রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

কুলাউড়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার, সংবাদমেইল: | শনিবার, ১১ আগস্ট ২০১৮ | প্রিন্ট  

কুলাউড়ায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

কুলাউড়া উপজেলায় ০৯ আগস্টের পরিবর্তে ১০ আগস্ট উদযাপন করা হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। নানা কর্মসূচির মধ্য স্থানীয় লক্ষীপুর মিশন উচ্চ বিদ্যালয়ে দিবসটি উদযাপন করা হয়। কর্মসূচির মধ্যে ছিলো বর্নাঢ্য র‌্যালী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতি ফুটবল ম্যাচ।

র‌্যালী শেষে লক্ষীপুর মিশন উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় মিশনের অবলেট ফাদার কাজল গমেজের সভাপতিত্বে এবং শিক্ষিকা খেজলা রেমা ও মনিকা খোংলার সঞ্চালনায় ‘আদিবাসী জাতিসমুহের দেশান্তর : প্রতিরোধ সংগ্রাম’ শীর্ষক প্রতিপাদ্য বিষয়ের উপর আলোচনায় অংশ নেন মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাদার সাগর লুইস রোজারিও, কুবরাজ আন্ত:পুঞ্জি উন্নয়ন সংগঠনের সাধারণ সম্পাদক ফ্লোরা বাবলি তালাং, প্রেসক্লাব কুলাউড়া সভাপতি আজিজুল ইসলাম, আইপিডিএস কুলাউড়া অফিস ইনচার্জ অরিজেন খোংলা, কারিতাস সক্ষমতা প্রকল্পের প্রকাশ চন্দ্র সরকার। সংহতি প্রকাশ করে বক্তব্য দেন শিক্ষক যোসেফ, চা জনগোষ্টির পক্ষে সাধন যাদব, খাসি স্টুডেন্ট এসোসিয়েশনের পক্ষে হিরামন তালাং প্রমুখ। স্বাগত বক্তব্য দেন বিদ্যালয়ের সহ-প্রধান শিক্ষিকা সিসিলিয়া লহুরী।


সভায় বক্তারা বলেন, আন্তর্জাতিকভাবে আদিবাসীদের স্বীকৃতি দিয়ে ০৯ আগস্ট সারা বিশে^ আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন হচ্ছে। বাংলাদেশ এখনও উপজাতি কিংবা ক্ষুদ্র নৃ গোষ্ঠি বলা হচ্ছে। আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেয়া হচ্ছে না। আদিবাসীরা নির্যাতনের শিকার হয়ে দেশান্তরি হচ্ছে। মৌলভীবাজারের ঝিমাই ও নাহার পুঞ্জির মানুষ আছে উচ্ছেদ আতঙ্কে। অবিলম্বে সম্মানজনকভাবে আদিবাসীদের দাবি দাওয়া মেনে নিয়ে সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে।

উল্লেখ্য শিক্ষার্থীদের ২য় সাময়িক পরীক্ষা থাকার কারণে কুলাউড়ায় একদিন পিছিয়ে ৯ আগস্টের পরিবর্তে ১০ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করা হয়।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ২:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ১১ আগস্ট ২০১৮

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত