সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

জামানার মুজাদ্দিদ আল্লামা ফুলতলী (রহ.)’র সংক্ষিপ্ত পরিচয়

মোঃ মানজুরুল হক,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

জামানার মুজাদ্দিদ আল্লামা ফুলতলী (রহ.)’র সংক্ষিপ্ত পরিচয়

ইলমে তাসাউফ, ইলমে কেরাত, ইলমে হাদীস ও ইলমে ফিকহ এর শতাব্দির শ্রেষ্ঠ মুজাদ্দিদ ছিলেন আল্লামা ফুলতলী (রহ.)। জৈনপুরী ছিলছিলার এই মহান বুজুর্গ শাহজালাল (রহ.) ৩৬০ আউলিয়ার অন্যতম হযরত শাহ কামাল (রহ.)’র বংশে ১৯১৩ সনের ফাল্গুন মাসে সিলেটের জকিগঞ্জ উপজেলার ফুলতলী গ্রামে জন্মগ্রহণ করেন। ফুলতলী(রহ.)’র পিতা ছিলেন তৎকালীন অবিভক্ত উপমহাদেশের আসাম প্রদেশের প্রখ্যাত আলেম আল্লামা মুফতি আব্দুল মজিদ(রহ.) সিলেটি। তার মাতা ছিলেন বাদে দেওরাইল পরগণার বিখ্যাত বাহাদুর খাঁ তালুকের মালিক আহসান রাজা চৌধুরীর কন্যা।

নিজগ্রামে প্রাথমিক শিক্ষা সমাপনের পর ভারতের বদরপুর আলীয়া মাদরাসায় ভর্তি হন এবং তৎকালীন জামানার জৈনপুরী ছিলছিলার মশহুর ওলি শাহ ইয়াকুব বদরপুরী (রহ.)’র হাতে বায়হাত গ্রহণ করেন। অত:পর স্বীয় পীর ও মুর্শিদের খেদমতে জীবনের দীর্ঘদিন অতিবাহিত করে ইলমে মারেফাতের সকল স্তরের জ্ঞান অর্জন করেন। পরবর্তীকালে ফুলতলী (রহ.) স্বীয় পীর ও মুর্শিদের অনুমতিক্রমে তৎকালীন ভারত উপমহাদেশের হাদীস জগতের শ্রেষ্ঠ মনিষীদ্বয় আল্লামা খলিলুলাহ রামপুরী (রহ.) ও আল্লামা ওয়াজীহ উদ্দিন (রহ.)’র কাছ থেকে ইলমে হাদিসের সনদ লাভ করেন।


এছাড়া রামপুরা আালীয়া মাদরাসা ও মাতলাউল উলুম মাদরাসায় শিক্ষাকালীন সময়ে ইলমে তাফসির ও ফিকহ শাস্রর উপর গভীর পান্ডিত্য অর্জন করেন। ফুলতলী (রহ.) স্বীয় পীর ও মুর্শিদ শাহ ইয়াকুব বদরপুরী (রহ.)’র নির্দেশে ইলমে ক্বেরাতের উপর উচ্চ শিক্ষা অর্জনের উদ্দেশ্যে ১৯৪৪ সালে মক্কা  মুয়াজ্জামায় গমন করেন। দীর্ঘ ২ বছর মক্কা মুয়াজ্জামা এবং মদীনা মনওয়ারায় অবস্থান করে তৎকালীন যুগশ্রেষ্ঠ ক্বারী হারম্ইান শরীফাইন এর ক্বারীগণের উস্তাদ শায়খুল কুররা হযরত আহমদ হেজাজী (রহ.)’র কাছ থেকে ইলমে কেরাতের সনদ লাভ করেন। দেশে ফেরার পর আসাম প্রদেশের উলামায়ে কেরামদের ছহী কোরআন শিক্ষা প্রদান শুরু করেন।

অত:পর স্বীয় পীর ও মুর্শিদের নির্দেশে দারুল ক্বেরাত মজিদীয়া ফুলতলী ট্রাস্ট গঠন করে বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন এলাকায় ইলমে ক্বোরআনের খেদমত চালু করেন। যা আজ ও পৃথিবীময় ছড়িয়ে পড়েছে। ফুলতলী (রহ.) ছিলেন জামানার মুজাদ্দিদ জীবনের শেষ দিন পর্যন্ত ইলমে কোরআন,ইলমে হাদীস,ফিকহ,ইলমে মারেফাতের লক্ষ লক্ষ শিক্ষার্থী রেখে গেছেন। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন প্রান্তে প্রতিষ্ঠা করেছেন সহস্রাধিক মাদরাসা মসজিদ এবং খানকা। ক্বেয়ামত পর্যন্ত পথহারা উম্মতে মুহাম্মদীকে আত্মশুদ্ধির মধ্যদিয়ে মুসলিম মিল্লাতকে সঠিক পথের সন্ধান দিতে রেখে গেছেন হাজার হাজার রূহানী আওলাদ।
আগামী ১৫ই জানুয়ারী ফুলতলী (র.) এর ওফাত দিবস। ২০০৮ সালের এই দিনে আমরা হারিয়েছি আমাদের মাথার তাজ জৈনপুরী ছিলছিলার প্রখ্যাত বুজুর্গ আমাদের পীর  মুরশিদকে,মহান আল্লাহ পাক আমাদের সকলকে এই মহান আল্লাহর ওলীর রুহাণী ফয়েজ দান করুণ  আমীন ।


লেখকঃ সম্পাদক ও প্রকাশক,সংবাদমেইল২৪.কম

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৩:২৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত