শনিবার ৮ অক্টোবর, ২০২২ | ২৩ আশ্বিন, ১৪২৯

গ্রিন ইউনিভার্সিটিতে নতুন কোর্স ‘সার্টিফিকেট ইন অ্যাকটিং’

বিনোদন প্রতিবেদক,সংবাদমেইল২৪.কম | শনিবার, ০৫ আগস্ট ২০১৭ | প্রিন্ট  

গ্রিন ইউনিভার্সিটিতে নতুন কোর্স ‘সার্টিফিকেট ইন অ্যাকটিং’

এক ঝাঁক পেশাদার অভিনয়শিল্পী ও নির্মাতাদের উদ্যোগে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে শুরু হয়েছে নতুন কোর্স ‘সার্টিফিকেট ইন অ্যাকটিং’। তিন মাস মেয়াদি এই কোর্সের শুরুতে ‘বেসিক অ্যাক্টিং’, পরে ‘অ্যাক্টিং ইন থিয়েটার, টেলিভিশন এন্ড সিনেমা’ এবং সবশেষে অভিনয়ের ওপর প্র্যাকটিক্যাল কোর্স করানো হবে।

বিশ্ববিদ্যালয়ের মিরপুর ক্যাম্পাসে এ সংক্রান্ত একটি সমঝোতা স্বাক্ষর হয়। স্বাক্ষর করেন নির্মাতা জাকির হোসেন রাজু এবং গ্রিনের এফটিডিএম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফজাল হোসেন খান।


অনুষ্ঠানে জানানো হয়, মিডিয়াতে প্রতিভাবান অভিনেতা উপহার দেয়ার লক্ষ্যেই এ কোর্সের আয়োজন। এর মাধ্যমে নতুনদের মিডিয়া জগতে প্রবেশের সুযোগ করে দেয়া হবে।

নির্মাতা জাকির হোসেন রাজু বলেন, “বাংলাদেশে অনেকেরই ছোটবেলা থেকে অভিনয়ের স্বপ্ন থাকে। কিন্তু সঠিক দিকনির্দেশনা না থাকায় তারা কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেন না। আমরা চাই যারা অভিনয় জগতে প্রবেশ করতে চান, তাদের প্রথম পদক্ষেপ হবে এই কোর্সে ভর্তি হওয়া।”


অভিজ্ঞতা না থাকার কারণে নতুনদের মধ্যে যে দ্বিধা তৈরি হয়, সেই বাঁধা এই কোর্সের মাধ্যমে কেটে যাবে বলেও জানান তিনি।

নির্মাতা গাজী রাকায়েত বলেন, “অভিনয় শুধু নাটক কিংবা সিনেমার জন্য শেখা হয় না। একজন সত্যিকারের বাবা, সত্যিকারের প্রশাসক হতে গেলেও অভিনয় প্রয়োজন।” তিনি এ ধরনের উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।


গ্রিন ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির আশা করেন, এ ধরনের উদ্যোগ বাংলাদেশের চলচ্চিত্র জগতকে আরও শাণিত করবে।” এ কোর্স পরিচালনার মধ্যমে দেশীয় সংস্কৃতি চর্চার আরও প্রসার ঘটবে বলেও তিনি মনে করেন।

অধ্যাপক গোলাম সামদানীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অবসরপ্রাপ্ত লে. জেনারেল মো. মইনুল ইসলাম, চিত্রনায়িকা পূর্ণিমা, নাট্যকার আনন জামান, অভিনেত্রী মনিরা মিঠু প্রমুখ।

নতুন কোর্সটিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, অভিনেতা জয়ন্ত চট্টাপাধ্যায়, নির্দেশক ও অভিনেতা গাজী রাকায়েত বিভিন্ন বিষয়ে ক্লাস নেবেন। এছাড়া অভিনেতা ফেরদৌস ও পূর্ণিমার সঙ্গে বেশ কয়েকজন অভিনেতা ক্লাসে অভিনয় দেখানোর পাশাপাশি প্র্যাকটিক্যাল অভিজ্ঞতা শেয়ার করবেন।

সংবাদমেইল২৪.কম/জেএইচজে

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৪:২৭ অপরাহ্ণ | শনিবার, ০৫ আগস্ট ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত