সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে

অনলাইন ডেস্ক : | রবিবার, ০৩ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন যেভাবে

তথ্যপ্রযুক্তির এই যুগে জিমেইল দিন দিন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে সবার কাছে। তথ্য আদান প্রদানের জনপ্রিয় এই মাধ্যমটিতে হ্যাকারদের নজরও বেড়েছে। প্রায়ই শোনা যায় জিমেইল হ্যাক হওয়ার মতো ঘটনা। তাই নিজেদের জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা উচিত।

তা নাহলে যেকোনো সময় অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। জেনে নিন যেভাবে আপনার জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন।

প্রথমে নিজেদের জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি খুবই উল্লেখযোগ্য। এর এক্সট্রা লেয়ার ও টি পি ফিচারের মাধ্যমে জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে।

এর ফলে নিজেদের জিমেইল অ্যাকাউন্টটি হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখা সম্ভব। কোনো কারণে নিজেদের জিমেইল অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে এর মাধ্যমে সেটিকে আবার চালু করা সম্ভব। এই লিংকে ক্লিক করা যায় তার জন্য-www.myaccount.google.com

নিজের জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার আরেকটি গুরুত্বপূর্ণ অপশন হলো আনসাবস্ক্রাইব। কোনো সন্দেহজনক মেইল বার বার আসতে থাকলে, সেটা আনসাবস্ক্রাইব করে দিলেই সেই মেল আর আসবে না। এর ফলে বার বার সেই মেইল আর ডিলিট করতে হবে না এবং অচেনা সন্দেহজনক মেইল থেকে নিজের জিমেইল অ্যাকাউন্টও সুরক্ষিত থাকবে। এক্ষেত্রে শুধু আনসাবস্ক্রাইব বাটনে ক্লিক করলেই হবে।

জিমেইল অ্যাকাউন্টে আসা মেইলের মধ্যে গুরুত্বপূর্ণ মেইলগুলোকে অন্য ফোল্ডারে সরিয়ে নিতে চাইলে ইউজ ফিল্টার ফিচারটির মাধ্যমে তা করা সম্ভব। এর ফলে নিজেদের অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও সেই গুরুত্বপূর্ণ মেইলগুলো হারিয়ে যাবে না।

নিজেদের জিমেইল অ্যাকাউন্টে এই আন্ডু সেন্ট মেসেজ ফিচারটি চালু করে রাখতে চাইলে জিমেইল সেটিংসে গিয়ে গিয়ার আইকনে ক্লিক করতে হবে, এরপর আন্ডু সেন্ড অপশনটি সিলেক্ট করে নিজেদের পছন্দমতো সময় সিলেক্ট করতে হবে। জিমেইল এক্ষেত্রে ৩০ সেকেন্ডের বেশি সময় দেয় না।

এরপর স্মার্ট কম্পোজ এর ব্যবহারের ফলে মেইল লেখা আরও সহজ ও দ্রুত হবে। জিমেইল অ্যাকাউন্টের এই ফিচারের ফলে বড় বড় মেইল লেখার ক্ষেত্রেও সুবিধা হবে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১১:৪১ অপরাহ্ণ | রবিবার, ০৩ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত