রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

কুলাউড়ায় জমি মালিকানা দাবী করে মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানীর অভিযোগ

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭ | প্রিন্ট  

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নে জমির মালিকানা দাবী করে মুক্তিযোদ্ধা পরিবারকে মামলা দিয়ে হয়রানীর অভিযোগ পাওয়া গেছে। স্থানীয়ভাবে সালিশ বৈঠকে সিদ্ধান্তকে অমান্য করে জোরপূর্বক জামিগুলোর মালিকানা দাবী করছেন আছকর মিয়া নামে একজন। আজ ২৫ সেপ্টেম্বর সোমবার উপজেলার বিলেরপার গ্রামে গেলে এই অভিযোগ করেন মুক্তিযোদ্ধার স্ত্রী মোছা. খাতুনা বেগম। তবে অভিযোক্ত আছকর মিয়ার দাবি তার ভূমি থেকে ১ লাখ টাকার গাছ কেটে নিয়েছেন মুক্তিযোদ্ধা পরিবার।

অভিযোগকারী মুক্তিযোদ্ধার স্ত্রী খাতুনা বেগম  ও স্থানীয় সূত্রে জানা যায়, হাজীপুর ইউনিয়নের বিলেরপার গ্রামের মৃত সিকন্দর আলীর ছেলে মুক্তিযোদ্ধা মৃত আমির আলী দীর্ঘদিন যাবত সরকারী খাস ভূমি দখল করে বসবাস করছেন। ২০০৬ সালের ১৩ সেপ্টেম্বর মুক্তিযোদ্ধা আমির আলী অরপে ইয়ামিছ ২ স্ত্রী রেখে মারা যান। এরপর থেকে মুক্তিযোদ্ধার দুই সংসারের মধ্যে একটি পরিবার দখলকৃত বাড়ীতে বসবাস করে আসছেন। অপর পরিবার মুক্তিযোদ্ধা আমির আলীর বাবার জমিতে মালিকানা ভাগের ভূমিতে বসবাস করছেন। কিন্তু পিতার সম্পত্তি পেয়েও  ভাইয়ের দখলকৃত ভূমির দাবি করে আসছেন আমির আলীর ভাই শাদাদ হোসেন ও আছকর আলী। এ নিয়ে স্থানীয়ভাবে বৈঠক করলে তারা হাজির না হয়ে উল্টো আমীর আলীর পরিবারের উপর গাছ কাটার মামলা করেন।


গত ২৩ আগস্ট আছকর মিয়া গংরা মুক্তিযোদ্ধার দখলকৃত জমিতে ঘর বানাতে গেলে বাধা দেন আমির আলীর পরিবার। এসময় তাদের উপর হামলা চালান আছকর মিয়া গংরা। পরে স্থানীয় ইউপি সদস্যসহ গন্যমান্যরা উপস্থিত হয়ে মিমাংসার কথা বললে পরিস্থিতি শান্ত হয়। এনিয়ে মুক্তিযোদ্ধার স্ত্রী খাতুনা বেগম বাদি হয়ে কুলাউড়া থানায় একটি অভিযোগ দায়ের করেন। গত ৭ সেপ্টেম্বর সকাল থেকে আছকর মিয়ার জমি থেকে ১ লাখ টাকার গাছ কেটে নিয়েছেন মুক্তিযোদ্ধা পরিবার এমন অভিযোগ দিয়ে আছকর মিয়া বাদি হয়ে মৌলভীবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি পিটিশন মামলা করেছেন।

মুক্তিযোদ্ধা আমির আলীর ছেলে বাহরাইন প্রবাসী রমজান আলী এ ব্যাপারে জানান, তার চাচা শাদাদ হোসেন ও আছকর আলীরা দাদায়িতি ভূমির শোল আনা ভাগ করে নিয়েছেন। এরপরও দখলকৃত ভূমি দাবি করে গাছ গাছালি কেটে বিনষ্ট করছেন চাচা আছকর আলী।


আছকর আলী মোবাইল ফোনে জানান, আমার নিজের জমি থেকে ১ লাখ টাকার গাছ কেটে নিয়েছেন আমার ভাইয়ের পরিবার। খাস জমিসহ সকল জমি আমার বাবার দখলকৃত। কাগজের ও খাস জমির আমাদের তিন ভাইয়ের নামে ফরসায় রয়েছে বলে তিনি দাবি করেন।

হাজীপুর ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত বাচ্ছু জানান, আমার জানামতে মরহুম মুক্তিযোদ্ধা আমির আলী ও তার স্ত্রী পুত্র পরিবারদেরকে নিয়ে দীর্ঘ দিন যাবত বসবাস করে আসছেন। তিনি আরও বলেন, অপর পক্ষ মুক্তিযোদ্ধা পরিবারকে মিথ্যা মামলা দিয়ে হয়রানী করছেন।


কুলাউড়া থানার তদন্ত কর্মকর্তা উপ পরিদর্শক শাব্বির আহমদ মামলার সত্যতা স্বীকার করে বলেন, অভিযোগ পাওয়ার পর সামাজিক মিমাংসার জন্য থানায় উভয় পক্ষকে ডাকা হয়েছে। তদন্তক্রমে বিষয়টি দেখা হবে।

সংবাদমেইল/জেসি

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:৪১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত