সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

গ্রামের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁচ্ছে দিচ্ছেন হাজীপুর ইউপি চেয়ারম্যান বাচ্চু

স্টাফ রিপোর্টার : | মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০ | প্রিন্ট  

গ্রামের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁচ্ছে দিচ্ছেন হাজীপুর ইউপি চেয়ারম্যান বাচ্চু

কুলাউড়ায় করোনা পরিস্থিতিতে সরকারি ত্রাণের পাশাপাশি ব্যক্তি উদ্যোগে কর্মহীন নিম্ন আয়ের মানুষের পাশে মানবতার লে খাদ্যসামগ্রী নিয়ে গ্রামে গ্রামে ছুঁটে চলেছেন হাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাংবাদিক আব্দুল বাছিত বাচ্চু। দেশের এমন পরিস্থিতিতে যানবাহনসহ সকল দোকানপাট বন্ধ থাকায় গৃহহীন হয়ে অসহায়ত্ব জীবনযাপন করছে ইউনিয়নের কর্মজীবী মানুষেরা। আর সেই অসহায় ও কর্মহীন মানুষের কষ্টের কথা চিন্তা করে তিনি ইউনিয়নের বিত্তবান, প্রবাসী, আত্মীয়স্বজন এবং শোভাকাক্সীদের কাছ থেকে অর্থ পাওয়ার আসায় এবং প্রতিশ্রুতি পেয়ে খাদ্য বিতরণ করেছেন ১৪৫০ প্যাকেট। যার মূল্য প্রায় ৫ ল ৭৫ হাজার টাকা। এ পর্যন্ত অর্থের প্রতিশ্রুতি পেয়েছেন নগদ ২ ল ৫২ হাজার ৭ শত টাকা, ৬০ বস্তা চাল, ২০ টি বল সাবান, ৩৫ কেজি ডাল ।
অপরদিকে প্রবাসে ব্যাংক বীমা বন্ধ থাকায় এবং ঢাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা লকডাউন থাকায় অনেকে প্রতিশ্রুতি দিলও অর্থ পাঠাতে পারছেন না। এতে খাদ্য সহায়তা বিতরণ কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে বলে ইউপি চেয়ারম্যান জানান।

ইউনিয়নের দেড় সহস্রাধিক কর্মহীন, দিনমজুর, রিকশাচালক, ুদ্র ব্যবসায়ী ও দুস্থ পরিবারের বাড়িতে বাড়িতে এসব খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন তিনি। এর মধ্যে রয়েছে ৫ কেজি চাউল, ২ কেজি আলু, হাফ কেজি ডাল, হাফ কেজি পেঁয়াজ ও ১টি সাবান।


এদিকে সরকারিভাবে ২২০ দুস্থ ও কর্মহীন পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়েছে। পাশাপাশি আগামীকাল বুধবার সরকারীভাবে আরও ৮০ টি পরিবারের মাঝে ত্রান সহায়তা দেয়া হবে।

সূত্রে জানায়, ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্চুর উদ্যোগে ইউনিয়নের ৬ ওয়ার্ডের ২৭টি গ্রামের ১৪ শত ৫০ কর্মহীন নিম্ন আয়ের পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে । আগামীকাল বুধবার আরো ১৫০ পরিবারেরর মাঝে খাদ্য সহায়তা বিতরণ করা হবে। যেদিন যে গ্রামে খাদ্য সহায়তা বিতরণ করা হয় এর আগের দিন ওই এলাকায় দায়িত্বশীলদের বাড়িতে প্যাকেটজাত করে তিনি নিজে উপস্থিত থেকে মনিটরিং করছেন।
চেয়ারম্যানের এমন উদ্যোগে ইউনিয়নের সর্বস্তরের মানুষ প্রশংসার চোখে দেখছেন। পাশাপাশি করোনা প্রতিরোধে সরকারের প্রতিটি নির্দেশনা ফেসবুক লাইভের মাধ্যমে ও বিভিন্ন এলাকায় গিয়ে ক্যাম্পেইনের মাধ্যমে মানুষকে সচেতন করে তুলছেন। প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় বের না হওয়ার আহবান জানাচ্ছেন এবং সবসময় সাবান দিয়ে হাত ধৌত করার পরামর্শ দিচ্ছেন। এছাড়া করোনা প্রতিরোধে ইউনিয়নের ৯০টি মসজিদে মুসল্লীদের সচেতনতার জন্য ১টি বালতি, ১টি মগ ও ১টি করে সাবান দেওয়া হয়। জনসচেতনতায় ইউনিয়নের সকল বাজারে হাত ধৌত করারও ব্যবস্থা করেছেন।
হাজিপুর ইউপি চেয়ারম্যান সাংবাদিক আব্দুল বাছিত বাচ্চুর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘বাংলাদেশসহ সারাবিশ্বে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। এই মুহুর্তে সবাই ভাইরাস থেকে মুক্ত থাকতে জনসচেতনতার কোন বিকল্প নেই। তাছাড়া সরকারি নির্দেশনায় সবকিছু বন্ধ থাকায় মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তাই তাদের পাশে দাঁড়ানোর জন্য এলাকার প্রবাসী ও বিত্তবানদের সহযোগিতায় আমার এ ুদ্র প্রচেষ্ঠা। তিনি বলেন, ‘সরকারিভাবে কর্মহীন মানুষকে ত্রাণ দেওয়ার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে ইউনিয়নের ১৪ শত ৫০ অসহায় পরিবারের মাঝে মানবিকতার খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে।’ এ ধরণের খাদ্য সহায়তা প্রদান অব্যাহত থাকবে।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১০:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত