রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

কোহলি-কেদারের সেঞ্চুরিতে ভারতের রোমাঞ্চকর জয়

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | রবিবার, ১৫ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

কোহলি-কেদারের সেঞ্চুরিতে ভারতের রোমাঞ্চকর জয়

একই ফ্রেমে ভারতের দুই জয়ের নায়ক কেদার যাদব ও বিরাট কোহলি

ঢাকা: জিততে হলে করতে হবে ৩৫১ রানের বিশাল পাহাড়। এ লক্ষ্যে ব্যাট করতে নেমে ৬৩ রানে নেই চার উইকেট। কীভাবে জিতবে ভারত? এমন প্রশ্ন যখন পুনের আকাশে-বাতাসে উড়ছে। উত্তরটা ব্যাট হাতে দিলেন প্রথমবারের মতো ওয়ানডেতে ক্যাপ্টেন্সি করা বিরাট কোহলি ও কেদার যাদব।


দুজনেই করলেন সেঞ্চুরি। এই জুটিতে আসল ২০০ রান। কোহলি-যাদবের বিদায়ের পর শঙ্কা জেগেছিল হারের। তবে হার্দিক পান্ডে, রবীন্দ্র জাদেজা ও রবী চন্দ্রন অশ্বিন শেষের দিকে দিলেন বিশ্বস্ততার প্রমাণ। ভারত জিতল রোমাঞ্চ ছড়িয়ে ৩ উইকেটে, তাও ১১ বল হাতে রেখে।

ইংল্যান্ডের করা সাত উইকেটে ৩৫০ রানের জবাবে ভারত করল সাত উইকেটে ৩৫৬ রান। পুনেতে রান বন্যার ওয়ানডেতে আসলে জয় হয়েছে ক্রিকেটরই। দারুণ এই জয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কোহলি শিবির। অধিনায়কোচিত ইনিংস খেলার সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন কোহলিই।


বড় টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা বাজেই ছিল স্বাগতিক ভারতের। ৬৩ রানে হারায় কোহলি শিবির চারটি উইকেট। একে একে বিদায় নেন শিখর ধাওয়ান (১), লোকেশ রাহুল (৮), যুবরাজ সিং (১৫) ও মহেন্দ্র সিং ধোনি (৬)।

তবে পঞ্চম উইকেট জুটিতে ম্যাচের চিত্র বদলে দেন ক্যাপ্টেন বিরাট কোহলি ও কেদার যাদব। এই জুটিই মূলত জয়ের ভিত গড়ে দেয়। দুজনে যোগ করেন ২০০ রান। সেঞ্চুরি করেন দুজনই। ওয়ানডে ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরির দেখা পান কোহলি। সেখানে যাদবের ওয়ানডে সেঞ্চুরি নম্বর ছিল দ্বিতীয়।


শেষ পর্যন্ত এই জুটি বিচ্ছিন্ন করেন বেন স্টোকস। ৩৬.২ ওভারে স্টোকসের বলে উইলের হাতে ক্যাচ দেন কোহলি। তবে যাওয়ার আগে করে যান ১০৫ বলে ১২২ রানের ঝলমলে ইনিংস। যেখানে ছিল আটটি চার ও পাঁচটি ছক্কার মার। ভারতের দলীয় স্কোর তখন ৫ উইকেটে ২৬৩।

দলীয় ২৯১ রানের মাথায় বিদায় নেন আরেক সেঞ্চুরিয়ান কেদার যাদব। তিনি বলের বলে স্টোকসের হাতে ক্যাচ দেন। ৭৬ বলে ১২ চার ও চার ছক্কায় ১২০ রান করে ফেরেন কেদার।

কোহলি-বিদায়ের পর হারের শঙ্কা জেগেছিল ভারত শিবিরে। তবে তা হতে দেননি হার্দিক পান্ডে, জাদেজা ও অশ্বিন। ৪০ রানে অপরাজিত থাকেন হার্দিক। ১৩ রান করেন জাদেজা। অন্যদিকে ১০ বলে ১৫ রানে অপরাজিত থাকেন অশ্বিন।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়ে টিম ইংল্যান্ড। একমাত্র ওপেনার আলেক্স হেলস ছাড়া টপ অর্ডার ও মিডল অর্ডারের সবাই রান পেয়েছেন। ফিফটি এসেছে তিনটি। ২৫ এর উপরে রান করেছেন আরও তিনজন। সব মিলিয়ে সাত উইকেটে ৩৫০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে টেস্ট সিরিজে বাজে পারফর্ম করা ইংল্যান্ড। ভারতের মাটিতে ইংল্যান্ডের এটি সর্বোচ্চ স্কোর। আগেরটি ছিল ৩৩৮ রান।

৯৫ বলে চারটি চার ও একটি ছক্কায় সর্বোচ্চ ৭৮ রান করেন জো রুট। রান তোলার গতি ভালো ছিল ওপেনার জেসন রয়ের। ৬১ বলে ১২ চারে ৭৩ রান করেন রয়।

মিডল অর্ডারে ছোটখাট ঝড় বইয়ে দেন অলরাউন্ডার বেন স্টোকস। ৪০ বলে তিনি খেলেন ৬২ রানের ইনিংস। যেখানে চার ছিল দুটি, কিন্তু ছক্কা ছিল পাঁচটি। এছাড়া মঈন আলী ২৮, জস বাটলার ৩১, অধিনায়ক মর্গান ২৮ রান করেন।

ভারতের হয়ে হার্দিক পান্ডে ও জসপ্রিত বুমরাহ দুটি, উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা একটি করে উইকেট নেন। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ১৯ জানুয়ারি কটাকে অনুষ্ঠিত হবে।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৩০ অপরাহ্ণ | রবিবার, ১৫ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত