বুধবার ১ ডিসেম্বর, ২০২১ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৮

জনবল সংকটে কুলাউড়া প্রাথমিক শিক্ষা কার্যক্রম

বিশেষ প্রতিনিধি:: | রবিবার, ১৭ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

জনবল সংকটে কুলাউড়া প্রাথমিক শিক্ষা কার্যক্রম

কুলাউড়া সরকারী প্রাথমিক শিক্ষা অফিসে দীর্ঘদিন থেকে জনবল সংকট রয়েছে। ফলে অফিসের দৈনদিন কাজ করতে মাত্র ৪ জন কর্মকর্তা থাকায় দারুন হিমশিম পোহাতে হচ্ছে তাদেরকে। যেখানে সরকারীভাবে শিক্ষা অফিসে ১৭ জন কর্মকর্তা ও কর্মচারী থাকার কথা থাকলেও দীর্ঘদিন থেকে ৪ জন দিয়ে চলছে সমস্ত কার্যক্রম। ফলে প্রাথমিক স্কুলের শিক্ষক ও শিক্ষিকাদের প্রয়োজনীয় কাজগুলো সঠিক সময়ে করতে নানা বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

কুলাউড়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার মধ্যে ১৯৩ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ১০৪২ জন শিক্ষক-শিক্ষিকার কার্যক্রম পরিচালনার জন্য ১৭ টি পদের মধ্যে ১জন উপজেলা শিক্ষা অফিসার, ৯ জন সহকারী শিক্ষা অফিসার, ১ জন উচ্চমান সহকারী,৪জন অফিস সহকারী,১জন হিসাব সহকারী ও ১ জন এমএলএসএস থাকার কথা থাকলেও এর বিপরিতে কর্মরত আছেন মাত্র ৪ জন। তারা হলেন, উপজেলা শিক্ষা অফিসার মোঃ ইফতেখায়ের হোসেন ভূইয়া, সহকারী শিক্ষা অফিসার মোঃ মামুনুর রহমান ও সৌরভ গোস্বামী এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর আবু বক্কর সিদ্দিক। কিছু পদে লোকবল আগে থাকলেও ২০১২ সাল থেকে অন্যান্য পদগুলো এখনো শূন্য রয়েছে। কর্মকর্তা ও শিক্ষকরা অফিসে থাকাকালীন সময়ে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হচ্ছে কোনো এমএলএসএস না থাকায়। অফিসে কোনো উর্দ্বতন কর্মকর্তা উপস্থিত হলে চা-নাস্তা ও প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য কর্মরত কর্মকর্তারা নিজেই সেই কাজগুলো সম্পাদন করতে হয়। এই সংকটের কারনে দীর্ঘদিন থেকে নানা বিড়ম্বনায় শিক্ষা অফিস কচ্ছপ গতিতে চলছে।


এব্যাপারে,কুলাউড়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ইফতেখায়ের হোসেন ভূইয়া জানান, অফিসে মাত্র ৪ জন লোক সকল কাজ করতে গিয়ে কে শিক্ষা অফিসার আর কে অফিস সহকারী ও কে পিয়ন তা বাহির থেকে কেউ আসলে বুঝা দায় হয়ে পড়বে। জনবল সংকটের কারনে আমরা নিজেরা দীর্ঘদিন থেকে এই বিড়ম্বনার সম্মুখীন হতে হচ্ছে।

তিনি আরো জানান, অফিসের কাজে সহায়ক হিসেবে বিভিন্ন স্কুলের দক্ষ ৫ জন শিক্ষক দিয়ে অতিরিক্ত কাজ করানো হচ্ছে। এবং ১৩ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১৪ জন বিছক্ষন শিক্ষক আমাদের কাজে সহযোগীতা করে যাচ্ছেন। তিনি শূন্য পদগুলোতে দ্রুত লোকবল নিয়োগের জন্য উর্দ্বতন কতৃপক্ষের কাছে সুদৃষ্টি কামনা করেছেন।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৫:২৭ অপরাহ্ণ | রবিবার, ১৭ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত