রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

টি২০ বিশ্বকাপ যে কারণে জিততে পারে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : | রবিবার, ৩১ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

টি২০ বিশ্বকাপ যে কারণে জিততে পারে পাকিস্তান

চলতি টি২০ বিশ্বকাপ জয় কে  জয় করবে-তা নিয়ে শুরু হয়েছে নানা হিসাব-নিকেশ। তবে এখন পর্যন্ত পাকিস্তানকে বলা হচ্ছে বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার।  ভারত, নিউজিল্যান্ডের মতো দলকে হারিয়ে নিজেদের অন্যতম শক্তিশালী দল হিসাবে প্রমাণ করেছে পাকিস্তান। অথচ টুর্নামেন্ট শুরুর আগে কোচ বদল, একাধিক ক্রিকেটার বদল, জর্জরিত করে দিয়েছিল বাবর আজমদের। তাদের পাল্টে যাওয়ার কারণও খুঁজছে মিডিয়া জগত। বাবরদের পাল্টে যাওয়ার নেপথ্যে রয়েছে-

১. ঘরের মাঠ: যে টি২০ বিশ্বকাপ ভারতের মাটিতে আয়োজিত হওয়ার কথা ছিল, তা হচ্ছে পাকিস্তানের ‘ঘরের’ মাঠ। ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের ওপরে আক্রমণ হওয়ার পর পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ম্যাচ প্রায় বন্ধ হয়ে যায়। সেই সময় থেকে সংযুক্ত আরব আমিরাতে খেলতে শুরু করে পাকিস্তান। ফলে দুবাই, আবু ধাবির মাঠ পরিচিত পাকিস্তানের কাছে। টানা ১৩টি ম্যাচ জেতার রেকর্ডও গড়ে পাকিস্তান।


২. রামিজ রাজার পদক্ষেপ: দলের ভেতরে সমস্যা হলেই আরও শক্তিশালী হয়ে উঠেছে পাকিস্তান। ১৯৯২ সালের বিশ্বকাপেও সেটা দেখা গিয়েছিল। এ বারের বিশ্বকাপের আগে কোচের দায়িত্ব ছাড়েন মিসবা উল হক। রামিজ রাজা সবে দায়িত্ব নিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের। এসেই একাধিক বিতর্কের মুখে পড়েন তিনি। তবে তার নেয়া সিদ্ধান্তে ইতিবাচক ফল পাওয়া গেছে।

৩. অধিনায়ক বাবরের নেয়া সিদ্ধান্ত: নিজের দল বাছার সুযোগ পেয়েছেন বাবর। শেষ মুহূর্তে দলে নেওয়া হয় শোয়েব মালিক, ফখর জামানদের। দু’জনকেই প্রথম একাদশে খেলতে দেখা গেছে। মুহাম্মদ রিজওয়ানের সঙ্গে বাবরের ওপেনিং জুটি সাফল্য পেয়েছে। বোলারদের সাফল্যও দলকে সাহায্য করেছে। বাবরের নেয়া সিদ্ধান্তগুলো সাফল্য এনে দিয়েছে দলকে।


৪. অভিজ্ঞ ক্রিকেটারদের দলে নেয়া: শোয়েব মালিকদের মতো অভিজ্ঞদের দলে নিয়ে আসা কাজ দিয়েছে পাকিস্তান দলের। ৩৯ বছরের শোয়েব মালিককে দলে নেওয়ায় অনেকেই প্রশ্ন তুলেছিলেন। কিন্তু নিজেকে ফিট রেখেছেন শোয়েব। ব্যাট হাতে এখনও দলকে ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে তার।

৫. পাকিস্তান সুপার লিগ: বাবরদের সাফল্যের অন্যতম কারণ পাকিস্তান সুপার লিগ। ২০০৯ সালের পর থেকে আইপিএল-এ খেলতে পারে না পাকিস্তানের ক্রিকেটাররা। ২০১০ সাল থেকে পাকিস্তান দলের সাফল্য কমতে থাকে। ২০১৫ সালে শুরু হয় পিএসএল। ভারত না খেললেও অন্যান্য দেশের তারকারা এই লিগে খেলেন। টি২০ ক্রিকেটের চাপ নিতে শিখে গেছেন বাবররা। বিশ্বকাপের বাকি দলগুলোকে চাপে ফেলার ক্ষমতা রাখে এই পাকিস্তান। সূত্র: আনন্দবাজার অনলাইন।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:১৮ অপরাহ্ণ | রবিবার, ৩১ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত