বুধবার ৮ ডিসেম্বর, ২০২১ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৮

কুলাউড়ায় ফেসবুকে ধর্মীয় অবমাননাকর ছবি প্রকাশে মামলা: ২ জন আদালতে

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বুধবার, ০৯ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

মৌলভীবাজারের কুলাউড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ধর্মীয় অবমাননাকর ছবি প্রকাশের ঘটনায় সৃষ্ট উদ্ভুত পরিস্থিতি শান্ত হয়েছে।

এ ঘটনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি  আইনে মামলা রুজু করেছে পুলিশ এবং ঘটনার পর জিজ্ঞাসাবাদের জন্য ৩ জনকে আটক করলেও (০৯ নভেম্বর) বুধবার ২ জনকে আদালতে সোপর্দ করেছে। অপর জন অপু দেবের ফেসবুক আইডির বিষয়ে তদন্ত করছে পুলিশ।
পুলিশ জানায়, উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের সদপাশা গ্রামের অপু দেব নামের একটি ফেসবুক আইডি থেকে গত ৭ নভেম্বর সোমবার সন্ধ্যায় পবিত্র কোরআন শরিফের ওপর কৃষ্ণের ছবি বাসানো একটি ছবি পোষ্ট করা হয়। ফেসবুকে ছবিটি দেখার পর স্থানীয়দের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে।  ওইদিন রাত ৮টা থেকে স্থানীয়রা রবিরবাজারে জমায়েত হয়ে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেয়। খবর পেয়ে মৌলভীবাজার পুলিশ সুপার মোঃ শাহজালাল, কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার তাহসিনা বেগম সহ পুলিশ বিষয়টি খাতিয়ে দেখার এবং অভিযুক্তের দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়।  অনাকাঙ্খিত ঘটনা এড়াতে রবিরবাজার বাজারসহ ওই এলাকার হিন্দু বাড়ীগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।


এ ঘটনার ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে ফেইসুকে কুটুক্তিকারি অপু দেবসহ ৩ জনকে জিঙ্গাসাবাদের জন্য আটক করা হয় এবং বুধবার তথ্য ও যোগাযোগ প্রযুক্ত আইনে মামলা রুজু করে অপু দেবের ফেসবুক আইডিতে লাইক,শেয়ার ও কমেন্ট করা দুইজন পৃথিমপাশা গ্রামের ওয়াহিদ আহমদ (২৮) ও পুরশাই গ্রামের জাবের হোসেন রিজন (৩২) কে আদালতে সোপর্দ করা হয়।

এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত (বুধবার বিকেল সাড়ে ৪ টা) ধর্মীয় অবমাননাকর ছবি অপু দেব নামের ফেসবুক আইডি থেকে পোষ্ট করা হলেও তার আইডি ফ্যাক দাবী করায় যাচাই বাচাইয়ের জন্য তাকে গ্রেপ্তার দেখানো হয়নি। তবে ফেসবুক আইডি সঠিক হলে তাকেও গ্রেপ্তার দেখানো হবে বলে পুলিশ জানিয়েছে।


এ ঘটনার মামলার তদন্তকারী কর্মকর্তা কুলাউড়া থানার এসআই নূর হোসেন সংবাদমেইলকে জানান, পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। আমরা ২ জনকে আদালতে সোপর্দ করেছি। ফেসবুক আইডিটি ফেইক না আসল তা খাতিয়ে দেখা হচ্ছে।

কুলাউড়া থানার (ভারপ্রাপ্ত) কর্মকর্তা সামসুদ্দোহা পিপিএম সংবাদমেইলকে জানান,ঘটনার  পরদিন বিভিন্ন  অনলাইন গণমাধ্যম ও প্রিন্ট মিডিয়ায়  পুলিশ  এ ঘটনায় ৪ জনকে আটক করেছে তা সঠিক নয়। ওই দিন  প্রাথমিক জিঙ্গাসাবাদের  জন্য তাদের থানায় নিয়ে আসা হয়েছিল। তবে এ ঘটনায় যারাই জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহন করা হবে।


মৌলভীবাজারের পুলিশ সুপার মো:শাহজালাল  বুধবার সন্ধ্যায় সংবাদমেইলকে জানান,যে ফেসবুক আইডি থেকে ধর্মীয় অবমাননাকর ছবি আপলোড করা হয়েছে সেই অপু ও ইসমাইলকে জিজ্ঞাসাবাদ শেষে কোর্টে প্রেরণ করা হবে।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:১৩ অপরাহ্ণ | বুধবার, ০৯ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত