত অল্প রানের টার্গেটও ছুতে পারেনি বাংলাদেশ। ১৫.৪ ওভারে মাত্র ৭০ রানে গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

অপরাজিত সর্বোচ্চ ১৬ রান করেন শুভাগত হোম। এছাড়া মিথুন ১১, সাব্বির ১২ রান করেন। বাকিরা ছিলেন যাওয়া আসার মধ্যে। কেউই দুই অংকের রান স্পর্শ করতে পারেনি। যা ছিল বড়ই লজ্জার।

বছর ঘুড়ে আবারো সেই নিউজিল্যান্ড সামনে বাংলাদেশ। সেটা আবার তাদের মাটিতেই। কেমন হবে তিন ম্যাচের টি২০ সিরিজ। সেটা সময়ই বলে দেবে।

সংবাদমেইল২৪.কম/এনবি/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:২২ অপরাহ্ণ | সোমবার, ০২ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত