বুধবার ১০ আগস্ট, ২০২২ | ২৬ শ্রাবণ, ১৪২৯

কুলাউড়ায় বিরল প্রজাতির তক্ষক উদ্ধার: অতপর অবমুক্ত

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | শনিবার, ৩১ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

কুলাউড়ায় বিরল প্রজাতির তক্ষক উদ্ধার: অতপর অবমুক্ত

ছবিঃ পাহাড়ে অবমুক্তের পর বিরল প্রজাতির প্রাণী তক্ষক

কুলাউড়ায় ৯ ইঞ্চি লম্বা ও ১শ ৮ গ্রাম ওজনের বিরল প্রজাতি তক্ষক প্রাণীকে পাচারকারীদের কাছ থেকে উদ্ধার করে অতপর অবমুক্ত করেছে স্থানীয় বন বিভাগ।


বনবিভাগ ও বিজিবির সংশ্লিষ্টদের উপস্থিতিতে গাজিপুর বন বিভাগের নিকট হস্তান্তর করার পর আইনী প্রক্রিয়া শেষে শনিবার বিকেল ৪ টায় গাজিপুরের পূর্ব পাহাড় আধাআধি মোকাম এলাকায় রির্জাভ ফরেষ্টে তক্ষকটি অবমুক্ত করা হয়।

বিজিবি ও বন বিভাগ সুত্র মতে, শনিবার দুপুরের দিকে একটি পাচারকারীচক্রে সদস্যরা মোটরসাইকেল যোগে মূল্যবান এই প্রাণীটিকে নিয়ে উপজেলার রাঙ্গিচড়া চা বাগান এলাকা দিয়ে পাচারের সংবাদ পেয়ে  বিজিবির  সদস্যরা রাঙ্গিছড়া এলাকায় অবস্থান নিয়ে বাগানের ১৯ নং সেকশন থেকে মোটর সাইকেল নং (ঢাকা মেট্রো-এ-১৩-১৮৯৯) আরোহী ২ পাচারকারী একটি ব্যাগসহকারে আসাবস্থায় বিজিবির উপস্থিতিতি টের পেয়ে মোটর সাইকেল ও তক্ষক বন্দি ব্যাগ ফেলে পালিয়ে যায়। পরে ব্যাগ উদ্ধার করে পাওয়া যায় ৯ ইঞ্চি লম্বা ও ১শ ৮ গ্রাম ওজনের একটি বিরল প্রজাতির তক্ষক।


বন বিভাগের কুলাউড়া রেঞ্জের ডেপুটি রেঞ্জার রিয়াজ উদ্দিন ‘সংবাদমেইলকে’ জানান, বিরল প্রজাতির প্রাণী তক্ষকটির বাজার মূল্য ২ কোটি টাকা ধরে সিজার লিষ্ট বনবিভাগের নিকট প্রেরণ করেছেন।

‘তিনি আরো বলেন, পাচারকারীরা উপস্থিতির টের পেয়ে স্থান ত্যাগ করায় তাদের আটক করা সম্ভব হয়নি। তবে তাদের ব্যবহৃত মোটর সাইকেল জব্দ করা হয়েছে। বণ্যপ্রানী নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে’।


বর্ডার গার্ড (বিজিবি) ৪৬ চাতলাপুর (বিওপির) কোম্পানী কমান্ডার সুবেদার মোঃ হযরত আলী বিষয়টির সত্যতা ‘সংবাদমেইলকে’ নিশ্চিত করেন।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

 

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:৪৬ অপরাহ্ণ | শনিবার, ৩১ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত