শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

কে এই সাদিদ

ক্ষুদে ক্রিকেটার সাদিদের দায়িত্ব নিলেন জেলা প্রশাসক (ভিডিওসহ)

নিজস্ব প্রতিবেদক | শনিবার, ২৩ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ক্ষুদে ক্রিকেটার সাদিদের দায়িত্ব নিলেন জেলা প্রশাসক (ভিডিওসহ)

বরিশালে ক্রিকেটের বিস্ময়কর শিশু আসাদুজ্জামান সাদিদের দায়িত্ব নিলেন জেলা প্রশাসক মো. জসীম উদ্দীন হায়দার। ২১ অক্টোবর বৃহস্পতিবার রাতে সরকারি বাসভবনে শিশুটিকে ডেকে এনে তার লেখাপড়া ও ক্রিকেট প্রশিক্ষণের যাবতীয় খরচ বহনের দায়িত্ব নেন জেলা প্রশাসক।

শিশু সাদিদ রাত ৮টার দিকে তার মামার সঙ্গে জেলা প্রশাসকের সরকারি বাসভবনে যান। তাকে আভ্যর্থনা জানান জেলা


প্রশাসক। তিনি শিশুটির কাছে ক্রিকেট নিয়ে তার স্বপ্নের কথা জানান। শিশুটি জানান, সে সাকিব আল হাসানের মতো অল রাউন্ডার হতে চায়। জাতীয় দলের খেলোয়ার হতে চায় সে। এসময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আলমগীর খান আলো উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, ‌’সাদিদের বোলিং প্রতিভা বরিশাল তথা বাংলাদেশকে বিশ্বের কাছে অন্য রকমভাবে চেনাতে পেরেছে। বাংলাদেশি হিসেবে আমি এ নিয়ে গর্ববোধ করছি। আমার চেনা সবাইকেই দেখছি এ নিয়ে গর্ব করতে। সে যেন আনন্দ নিয়ে খেলতে পারে, সে পরিবেশ তৈরি করে দিতে হবে। মনের আনন্দে নিয়মিত খেলতে থাকলে তার জাদুকরি বোলিং আরও ক্ষুরধার হবে। ওর যত্ন নিতে হবে। উপযুক্ত যত্নের অভাবে যেন ওর হাতের জাদু হারিয়ে না যায়। সাদিদের প্রতিভা ধরে রাখতে সব ধরনের সহায়তা দেয়া হবে।’


উল্লেখ্য, বরিশাল নগরীর উলালঘূণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্র সাদিদ। বরিশাল নগরীর ৪ নম্বর ওয়ার্ডের মহাবাজ এলাকায় মায়ের সঙ্গে নানা বাড়িতে থাকে। গত ১০ অক্টোবর ফেসবুকে ভাইরাল হয় সাদিদের লেগস্পিন বোলিংয়ের একটি ভিডিও ক্লিপ। যা পৌঁছে যায় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারের কাছে। ১৪ অক্টোবর নিজের ফেসবুক পেজে ভিডিওটি আপলোড করে ভারতের ব্যাটিং ঈশ্বর লিখেছেন, ‘ওয়াও!  শচীনের পোস্টের নিচে মন্তব্য করেন সময়ের অন্যতম সেরা লেগ স্পিনার রশীদ খানও। তিনিও প্রশংসা করেছেন সাদিদের দক্ষতার। বাদ যাননি অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নও। সাদিদের লেগস্পিন বোলিংয়ের ভিডিও নিজের টুইটারে পোস্ট করেছেন তিনি।

অন্যদিকে শচীন টেন্ডুলকার সাদিদের ভিডিওটি ফেসবুকে পোস্ট করার পর বরিশালের সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়ে আনন্দ হয়ে প্রকাশ করে।


কে এই সাদিদ

বরিশাল সদরের উলালঘুনি এলাকার বাসিন্দা এই সাদিদ। পুরো নাম আসাদুজ্জামান সাদিদ। পড়াশোনা করছে উলালঘুনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণিতে। নানাবাড়ি বরিশাল নগরের উলালঘুনি এলাকার মহাবাজ নাজির বাড়িতে থাকে সে। সেখানেই মামার সাথে তার বেড়ে ওঠা। ভবিষ্যতে জাতীয় ক্রিকেট দলে খেলার স্বপ্ন দেখে এই খুদে ক্রিকেটার।

সাদিদের পরিচিতজনদের সঙ্গে কথা বলে জানা যায়, বোলিংয়ের সাথে সাদিদের ব্যাটিংটাও সমানতালে চালিয়ে যাচ্ছে সে। সাদিদ জানায়, শেন ওয়ার্ন ও রাশিদ খানের স্পিন বোলিং অনুসরণ করে সে। এছাড়াও মহেন্দ্র সিং ধোনি, অজি স্পিনার অ্যাডাম জ্যাম্পা, ভারতের আরেক তারকা ক্রিকেটার বিরাট কোহলি, সাকিব আল হাসান, রোহিত শর্মা, এবিডি ভিলিয়ার্স ও রবীন্দ্র জাদেজাকে ভালো লাগে তার। ভিডিও ভাইরাল হওয়ার বিষয়ে খুদে ক্রিকেটার সাদিদ আপ্লুত কণ্ঠে বলে, আমি ভাবতেই পারিনি আমার বোলিং সবাই দেখবে।

সাদিদের মামা সিরাজুল ইসলাম জানান, তিন বছর বয়স থেকেই সাদিদের ক্রিকেটের প্রতি আগ্রহ বাড়তে থাকে। সে প্রচুর খেলা দেখত এবং তার আগ্রহ দেখেই মামা সিরাজুল ইসলাম তাকে নিয়ে প্রতিদিন অনুশীলনে যেতেন। এলাকার সবাই তাকে ক্রিকেট খেলায় সাহায্য করে। ভাগ্নের বোলিংয়ের ভিডিও খানিকটা খেয়ালিপনায় ফেসবুকে আপলোড করেন তিনি, তবে ভাবতেও পারেন নি সেটি এতোটা ছড়িয়ে পড়বে। বিশ্বক্রিকেটের কিংবদন্তী শচীন টেন্ডুলকারও দেখেছেন এই ভিডিও, যা স্বপ্নের মতো বলেই মনে হচ্ছে।

গেলবছর মহামারী করোনার প্রভাব বেড়ে যাওয়া সাদিদ ঘরের ভেতরেই ক্রিকেট খেলেছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসায় আবারও মাঠে গিয়ে খেলা শুরু করেছে। সিরাজুল ইসলাম আরও বলেন, তাদের ইচ্ছা সাদিদ যখন ক্লাস সেভেনে পড়বে তখন বিএসপিতে ভর্তি করার। সুযোগ হলে সাকিব আল হাসানের অ্যাকাডেমিতে অনুশীলন করানো। তাঁরা চান, সাদিদ যেন সঠিক পরিচর্চা পায়। তার প্রতিভা যেন হারিয়ে না যায়।

এমন এক খুদে ক্রিকেটারের অনন্য প্রতিভাকে সঠিক পরিচর্চার মাধ্যমে ভবিষ্যতে জাতীয় দলে পৌঁছে দেয়ার জন্য সকলের সহযোগিতা কামনা করেন উলালঘুনি এলাকাবাসী, সাদিদের পরিবারের সদস্যসহ সতীর্থ ও স্থানীয়রা। শুধু তাই নয়, দেশজুড়ে সবাই বলছেন একই কথা, এমন প্রতিভাদের পরিচর্যার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ উদ্যোগ নিয়ে এগিয়ে আসে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:০৪ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত