শুক্রবার ১৪ জুন, ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১

কুলাউড়ায় মাছ চাষে প্রশিক্ষণ

কুলাউড়া প্রতিনিধি :: | শনিবার, ২৭ মে ২০২৩ | প্রিন্ট  

কুলাউড়ায় মাছ চাষে প্রশিক্ষণ

কুলাউড়ায় বেসরকারি উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশের উদ্যোগে এবং পল্লী কর্ম সহায়ক (পিকে এস এফ) ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরি সহায়তায় জেলার কুলাউড়া, ভাটেরা, কমলগঞ্জ, আদমপুর ও মুন্সিবাজার শাখায় সমন্বিত কৃষি ইউনিট (মৎস্য খাত) এর আওতায় মাছ চাষের ওপর বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

(২৭ মে) শনিবার দুপুরে উপকার ভোগীদের নিয়ে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন হীড বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্থাপক দীল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন হীডের মৎস্য কর্মকর্তা ইমরান হোসেন ও রুহুল আমিন, সংস্থার উপকারভোগী সদস্য নৌরিন সুলতানা, রেবা দাস, মোঃ খসরু মিয়া ও দীপ্তা বিশ্বাস। ২০২২-২০২৩ অর্থবছরে হীড বাংলাদেশ মৎস্য খাতের আওতায় উক্ত ৫টি শাখার সদস্যদের মাঝে উত্তম ব্যবস্থাপনায় বিভিন্ন প্রজাতির মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি মাছ ধরার সরঞ্জাম ও উপকরণ প্রদান করা হয়েছে।


উপকারভোগীদের মধ্যে নৌরিন সুলতানা রেবা দাস, মোঃ খসরু মিয়া বলেন হীড বাংলাদেশের কার্যক্রম অনেক অনেক প্রশংসনীয়। হীড বাংলাদেশ থেকে আমরা মাছ চাষের জন্য নগদ অর্থ সহ নানান ধরণের সামগ্রী পেয়েছি। হীড বাংলাদেশের সহযোগিতা আমাদের মতো অসহায় মানুষের অনেক উপকারে আসে। হীড বাংলাদেশের বিভিন্ন উপকরণ বিক্রি করে আমরা আর্থিক ভাবে স্বাবলম্বী হয়েছি। এই সংস্থাটি অঞ্চলে ক্ষুদ্র ঋণের পাশাপাশি মাছ চাষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। অসংখ্য ধন্যবাদ জানাই হীড বাংলাদেশের সকল কর্মকর্তাদের।

হীড বাংলাদেশ ভাটেরা শাখার মৎস্য কর্মকর্তা ইমরান হোসেন বলেন, সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ ও পরামর্শ মাঠ দিবস পালন করি আমরা। তাছাড়া আমরা ৮৪টি প্রদর্শনী বাস্তবায়ন করেছি। মাঠ পর্যায়ে আমরা উদ্যােক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছি।


হীড বাংলাদেশের আঞ্চলিক ব্যবস্হাপক দীল ইসলাম বলেন, আমরা সমিতির সদস্যদের মধ্যে মাছ চাষের প্রশিক্ষন সহ মাছ চাষের বিভিন্ন সামগ্রী দিয়ে থাকি, যাতে করে উনারা মাছ চাষ করে সাফল্য অর্জন করতে পারেন । আমাদের এরকম কার্যক্রম ধারাবাহিক ভাবে অব্যাহত থাকবে।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৪:৫৩ অপরাহ্ণ | শনিবার, ২৭ মে ২০২৩

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত