বুধবার ১ ডিসেম্বর, ২০২১ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৮

টাইগারদের জন্য শুভ কামনা

বিশেষ প্রতিবেদন | রবিবার, ১৭ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

টাইগারদের জন্য শুভ কামনা

দীর্ঘ প্রতীক্ষার প্রহর শেষে আজ (রোববার) মাঠে গড়াচ্ছে সপ্তম টি ২০ বিশ্বকাপ। ২০১৬ সালে সবশেষ আসরের পর আইসিসি সিদ্ধান্ত নিয়েছিল, দুই বছরের পরিবর্তে চার বছর পরপর বসবে টি ২০ বিশ্বকাপের আসর। কিন্তু শতাব্দির ভয়াবহ মহামারি করোনার আক্রমণে আরেকটি টি ২০ বিশ্বকাপ দেখতে ক্রিকেটপ্রেমীদের অপেক্ষা করতে হলো দীর্ঘ সাড়ে পাঁচ বছর। ২০২১ টি ২০ বিশ্বকাপের মূল আয়োজক ছিল ভারত। কিন্তু দেশটিতে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কায় জুনে ভারত থেকে আসর সরিয়ে নেয়া হয় মধ্যপ্রাচ্যের দুই দেশ সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। আর এই দুই দেশের চার ভেন্যুতে ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর- ২৯ দিনের ১৬ দল নিয়ে মেগা টুর্নামেন্ট। এরমধ্যে ওমানের রাজধানী মাসকাটের মাত্র তিন হাজার দর্শক ধারণক্ষমতার আল আমেরাত স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে শুধু প্রথম রাউন্ডের ছয়টি ম্যাচ। বাকি সব ম্যাচ মাঠে গড়াবে আরব আমিরাতের তিন ভেন্যু আবুধাবি, শারজা ও দুবাইয়ে। ১৪ নভেম্বর দুবাইয়ে ফাইনাল।

আগের দুই আসরের মতোই এবার প্রথম রাউন্ডে দুই গ্রুপে আটটি দল অংশ নিচ্ছে। দুই গ্রুপের সেরা চার দল উন্নীত হবে সুপার-১২ পর্বে। বিশ্বকাপের মূল পর্ব এটিই।  র‌্যাংকিংয়ে এগিয়ে থাকায় আগেই আটটি দল সুপার-১২ পর্বে জায়গা করে নিয়েছে। আগামী ২৩ অক্টোবর শুরু হবে এ পর্ব। এখানে লড়াই শেষে সেমিফাইনালে উঠবে চারটি দল। পরে সেরা দুই দল লড়বে ট্রফি জয়ের মঞ্চে।

বর্তমানে টি ২০ র‌্যাংকিংয়ের ছয়ে থাকলেও গ্রুপিংয়ের সময় শীর্ষ আটের বাইরে থাকায় প্রথম রাউন্ড দিয়েই শুরু হচ্ছে মাহমুদউল্লাহদের বিশ্বকাপ। বাংলাদেশ সময় আজ রাত ৮টায় মাসকাটে উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে বিকাল ৪টায় একই ভেন্যুতে ওমান-পাপুয়া নিউগিনি ম্যাচ দিয়ে পর্দা উঠবে বিশ্বকাপের। প্রথম রাউন্ডের বি গ্রুপে রয়েছে এই চার দল। এ গ্রুপের চার দল শ্রীলংকা, আয়ারল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস মাঠে নামবে আগামীকাল।

দুই গ্রুপ থেকে চার দল পাবে সুপার টুয়েলভের টিকিট। প্রথম পর্বে বড় দল হওয়ায় বাংলাদেশ ও শ্রীলংকা পাচ্ছে বিশেষ মর্যাদা। যেমন গ্রুপ রানার্সআপ হলেও সুপার টুয়েলভে বি ১ হিসাবে খেলবে বাংলাদেশ। অর্থাৎ, প্রথম রাউন্ড উতরাতে পারলেই ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের গ্রুপে পড়বে বাংলাদেশ।

কাছাকাছি শক্তির অনেক দল থাকায় এবারের আসরে পরিষ্কার কোনো ফেভারিট নেই। তবে ক্রিকেটবোদ্ধারা এগিয়ে রাখছেন ভারত, ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। সাড়ে পাঁচ বছর আগে কার্লোস ব্রাফেটের দুর্দমনীয় ব্যাটিংয়ে চার উইকেটে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। শিরোপার দাবিদার না হলেও প্রথম রাউন্ডে হট ফেভারিট বাংলাদেশ।

মাহমুদউল্লাহ ভালো কিছুর প্রতিশ্রুতি দিতেই গতকাল (১৬ অক্টোবর) আল আমেরাত স্টেডিয়ামের হাইব্রিড সংবাদ সম্মেলনে এলেন। টাইগার দলপতি জানালেন, নিকট অতীতের সব ভুলে দূর অতীতের আত্মবিশ্বাসকে পুঁজি করে সেরা ক্রিকেট খেলতে প্রতিজ্ঞাবদ্ধ তারা। নিয়মের বেড়াজালে আটকে পড়ায় বাছাই রাউন্ড দিয়ে বিশ্বকাপ শুরু করতে হচ্ছে বাংলাদেশের। ২০১৪ সালে টি২০ বিশ্বকাপে এই নিয়ম চালু হওয়ার পর থেকেই বাছাই পর্বের দল টাইগাররা। যে রাউন্ডের পারফরম্যান্স ক্রিকেটের কুলীনকুলে খুব একটা গণ্য করা হয় না। উপস্থিত এক সাংবাদিক মাহমুদউল্লাহকে এই প্রশ্ন ছুড়ে দিলে মুচকি হেসে তিনি বললেন, ‘হয়তো হয় না। তবে আমাদের কাছে সব ম্যাচই সমান। প্রথম রাউন্ডে যে তিন প্রতিপক্ষ স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি- সবাইকে সমান গুরুত্ব দিয়ে মোকাবিলা করতে হবে। টি২০ ছোট সংস্করণের খেলা। জিততে হলে নির্দিষ্ট দিনে ভালো করতে হয়। আমরা এবার ভালো কিছু করতে চাই। চেষ্টা থাকবে যত বেশি পারা যায় ম্যাচ জেতা। সুপার টুয়েলভে যেতে হলে প্রথম রাউন্ড পার হতে হবে আগে। সে জন্য ভালো ক্রিকেট খেলতে হবে দল হিসেবে।’

টাইগারদের ফোকাস এবার আগের সব আসরকে ছাপিয়ে সেরা পারফরম্যান্স করা। বাছাই রাউন্ডের গি পেরিয়ে সুপার টুয়েলভে একাধিক ম্যাচ জেতা। সেভাবে স্কোয়াড সমন্বয় করা হয়েছে বলে জানান দলপতি। তিনটি প্রস্তুতি ম্যাচ দেখে একাদশ গোছানো হয়েছে। লিটন কুমার দাস, নাঈম শেখ, সৌম্য সরকারকে ওপেনিং স্লটের বিবেচনায় রাখা হয়েছে। লিটন-নাঈম ওপেন করলে সৌম্য খেলতে পারেন তিন নম্বরে। সাকিব ও মুশফিকুর রহিমের ব্যাটিং অর্ডার চার ও পাঁচে ভাগাভাগি করা হবে। আফিফ হোসেনকে খেলানো হতে পারে সাত নম্বরে। অলরাউন্ডার বেশি নিয়ে ব্যাটিং লাইনআপ লম্বা রাখার চিন্তা টিম ম্যানেজমেন্টের। যাতে করে টি২০’র কাননে রানের ফুল ফোটাতে পারেন ব্যাটাররা। আর বোলিং লাইনআপে আনা হবে স্পিন ও পেসের ভারসাম্য। উদ্দেশ্য সমন্বিত পারফরম্যান্স করে বিশ্বকাপে ধারাবাহিক ম্যাচ জেতা। স্কটল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্টে শুভসূচনা করা।

আমাদেরও প্রত্যাশা বাংলাদেশ ভালো খেলুক। প্রত্যাশিত জয় ছিনিয়ে বিশ্বকে জানান দিক-আমরা আসছি।

শুভ হোক টাইগারদের এ যাত্রা।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৮:০১ পূর্বাহ্ণ | রবিবার, ১৭ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত