সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

কুলাউড়ায় সামাজিক বনায়নের গাছ বিক্রির দরপত্র বাতিল

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট  

কুলাউড়ায় সামাজিক বনায়নের গাছ বিক্রির দরপত্র বাতিল

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় সামাজিক বনায়নের গাছ বিক্রির দরপত্রে সমঝোতার অভিযোগ পাওয়ায় বন বিভাগের সংশ্লিষ্ট মূল্যায়ন কমিটি ওই দরপত্র বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। ওই কমিটি ১৪ ফেব্রুয়ারি সভা করে এ সিদ্ধান্ত নেয়।

বন বিভাগ সূত্রে জানা যায়, বন বিভাগের কুলাউড়ার সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণকেন্দ্রের উদ্যোগে বিভিন্ন সড়ক–রেলপথের দুই পাশে ২০০২-০৩ এবং ২০০৩-০৪ অর্থবছরে বিভিন্ন প্রজাতির বনজ গাছের বাগান করা হয়। গত বছরের ৫ ডিসেম্বর কুলাউড়া-জুড়ী সড়কের ভূঁয়াই বাজার থেকে মানিক সিংহ এলাকা পর্যন্ত সড়কের পাশের ৪৮৫টি, কৌলা-চৌধুরীবাজার সড়কের ১৭১টি, কুলাউড়া-শাহবাজপুর রেলপথের আছুরিঘাট থেকে মানিক সিংহ এলাকা পর্যন্ত ১০০টি এবং গাজীপুর-বিজয়া সড়কের গাজীপুর থেকে চেংছড়ি পর্যন্ত এক কিলোমিটার জায়গায় ৫২টি গাছ বিক্রির জন্য সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) দরপত্র আহ্বান করেন।


কম দামে গাছ কিনতে ওই দরপত্রে ব্যবসায়ীদের মধ্যে সমঝোতা হয়ে যায় বলে গত ৫ জানুয়ারি কুলাউড়া পৌর শহরের বাসিন্দা আলমগীর হোসেন সিলেটের ডিএফও বরাবর লিখিত অভিযোগ দেন।

দরপত্র মূল্যায়ন কমিটির সভাপতি ও ডিএফও আর এস এম মুনিরুল ইসলাম সংবাদমেইলকে বলেন দরপত্র পর্যালোচনা করে দেখা গেছে, কুলাউড়ায় সড়ক ও রেলপথের গাছের পাঁচটি লটে একটি করে দরপত্র জমা পড়েছে। দরপত্রে পূর্ববর্তী তিন বছরের সরকারি গাছ বিক্রির গড় মূল্যের চেয়ে সামান্য বেশি দর দেওয়া হয়েছে, যা কাঠের বাজারমূল্যের চেয়ে অনেক কম।এতে দরপত্রে সমঝোতার বিষয়টি পরিষ্কার হয়ে পড়ে। ওই দরে গাছ বিক্রি করলে সরকার অনেক টাকার রাজস্ব থেকে বঞ্চিত হতো। তাই দরপত্র বাতিলের সিদ্ধান্ত হয়েছে। এসব গাছ বিক্রির জন্য শিগগিরই নতুন করে দরপত্র আহ্বান করা হবে।


সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৪:৩৫ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত