শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

সোমবার থেকে কার্যকর : ধর্মঘট প্রত্যাহার

গণপরিবহনের ভাড়া বাড়ছে

অনলাইন ডেস্ক : | রবিবার, ০৭ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

গণপরিবহনের ভাড়া বাড়ছে

তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে সরকারের সঙ্গে আলোচনার পর গণপরিবহনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। জানা গেছে, দূরপাল্লার বাস ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সার পরিবর্তে এখন ১ টাকা ৮০ পয়সা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে এখন ২ টাকা ১৫ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ)।
পুনঃনির্ধারিত ভাড়া অনুযায়ী এখন থেকে মহানগরীতে বাস যাত্রায় যাত্রীদের গুনতে সর্বনিম্ন ৮ টাকা এবং মিনিবাসের জন্য গুনতে হবে ১০ টাকা। আজ রবিবার বিআরটিএ চেয়ারম্যান ও পরিবহন মালিক সমিতির নেতাদের টানা সাত ঘণ্টার বৈঠকে এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়। পরে বৈঠক শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্ত জানান বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার।
তিনি বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে যেসব বাস সিএনজি চালিত সেগুলো এই নতুন ভাড়ার তালিকায় পরবে না। সিএনজি চালিত বাস আগের ভাড়ায় চলবে। এই ভাড়া সোমবার (৮ নভেম্বর) থেকে  কার্যকর হবে। রোববার রাতেই এ সংক্রান্ত গ্যাজেট প্রস্তুত করা হবে এবং সোমবার তা প্রকাশ করা হবে।
লঞ্চের ভাড়া প্রতি কিলোমিটারে ৬০ পয়সা বাড়ল
দেশের বাজারে ডিজেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে লঞ্চের ভাড়া প্রতি কিলোমিটারে ৬০ পয়সা বাড়ানো হয়েছে।
রোববার বিকেলে রাজধানীর মতিঝিলে বিআইডব্লিউটিএ কার্যালয়ে লঞ্চ মালিকদের সঙ্গে বৈঠকে বসে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ।
ওই বৈঠক শেষে বিআইডব্লিউটিএ-এর জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান ভাড়া বৃদ্ধির বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন।
তিনি বলেন, লঞ্চের সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছে। আগামী সোমবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।
এর আগে লঞ্চ মালিকদের পক্ষ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত লঞ্চ ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সার পরিবর্তে ৩ টাকা ৪০ পয়সা এবং ১০০ কিলোমিটারের বেশি দূরত্বে প্রতি কিলোমিটারে ১ টাকা ৪০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৮০ পয়সা নির্ধারণের দাবি জানানো হয়েছিল।
ধর্মঘট প্রত্যাহার
ডিজেলের দাম বৃদ্ধির কারণে চলমান পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হলো বলে ঘোষণা দিয়েছেন পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। তিনি বলেন, জনগনের কথা চিন্তা করে আমরা খুব একটা ভাড়া বাড়ায়নি।
রবিবার (৭ নভেম্বর) দুপুরে বনানীর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে শুরু হওয়া পরিবহন মালিক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ আহ্বান জানান।
এনায়েত উল্লাহ জানান, সারাদেশের পরিবহন মালিকরা আমাদের সঙ্গে কথা না বলেই এই ধর্মঘট ডাকা হয়েছিলো। পরে তাদের সঙ্গে আমরা একাত্মতা ঘোষণা করি।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৭:৫১ অপরাহ্ণ | রবিবার, ০৭ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত