সোমবার ২২ জুলাই, ২০২৪ | ৭ শ্রাবণ, ১৪৩১

কুলাউড়ায় বদরপুরী (রহঃ)’র ৬২তম ইছালে সওয়াব উপলক্ষে আজিমুশ্বান জলছা অনুষ্টিত

বিশেষ প্রতিনিধি | মঙ্গলবার, ০৯ ফেব্রুয়ারি ২০২১ | প্রিন্ট  

কুলাউড়ায় বদরপুরী (রহঃ)’র ৬২তম ইছালে সওয়াব উপলক্ষে আজিমুশ্বান জলছা অনুষ্টিত

কুতুবুল আউলিয়া হাদিয়ে যামান শাহ্ ছূফী আলহাজ্জ্ব হযরত মাওলানা আবু ইউছুফ মুহাম্মদ ইয়াকুব ছাহেব বদরপুরী (রহঃ)’র ৬২তম ইছালে সওয়াব উপলক্ষে আজিমুশ্বান জলছা অনুষ্টিত হয়েছে।

(০৭ ফেব্রুয়ারী) রবিবার সকাল থেকে দেশ বিদেশের আল্লামা ফুলতলী (রহঃ)’র হাজার হাজার মুরিদীন- মুহব্বিনগণ ঐতিহাসিক কুলাউড়া আলালপুর আলহাজ্ব আত্তর খান হাফিজিয়া মাদরাসা প্রাঙ্গণে এই মাহফিলে সমবেত হয়। মাহফিলে সভাপতিত্ব করেন, ফুলতলী (রহঃ)’র বড় ছাহেব ক্বিবলাহ মুরশিদে বরহক আল্লামা ইমাদ উদ্দীন চৌধুরী ফুলতলী।


ফুলতলী (রহঃ)’র ছাহেবজাদা ও খলিফা গনসহ ত্বরিকতের বুজুর্গগন রোববার সকাল থেকে পরদিন ফজর পর্যন্ত যিকির আজকারসহ মুল্যবান বয়ান পেশ করেন, মাওলানা শিহাব উদ্দিন চৌধুরী ফুলতলী, মাওলানা কমর উদ্দিন চৌধুরী ফুলতলী, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র মুহতারাম সভাপতি মাওলানা হুসাম উদ্দিন চৌধুরী ফুলতলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের সহযোগি অধ্যাপক মাওলানা ড.আহমদ হাসান চৌধুরী শাহান ফুলতলী, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আরবী বিভাগের চেয়ারম্যান ডঃ আব্দুল কাদির, আনজুমানে আল ইসলাহ কেন্দ্রিয় মহাসচিব হযরত মাওলানা এ কে এম মনোহর আলী, বাদে দেওরাইল ফুলতলী কামিল মাদরাসার ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ মাওলানা মাহমুদ হাসান চৌধুরী ফুলতলী, জালালপুর আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল মনঈম মনজলালী, রাখালগন্জ ফাজিল মাদরাসার অধ্যক্ষ হযরত মাওলানা শিহাব উদ্দিন আলীপুরী, মাওলানা মুফতি শাহ আলম জিহাদি, ক্লুাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফি আহমদ সলমান, ক্লুাউড়া পৌরসভার নব নির্বাচিত মেয়র অধ্যক্ষ সিপার উদ্দিন আহমদ, সাবেক ক্লুাউড়া উপজেলা চেয়ারম্যান আ স ম কামরুল ইসলাম, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাফিজ মাওলানা আলাউর রহমান টিপু, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা মইনুল ইসলাম পারভেজ, মাসিক পরওয়ানা সম্পাদক মাওলানা রেদোয়ান আহমদ চৌধুরী ফুলতলী, তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সহ সভাপতি মাওলানা মুহিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোজতাবা হাসান চৌধুরী ফুলতলী, রবির বাজার আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল জব্বার, মাওলানা আব্দুল মালিক মনসুরী, মাওলানা আব্দুল লতিফ, সাবেক সভাপতি মাওলানা মুফতি বেলাল আহমদ, মাওলানা ফখরুল ইসলাম প্রমুখ।

এছাড়া দেশ ও বিদেশের বিশিষ্ট উলামায়ে কেরাম ওয়াজ পেশ করেন। মাহফিল পরিচালনা করেন অধ্যক্ষ মাওলানা নোমান রহমান।


কুলাউড়ার আলালপুরের ইসালে সওয়াব মাহফিলের সংক্ষিপ্ত ইতিহাস : শাহ্ ছূফী আলহাজ্জ হযরত মাওলানা আবু ইউছুফ মোঃ ইয়াকুব ছাহেব বদরপুরী (রহঃ) এর অন্যতম খলিফা ছিলেন কুলাউড়া আলালপুর নিবাসী হযরত হাফিজ আপ্তাব খান (রহঃ) (কুলাউড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা কাজী ফজলুল হক খান সাহেদের দাদা)। বদরপুরী (রহঃ) ইন্তেকালের পরের বছর আল্লামা ফুলতলী (রহঃ) সহ বদরপুরী (রহঃ) এর তৎকালীন পূর্ব পাকিস্তানে খলিফাদের সাথে পরামর্শ করে নিজ বাড়ীতে বাৎসরিক মাহফিলের আয়োজন করেন। আল্লামা ফুলতলী (রহঃ) ইসালে সওয়াব মাহফিলের নাম প্রস্তাব করলে সর্বসম্মতি ক্রমে ১৯৫৮ সাল থেকে মোবারক এই মাহফিল শুরু হয়। দীর্ঘ ৬২ বছরের পথ পরিক্রমায় জৈনপুরী ছিল ছিলার অসংখ্য আউলিয়া কেরামের উপস্থিতিতে ধন্য হয়েছে কুলাউড়ার এই পবিত্র মাহফিল, উপমহাদেশের প্রখ্যাত পীরে কামিল আল্লামা ফুলতলী (রহঃ), আল্লামা বিশকুটি (রহঃ), হযরত মাওলানা আব্দুশ শুকুর এখতিয়ারপুরী (রহঃ), মাওলানা শাতির আলী বারগাত্তী (রহঃ), হযরত মাওলানা হরমুজ উল্লাহ শায়দা (রহঃ), হযরত মাওলানা মাহমুদুর রহমান বদরপুরী (রহঃ)সহ ছিলছিলার বুজুর্গানে কেরামদের নেক তাওয়াজ্জুহ রয়েছে পবিত্র এই ইসালে মাহফিলের উপর।

শাহ ইয়াকুব বদরপুরী (র)’র সংক্ষিপ্ত জিবনী:-


পরিচয়ঃ নাম আবু ইউসুফ মুহাম্মদ ইয়াকুব, পিতা শাহ মোহাম্মদ বাছির। হযরত শাহ ইয়াকুব ছাহেব ভারতের আসাম প্রদেশের কাছাড় জেলার অন্তর্গত বদরপুরের বুন্দাশীল নামক গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে ১৮৫৭ ইং ১২৬৪ বাংলা সনে জন্মগ্রহণ করেন।

শৈশব ও শিক্ষা জীবন: হযরত বদরপুরী(রহঃ) বাল্যকাল থেকেই দানশীল ছিলেন। এজন্য তাকে হাতেমতায়ীর সাথে তুলনা করে তাকে হাতেম আলী বলা হয়। তিনি বাল্যকালে পিতা-মাতাকে হারান। মামার তত্বাবধানে বাঘাবাড়ী মাদরাসায় প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে ফুলবাড়ী মাদরাসায় মাধ্যমিক শিক্ষা লাভ করেন এবং ভারতের রামপুর আলিয়া মাদরাসা থেকে হাদীস, তাফসীর, ফিকহ, ইত্যাদি বিষয়ের উপরে গভীর জ্ঞান অর্জন করে সনদ লাভ করেন। তিনি বাল্যকাল থেকেই ছিলেন খোদাভীরু,পরহেজগার ও আশিকে রাসূল।

অধ্যাপনা : হযরত বদরপুরী (রহঃ) শিক্ষা জীবন শেষ করে প্রথমে আসামের জয়নগর মাদরাসায় অধ্যাপনা করেন। অতঃপর কাছাড় জেলার কাটিগড়া আলিয়া মাদরাসায় অধ্যাপনা করেন এবং পরবর্তিতে নিজের বাড়ীর পাশে বদরপুর আলিয়া মাদরাসা প্রতিষ্টা করে সেখানে হাদীসের খেদমতে নিয়োজিত হন।

খেলাফতি লাভ : বাল্যকাল থেকেই হযরত বদরপুরী(রহঃ) একাগ্রছিত্তে আল্লাহর ধ্যানে মনোনিবেশের প্রতি আগ্রহী ছিলেন। ইলমে জাহির শিক্ষা লাভের পর ইলমে বাতিন শিক্ষালাভের অনুসন্ধান করছিলেন কিন্তু কোন কামিল মুর্শিদের হাতে বাই’আত গ্রহন করবেন এ ব্যাপারে আল্লাহ তায়ালার পক্ষ থেকে কোন ইংগিত পাওয়ার আশায় ছিলেন। এক রাতে স্বপ্নে দেখলেন হাফিজ আহমেদ জৌনপুরী (রহঃ) তাকে ডাকছেন। প্রতিউত্তরে হযরত বদরপুরী(রহঃ) নিবেদন করলেন কোথায় আপনার সাক্ষাত পাব? জৌনপুরী (রহঃ) বললেন, কুমিল্লা জেলার চাঁদপুরে এসে আমার সাক্ষাত পাবে। পরের দিনই তিনি বদরপুর থেকে চাঁদপুরের উদ্দেশ্যে রওয়ানা হন। সেখানে পৌঁছে জৌনপরী (রহঃ) এর সাক্ষাত লাভ করে আলিঙ্গন করেন। জৌনপুরী ছাহেব (রহঃ) বদরপুরী ছাহেব (রহঃ) এর সম্মানে নিজেত কাধের তোয়ালেখানা বিছিয়ে দিয়ে বললেন, তাশরীফ রাখুন। বদরপুরী (রহঃ) তোয়ালেখানায় চুমু খেলেন। তখন জৌনপরী (রহঃ) বললেন, আপনি কি চান? তিনি বললেন, আল্লাহ ও তার রাসূলের সন্তুষ্টি চাই। তখন তাকে তিনি বাইআত গ্রহণ করালেন এবং দুইদিনের ভেতরে খেলাফতের সনদ দান করলেন।

হযরত বদরপুরী(রহঃ) ইন্তেকালঃ হযরত ইয়াকুব বদরপুরী (রহঃ) ১০৪ বছর বয়সে ১৯৬১ সালের ১৯ জানুয়ারী ইন্তেকাল করেন।

এদিকে শাহ্ ছূফী আলহাজ্জ হযরত মাওলানা আবু ইউছুফ মোঃ ইয়াকুব ছাহেব বদরপুরী (রহঃ)’র ৬২তম ইছালে সওয়াব আজিমুশ্বান জলছাকে সুন্দর ভাবে সফল করায় কুলাউড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা কাজী ফজলুল হক খান সাহেদ সর্বস্তরের জন সাধারনের প্রতি কৃতঙ্গতা জানান।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ ফেব্রুয়ারি ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত