বুধবার ১ ডিসেম্বর, ২০২১ | ১৬ অগ্রহায়ণ, ১৪২৮

কয়লার ব্যবহার বন্ধে সম্মত ১৯০ দেশ ও সংস্থা

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ০৫ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

কয়লার ব্যবহার বন্ধে সম্মত ১৯০ দেশ ও সংস্থা

পরিবেশের জন্য বিপর্যয়কর কার্বন ও গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ রোধ করতে প্রধান জ্বালানী হিসেবে কয়লার ব্যবহার বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে পোল্যান্ড, ভিয়েতনাম, চিলিসহ কয়লা ব্যবহারে শীর্ষে থাকা  বিশ্বের ১৯০টি দেশ ও সংস্থা। ৪ নভেম্বর বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যের গ্লাসগো শহরে অনুষ্ঠিত আন্তর্জাতিক পরিবেশ সম্মেলনে (কপ ২৬) ১৯০ টি দেশ ও সংস্থা অঙ্গীকারপত্রে এই মর্মে স্বাক্ষর করেছে যে, তারা নিজেদের দেশে নতুন কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র স্থাপন করবে না। তার পরিবর্তে বিদ্যুৎ উৎপাদনে পরিবেশবান্ধব প্রক্রিয়া অনুসরণ করা হবে।


পৃথিবীর বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির পেছনের অন্যতম কারণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার। আর  এ জন্য কয়লাকে প্রধানত দায়ী করা হয়। যুক্তরাজ্য বলছে, চুক্তি অনুসারে ধনী দেশগুলো ২০৩০ সালের মধ্যে এবং আর অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলো ২০৪০ সালের মধ্যে কয়লা ব্যবহার থেকে সরে আসবে।

ব্রিটিশ জ্বালানিমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং বলেছেন, ‘কয়লা ব্যবহারের সমাপ্তি দেখা যাচ্ছে। বিশ্ব সঠিক পথেই চলছে। আমরা কয়লার ব্যবহার বন্ধ এবং পরিচ্ছন্ন জ্বালানিতে পরিচালিত ভবিষ্যৎ গড়তে পরিবেশগত ও অর্থনৈতিক সুবিধা গ্রহণে প্রস্তুত।’


সম্মতিপত্রে ৪০টির বেশি দেশ সই করেছে। এর মধ্যে অন্তত ১৮টি দেশ প্রথমবারের মতো কয়লায় নতুন বিনিয়োগ বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে।

যদিও বিশ্বব্যাপী কয়লার ব্যবহার কমানোর ক্ষেত্রে অগ্রগতি হয়েছে, তবে দেখা যায় এটি ২০১৯ সালে বিশ্বের প্রায় ৩৭ শতাংশ বিদ্যুৎ উৎপাদন করেছে। এ জন্য জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে দক্ষিণ আফ্রিকা, পোল্যান্ড এবং ভারতের মতো দেশগুলোর আরো বড় বিনিয়োগের দরকার।


সূত্র : বিবিসি

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:১২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৫ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত