রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

ক্ষুধার্ত টাইগারদের সামনে আজ দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার, ০২ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

ক্ষুধার্ত টাইগারদের সামনে আজ দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপের আগে টানা তিনটি সিরিজ ভালো খেলায় প্রত্যাশা আকাশ ছুঁয়েছিল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ে বিশ্বকাপেও ভালো কিছুর আশায় বুক বেঁধে ছিলেন সমর্থকরা। সেমিফাইনালে খেলে ইতিহাস গড়তে চেয়েছিলেন টাইগাররা। কিন্তু বিশ্বকাপের মূল আসরে খেলতে নেমে দলের হতাশাজনক পারফরম্যান্স এ আশাকে গুঁড়িয়ে দিয়েছে। এর সাথে চেপেছে দলে ইনজুরির খড়গ। ছিটকে গেছেন সাকিব আল হাসান ও সাইফউদ্দিন। স্কোয়াডে থেকেও খেলতে পারছেন না নুরুল হাসান সোহান। সব মিলিয়ে বাংলাদেশ শিবির ভাঙাচোরা, বিধ্বস্ত। এমন পরিস্থিতিতে দল সাজানোও দায়। আর এই দল নিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল থেকে প্রায় ছিটকে পড়া বাংলাদেশ পরাজয়ের বৃত্ত ভাঙ্গতে চায়। এমন লক্ষ্য নিয়েই আজ মঙ্গলবার (২ নভেম্বর) আবু-ধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামবে টাইগাররা। এ ম্যাচে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

সাকিব না থাকা দলের জন্য বড় ধাক্কা। গতকাল (সোমবার) এ প্রসঙ্গে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো বলেন, ‘সাকিব না থাকা অবশ্যই বড় ধাক্কা। সে না খেললে একজন বোলার বা ব্যাটসম্যান কম নিয়ে খেলতে হয়। কিংবা অনিয়মিত বোলার নিয়ে খেলতে হয়। দলের ভারসাম্যের জন্য তাই বড় ক্ষতি। পাশাপাশি, চাপের সময়ে তার নেতৃত্ব ও পুরো আবহে যে স্থিরতা সে দলে এনে দেয়, সেটিও পাওয়া যাবে না। তবে এটাই হয়তো সুযোগ করে দিচ্ছে নতুন কারও বিশ্বকাপে প্রথমবার মাঠে নামার।’


সেমিফাইনালের আশা শেষ হলেও আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়ের জন্য মরিয়া টাইগাররা। কারণটা সংবাদ সম্মেলনে নিজেই ব্যাখ্যা করলেন কোচ রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, ‘বিশ্বকাপে এর আগে দ্বিতীয় ফেসে বাংলাদেশের জয় মাত্র একটি। তাই যেকোনো জয়ই রেকর্ড হয়ে থাকবে। সে কারণেই আমরা পরের দুই ম্যাচে জিততে চাই। আমাদের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেটি নিয়ে ভাবছি না। এখন ভাবনায় কেবল দক্ষিণ আফ্রিকা।’

সুপার টুয়েলভ পর্বে দক্ষিণ আফ্রিকা এখনো বাঁচিয়ে রেখেছে সেমির সম্ভাবনা। তিন ম্যাচে দুই জয় ও এক হারে চার পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে প্রোটিয়ারা। এ ম্যাচটি জিততে পারলে সেমির পথে এগিয়ে যাবে দলটি। প্রটিয়াদের বিপক্ষে পরিসংখ্যানে পিছিয়ে আছে বাংলাদেশে। টি-টোয়েন্টি ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন পর্যন্ত ৬ বার মাঠে নেমেছে বাংলাদেশ। যার মধ্যে ৬ বারই হার নিয়ে মাঠ ছেরেছে টাইগাররা। তবে বিশ্বকাপের পরাজয়ের বৃত্ত ভাঙ্গতে ২০১৭ সালের পর প্রথমবারের মতো প্রটিয়াদের বিপক্ষে মাঠে নামছে মাহমুদউল্লাহর দল।


সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে জয়ের দারপ্রান্তে থেকেও লঙ্কার বিপক্ষে ৫ উইকেটে হারে বাংলাদেশ। এরপর ইংল্যান্ডের কাছে হারে ৮ উইকেটে। তবে নিজেদের তৃতীয় ম্যাচে উইন্ডিজের কাছে ৩ রানে হার ছিলো হৃদয় বিদারক।

এদিকে বিশ্বকাপের সেমিতে খেলতে হলে এখনও গাণিতিকভাবে সুযোগ রয়েছে লাল-সবুজের। কিন্তু এ জন্য একসাথে অনেক কিছু ঘটতে হবে, যার অনেক কিছুই বাংলাদেশের নিয়ন্ত্রণে নেই। তবে বাংলাদেশ যা নিয়ন্ত্রণ করতে পারে তা হলো, দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের শেষ দুইটি ম্যাচে জয়, যা বাংলাদেশি সমর্থকদের মুখে হাসি ফোটাতে পারে। কিন্তু এই ইভেন্টে টাইগাররা বারবার ব্যর্থ হওয়ায় ভক্ত-সমর্থকরা হতাশ। তার ওপড় টাইগার দলের বড় ধাক্কা হ্যামস্ট্রিং ইনজুরির কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছেন সাকিব আল হাসান। এমন অবস্থার পরও প্রয়োজনীয় সময়ে সতীর্থদের জ্বলে ওঠার আহ্বান অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের।


সুযোগ পাচ্ছেন শামীম

শেষ দিকে বিগ হিটের মাধ্যমে ভালো ফিনিশিং ও দু্র্দান্ত ফিল্ডিংয়ের জন্যই বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ পেয়েছিলেন শামীম হোসেন পাটোয়ারি। কিন্তু এখন পর্যন্ত টাইগাররা ৬টি ম্যাচ খেললেও মাঠে নামার সুযোগ পাননি। অবশেষে মঙ্গলবার (২ নভেম্বর) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে অভিষেক ঘটতে যাচ্ছে তার।

আজ (১ নভেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসেছিলেন বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডমিঙ্গো। সেখানেই তিনি বিষয়টি নিশ্চিত করেছেন। জানান, চোট থেকে এখনো পুরোপুরি সুস্থ না হওয়াতে প্রোটিয়াদের বিপক্ষেও বিশ্রামে থাকছেন নুরুল হাসান সোহান। তার জায়গাতেই খেলবেন শামীম।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:৫৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত