শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

ক্যান্সারের ঝুঁকি কমাতে শরীর চর্চা

অনলাইন ডেস্ক : | রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

ক্যান্সারের ঝুঁকি কমাতে শরীর চর্চা

স্বাস্থ্য ঠিক থাকার পাশাপাশি ক্যান্সারের ঝুঁকি কমে শরীর চর্চায়। এর জন্য বেশি কিছু নয়, সপ্তাহে মাত্র পাঁচ ঘণ্টা সময় ব্যয় করতে হবে। তা না হলে ঘটতে পারে মারাত্মক পরিণতি। এই মরণব্যাধি ও শরীর চর্চার মধ্যে কী ধরনের সম্পর্ক থাকতে পারে, তা নিয়ে গবেষণায় এই তথ্য পাওয়া গেছে।
এই গবেষণা করা হয়েছে আমেরিকান ক্যান্সার সোসাইটির ডিপার্টমেন্ট অব সার্ভিলেন্স অ্যান্ড হেলথ ইকুইটি সায়েন্সের অধীনে। এতে নেতৃত্ব দিয়েছেন সংস্থাটির বিশেষজ্ঞ আদেয়ার মিনিহান। এ ক্ষেত্রে ভৌগোলিকভাবে অনেক পার্থক্য থাকা যুক্তরাষ্ট্রের দুটি অঞ্চলের ক্যান্সার রোগীদের তথ্য বিশ্নেষণ করা হয়েছে। সূত্র: সায়েন্স টাইমস।
২০১২ থেকে ২০১৬ সালের ক্যান্সার রোগীদের তথ্য বিশ্নেষণ করে সবচেয়ে বেশি ক্যান্সার রোগী শনাক্ত হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য মিসিসিপি, কেন্টাকি, টেনেসি, লুইজিয়ানা ও পশ্চিম ভার্জিনিয়ায়।
অন্যদিকে কম রোগী পাওয়া গেছে উত্তরের পার্বত্য অঞ্চল ওয়াইয়োমিং, ওয়াশিংটন, উইসকনসিন, ইউটা ও মনটেনা রাজ্যে। এর প্রধান কারণও শারীরিক পরিশ্রম। কেন্টাকির অধিবাসীদের মধ্যে বার্ষিক ক্যান্সার শনাক্তের হার ৩ দশমিক ৭ শতাংশ হলেও পার্বত্য অঞ্চল ইউটার হার ২ দশমিক ৩ শতাংশ। উত্তরাঞ্চলের মানুষ পরিশ্রম বেশি করে। তাই ক্যান্সারের ঝুঁকি কমাতে শরীর চর্চা ও বেশি পরিশ্রম করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৫:৪৪ পূর্বাহ্ণ | রবিবার, ২৮ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত