সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

কুলাউড়ায় ভাটেরা জেনারেল হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন

সংবাদ মেইল রিপোর্ট : | শুক্রবার, ০৮ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

কুলাউড়ায় ভাটেরা জেনারেল হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন

মৌলভীবাজার জেলার কুলাউড়ার ভাটেরা ইউনিয়নে আধুনিক চিকিৎসা সেবা প্রদানের অঙ্গীকার নিয়ে ভাটেরা জেনারেল হাসপাতাল-এর ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজ শুরু হয়েছে। সমাজসেবী কানাডা প্রবাসী ডা. সায়েফ আহমদের দানকৃত ৩৫ ডিসিমেল ভূমির উপর ১০ তলা বিশিষ্ট ৫০ বেডের হাসপাতাল ভবন নির্মাণ করা হবে। অস্বচ্ছল ও দরিদ্রদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানসহ সকল শ্রেণি-পেশার মানুষ এ হাসপাতাল থেকে স্বল্পমূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন বলে জানা গেছে।

গত শুক্রবার (৮ অক্টোবর) বিকালে হাসপাতালটির ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের উদ্বোধন করেন সাবেক সচিব ও রাষ্ট্রদূত এ এইচ মোফাজ্জল করিম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক সচিব মিকাইল শিপার। সিলেট জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. আহমদ আল আমিন ও ঘিলাছড়া দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.কে.এম. মিছবাউর রহমানের যৌথ উপস্থাপনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মাউন্ট এডোরা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. খন্দকার মো. আখতারুজ্জামান, কুলাউড়া পৌরসভার মেয়র ও ভাটেরা কলেজের অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ, ভাটেরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ এ কে এম নজরুল ইসলাম, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. সাঈদ এনাম, ডা. ইসরাত জাহান করিম।

স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম। সভায় এলাকাবাসীর পক্ষে বক্তব্য রাখেন ভাটেরিয়ান সিলেট-এর আহবায়ক লুৎফুর রহমান এবং শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন ডা. হাফিজ জাকোয়ান রাদি ও মোনাজাত পরিচালনা করেন খন্দকার আবদুস সোবহান।

প্রধান অতিথির বক্তৃতায় সাবেক সচিব ও রাষ্ট্রদূত এ এইচ মোফাজ্জল করিম বলেন, সুবিধাবঞ্চিত মানুষের সেবায় ভাটেরা জেনারেল হাসপাতাল নির্মাণ এই অঞ্চলের অগ্রগতিতে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। নির্মিতব্য হাসপাতালটিকে নিজের সন্তানের মতো বিবেচনা করার জন্যে এলাকাবাসীর প্রতি আহ্বান জানান তিনি। বলেন, ভালো কাজে রাজনীতিমুক্ত সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য।

অনুষ্ঠানের সভাপতি মিকাইল সিপার বলেন, ডা. সায়েফ পৈত্রিক ভূমি মানুষের কল্যাণে দান করে যে উদ্যোগ গ্রহণ করেছেন, চিকিৎসা সেবায় তা একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

ভাটেরা জেনারেল হাসপাতালের সার্বিক তত্ত্বাবধানে থাকা ডা. সায়েফ আহমদ জানান, এই হাসপাতালটি সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে সেবার উদ্দেশ্যে এলাকারসহ বিভিন্ন ব্যক্তিবর্গ দান করেছেন। আমরা এখন পর্যন্ত ৪ কোটি টাকার অঙ্গীকার পেয়েছি। আশা করছি প্রাথমিক পর্যায়ে আমরা তিনতলা পর্যন্ত নির্মাণ কাজ শেষ করতে পারবো।

তিনি জানান , ১০ তলা বিশিষ্ট ৮৫ হাজার বর্গফুটের হাসপাতাল ভবনটি নির্মাণে প্রায় ২০ কোটি টাকা ব্যয় হবে। তিনি হাসপাতাল বাস্তবায়নে সকলকে নিজ নিজ অবস্থান থেকে সামর্থ অনুযায়ী এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, দানটি সম্পূর্ণ সদকায়ে জারিয়া হিসাবে পরিগণিত হবে।

২০২১-এর ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ব্রিটেন ও কানাডায় অবস্থানরত কয়েকজন প্রবাসী ভাটেরাতে একটি জেনারেল হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেন এবং ২১ মার্চ জুম মিটিং এর মাধ্যমে প্রথম পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ সরকারের সাবেক সচিব মিকাইল শিপার। প্রধান অতিথি ছিলেন ভাটেরা হাই স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ নজরুল ইসলাম ফারুক। দেশে-বিদেশে অবস্থানরত প্রায় ১০৪ জন গণ্যমান্য ব্যক্তি তাদের সুচিন্তিত পরামর্শের মাধ্যমে এই প্রতিষ্ঠানের অগ্রযাত্রায় সার্বিক সহযোগিতার আশ্বাসের ভিত্তিতে এই মহতী উদ্যোগের যাত্রা শুরু হয়।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:৩৫ অপরাহ্ণ | শুক্রবার, ০৮ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত