সোমবার ১৫ আগস্ট, ২০২২ | ৩১ শ্রাবণ, ১৪২৯

জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় কোচ জালাল আহমেদ চৌধুরী আর নেই

অনলাইন ডেস্ক : | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় কোচ জালাল আহমেদ চৌধুরী আর নেই

জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় ও কোচ বিশিষ্ট ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরী আর নেই( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

(২১ সেপ্টেম্বর) মঙ্গলবার বেলা ১১টা ২৫ মিনিটে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৪ বছর।


গত ১৫ সেপ্টেম্বর তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তিন দিন আগে তাকে ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয়। সেখানেই শেষ নিশ্বাস ত্যাগ করেন স্বনামধন্য এই ক্রিকেট কোচ। ক্রিকেটার্স ওয়েলফেয়ার এসোসিয়েশন অব বংলাদেশের (কোয়াব) সাধারণ সম্পাদক দেবব্রত পাল খবরটি নিশ্চিত করেছেন।

বিশিষ্ট এই ক্রিকেট কোচের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তার হাতে গড়া তারকা ক্রিকেটাররা। জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তাজা তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বলেছেন,‘ আমরা একজন অভিবাবককে হারালাম।’


নিজের ফেসবুক স্ট্যাটাসে জালাল চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়ে মাশরাফি বলেন,‘ক্যারিয়ারের শুরুতে যিনি আমাকে অনুপ্রানীত করেছেন, তার মুত্যু শোক সহ্য করা কঠিন। স্যার আপনার অধীনে খেলা, আপনার পরামর্শ, আপনার লেখা, সব কিছুই এখন স্মৃতি হয়ে গেছে। যারা বাংলাদেশের ক্রিকেটে আপনার অবদানগুলো দেখেছেন, তারা আজীবন আপনাকে স্মরণ করবেন। পরকালে আপনি ভাল থাকবেন স্যার।’

১৯৬০ দশকের মাঝামাঝি উদিতি ক্লাবের হয়ে ঢাকা লিগে ক্রিকেট খেলোয়াড় হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন জালাল আহমেদ চৌধুরী। ওপেনিং ব্যাটসম্যান ও উইকেট রক্ষক হিসেবে তিনি খেলেছেন ইয়ং পেগাসাস, টাউন ক্লাব ও ধানমন্ডি ক্লাবে। জাতীয় চ্যাম্পিয়নশীপে তিনি প্রতিনিধিত্ব করেছেন বাংলাদেশ রেলওয়ের। ১৯৭৭ সালে এমসিসি সফরে প্রথম স্বাধীন বাংলাদেশ দলের সদস্য ছিলেন তিনি।


১৯৭৯ সালে ভারতের পাতিয়ালা ন্যাশনাল ইনস্টিটিউট অব স্পোর্ট থেকে তিনি ক্রিকেট কোচিংয়ে ডিপ্লোমা লাভ করেন। এরপর ঢাকা লিগের দল আবাহনী, মোহামেডান, ভিক্টোরিয়া, সাধারণ বীমা, আজাদ স্পোর্টিং, পিডব্লিউডি, ধানমন্ডি ক্লাব ও কলাবাগনের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন জালাল আহমেদ চৌধুরী। ১৯৭৯ ও ১৯৯৭ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের কোচদের একজন ছিলেন তিনি। ২০০২ সালে আইসিসি অনুর্ধ-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের কোচেরও দায়িত্ব পালন করেছেন জালাল আহমেদ চৌধুরী।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও (বিসিবি) বিভিন্ন দায়িত্ব পালন করেছেন এই কোচ। গেম ডেভেলপমেন্ট কমিটি, ক্রিকেট অপারেশন্স ও আম্পায়ার কমিটিতে ছিলেন তিনি।
জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ ও বরেণ্য ক্রীড়া লেখক জালাল আহমেদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বিসিবি।

আজ ১২তম বোর্ড সভার শুরুতে তার স্মরনে এক মিনিট নিরবতা পালন করেন বিসিবি পরিচালকগণ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও আজিমপুর মসজিদে জানাজা শেষে তাকে আজিমপুর গোরস্থানে দাফন করা হবে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:২২ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত