চালু হলো গুগলের অনলাইন কোডিং কোর্স

সংবাদমেইল ডেস্ক : | ১৮ জানুয়ারি ২০২০ | ২:৫০ অপরাহ্ণ
অ+ অ-

কর্মীদেরকে প্রশিক্ষণ দিতে ‘গুগল আইটি অটোমেশন উইথ পাইথন প্রফেশনাল সার্টিফিকেট’ নামে নতুন একটি অনলাইন কোডিং কোর্স চালু করেছে গুগল। ছয় মাসের মধ্যে কর্মীদেরকে পাইথন, গিট এবং আইটি অটোমেশনে চাকুরির জন্য প্রস্তুত করবে এই কোর্স।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ‘গ্রো উইথ গুগল’ বিভাগের পণ্য প্রধান ন্যাটলি ভ্যান ক্লিফ কনলেই বলেন, “পাইথন এখন সর্বোচ্চ চাহিদার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, যুক্তরাষ্ট্রে পাঁচ লাখ ৩০ হাজার চাকুরি রয়েছে এই ল্যাঙ্গুয়েজের, এর মধ্যে শুরুর দিকের ৭৫ হাজার চাকুরিতে পাইথন দক্ষতা লাগে।



এই সনদের মাধ্যমে আপনি ছয় মাসের মধ্যে পাইথন, গিট এবং আইটি অটোমেশন শিখতে পারবেন।” কোর্সের শেষে শিক্ষার্থীকে একটি প্রকল্প দেওয়া হবে, চাকুরিতে এ ধরনের সমস্যায় পড়তে পারেন এমন কোনো প্রকল্প। যেমন, অটোমেশন ব্যবহার করে একটি ওয়েব সেবা বানানো– খবর আইএএনএস-এর।

“বঞ্চিত শিক্ষার্থীদের জন্য অলাভজনক প্রতিষ্ঠান গুডউইল, মেরিট আমেরিকা, পার স্কলাস এবং আপওয়ার্ডলি গ্লোবালের মাধ্যমে ২৫ হাজার স্কলারশিপের ব্যবস্থা করবে গুগল ডটঅর্গ। আইটিতে কর্মী নিয়োগ দেওয়ার সময় এই কোর্স শেষ করা ব্যক্তিদেরকে প্রাধান্য দেবে গুগল, ওয়ালমার্ট, হুলু এবং স্প্রিন্টের মতো প্রতিষ্ঠানগুলো,” বলেন কনলেই। আড়াই লাখ মার্কিন নাগরিকের প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করতে আগের বছর অক্টোবরেই একটি প্রকল্পের ঘোষণা দিয়েছেন গুগল প্রধান সুন্দার পিচাই এবং হোয়াট হাউস উপদেষ্টা ইভাংকা ট্রাম্প।

সে সময় পিচাই আরও বলেন ২০২০ সালের মধ্যে আইটি পেশাদারদেরকে সনদ দেওয়ার এই প্রকল্পের পরিধি বাড়িয়ে ১০০টি মার্কিন কমিউনিটি কলেজে নেওয়া হবে।

Comments

comments

পড়া হয়েছে 370 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x